রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৩:২১ অপরাহ্ন

শিরোনাম ::
ই-পাসপোর্ট জটিলতায় স্পেনে ৬শত প্রবাসীর বৈধ হওয়া অনিশ্চিত! মেসির ম্যাজিকে স্বস্তির জয় পেল আর্জেন্টিনা এমবাপ্পে ঝলকে প্রথম দল হিসেবে নকআউটে ফ্রান্স মোটরসাইকেল নিয়ে ঘুরতে বেরিয়ে প্রাণ গেল দুই বন্ধুসহ নিহত ৩ মেসিকে চ্যালেঞ্জ জানিয়ে রাখলেন মেক্সিকান গোলকিপার চিকিৎসকেরা সম্মেলনে, ৩৯ ঘণ্টা মর্গে পড়ে ছিল এক শিশুর লাশ বেতন নেবেন না মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী বাস থেকে ৬৩৭ ভরি স্বর্ণ উদ্ধার, ভারতীয় নাগরিকসহ আটক ১২ সিলেটে কিনব্রিজের পাশে আরেকটি সেতু নির্মাণ করা হবে: পররাষ্ট্রমন্ত্রী ৯ মাসে নিম্ন আদালতে ১০ লাখ ৭২ হাজার মামলা নিষ্পত্তি গণসমাবেশ সফল হওয়ায় সিলেট মহানগর বিএনপিকে মোঃ শামীম আহমদ চৌধুরীর শুভেচ্ছা কুমারগাঁও-বিমানবন্দর সড়কে চারলেন কাজের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী আন্দোলনের নামে বোমা, অত্যাচার করলে একটাকেও ছাড়ব না: শেখ হাসিনা পুরোনো স্মার্টফোন কাজে লাগানোর ৫ উপায় ‘গাঁয়ে মানে না আপনি মোড়ল’ বুবলীর প্রতি অপুর বিশ্বাসের ইঙ্গিত




শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ খান এই ফল

Untitled 1 copy 13 - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্ক : শীত প্রায় চলেই এসেছে। ঋতু বদলের এ সময় ছোট-বড় সবাই অসুস্থ হয়ে পড়েন। বিশেষ করে শীতে রোগ প্রতিরোধে ক্ষমতা কমতে শুরু করে।

এ কারণে শীতে ফ্লু’সহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই এ সময় ইমিউনিটি বুস্ট করে এমন খাবার পাতে রাখতে হবে সবারই।

জানলে অবাক হবেন, একটি কমলার চেয়ে বেশি পরিমাণে ভিটামিন সি থাকে আমলকিতে। ছোট্ট এক ফল খেয়েই কিন্তু বাড়াতে পারেন রোগ প্রতিরোধ ক্ষমতা। তেমনই এক পুষ্টিকর ফল হলো আমলা বা আমলকি।

এটি স্বাদে টক ও তিক্ত হলেও এর স্বাস্থ্য উপকারিতা অনেক। নিয়মিত আমলকি খেলে নানা রোগ থেকে নিস্তার মেলে।

আমলকি যেভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও বিভিন্ন রোগ থেকে রক্ষা করে

আমলকিতে থাকে ক্রোমিয়াম, যা শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়া আমলকিতে থাকে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র্যাডিক্যালকে নিরপেক্ষ করতে সাহায্য করে।

ফলে অনেক রোগ থেকে রক্ষা মেলে। আমলকিতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এতে ব্রণ ও খুশকির সমস্যাও কমে।

আমলকি ওজন কমাতেও সাহায্য করে। এতে থাকা ফাইবার পেট দীর্ঘক্ষণ ভরিয়ে রাখে ও হজমশক্তি উন্নত করে।

শীতে সর্দি-কাশির সমস্যায় কমবেশি সবাই ভোগেন! এ সময় নিয়মিত আমলকি খেলে ফ্লুর সমস্যা থেকে নিস্তার মিলবে।

আমলকি খেলে দীর্ঘদিনের সর্দি-কাশির সমস্যা সারে। আমলায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রদাহ কমায় ও স্মৃতিশক্তি বাড়ায়।

কীভাবে খাবেন আমলকি?

আমলকির তাজা রস খাওয়া সবচেয়ে উপকারী। এজন্য সামান্য পানি দিয়ে কয়েকটি আমলকি ব্লেন্ড করে নিন। তারপর ছেঁকে গোলমরিচ গুঁড়া ও মধু মিশিয়ে পান করুন এই রস।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD