রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:৪৩ অপরাহ্ন

শিরোনাম ::
ই-পাসপোর্ট জটিলতায় স্পেনে ৬শত প্রবাসীর বৈধ হওয়া অনিশ্চিত! মেসির ম্যাজিকে স্বস্তির জয় পেল আর্জেন্টিনা এমবাপ্পে ঝলকে প্রথম দল হিসেবে নকআউটে ফ্রান্স মোটরসাইকেল নিয়ে ঘুরতে বেরিয়ে প্রাণ গেল দুই বন্ধুসহ নিহত ৩ মেসিকে চ্যালেঞ্জ জানিয়ে রাখলেন মেক্সিকান গোলকিপার চিকিৎসকেরা সম্মেলনে, ৩৯ ঘণ্টা মর্গে পড়ে ছিল এক শিশুর লাশ বেতন নেবেন না মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী বাস থেকে ৬৩৭ ভরি স্বর্ণ উদ্ধার, ভারতীয় নাগরিকসহ আটক ১২ সিলেটে কিনব্রিজের পাশে আরেকটি সেতু নির্মাণ করা হবে: পররাষ্ট্রমন্ত্রী ৯ মাসে নিম্ন আদালতে ১০ লাখ ৭২ হাজার মামলা নিষ্পত্তি গণসমাবেশ সফল হওয়ায় সিলেট মহানগর বিএনপিকে মোঃ শামীম আহমদ চৌধুরীর শুভেচ্ছা কুমারগাঁও-বিমানবন্দর সড়কে চারলেন কাজের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী আন্দোলনের নামে বোমা, অত্যাচার করলে একটাকেও ছাড়ব না: শেখ হাসিনা পুরোনো স্মার্টফোন কাজে লাগানোর ৫ উপায় ‘গাঁয়ে মানে না আপনি মোড়ল’ বুবলীর প্রতি অপুর বিশ্বাসের ইঙ্গিত




নরমাল ডেলিভারির সুবিধাগুলো কী কী

FB IMG 1668134981488 - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্কঃ মাতৃত্বের স্বাদ গ্রহণ করতে চান না, এমন নারী খুব কমই আছেন। কিন্তু প্রসব সংক্রান্ত বিষয়ে আমরা সাধারণত খুব কম জানি। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে নরমাল ডেলিভারির সুবিধা সম্পর্কে জানব।

নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে নরমাল ডেলিভারি বিষয়ে বলেছেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হসপিটালের গাইনি ও অবস বিভাগের সহকারী অধ্যাপক ডা. বেনজীর হক পান্না। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

নরমাল ডেলিভারির সুবিধাগুলো কী কী। কারণ, অনেকেই এটি জানতে চান যে নরমাল ডেলিভারি করলে আসলে কী কী সুবিধা হতে পারে। সঞ্চালকের এ প্রশ্নের উত্তরে ডা. বেনজীর হক পান্না বলেন, নরমাল ডেলিভারির সুবিধার কথা বলে শেষ করা যাবে না। নরমাল ডেলিভারির সব সুবিধা, কোনও অসুবিধা নেই। কিন্তু অসুবিধা তাঁদের বেলায়, যাঁদের নরমাল ডেলিভারি ইনডিকেটেড না। যেমন খুবই অল্প বয়সি মেয়ে, যাকে আমি নরমাল ডেলিভারি অ্যালাউ করলে বেবি বা মায়ের প্রবলেম হতে পারে। তার বেলায় যদিও ডেলিভারি হতে পারে, তবে নরমাল ডেলিভারি অ্যালাউ করা ঠিক হবে না। ধরা যাক, আমি জানি এক পেশেন্টের পেলভিসটা ছোট, সে শর্ট স্ট্রেচার, সে চাচ্ছে নরমাল ডেলিভারি। তার নরমাল ডেলিভারি আমি কিন্তু অ্যালাউ করব না।

ডা. বেনজীর হক পান্না বলেন, আরও বেশ কিছু জটিলতা আছে। পেলভিস ছোট হলে, বাচ্চার পজিশন ঠিক না থাকলে, যার হাই ব্লাড প্রেশার, তিন বা চার ধরনের অ্যান্টি হাইপারটেনসিভ খেয়ে যে ব্লাড প্রেশার কন্ট্রোল করছে, বাচ্চার প্রেজেন্টেশন ব্রিচ বা ট্রান্সভার্স অথবা আগে তার দু-তিন বার সিজার হয়েছে, আগে তার ভ্যাজাইনাল এরিয়াতে কোনও রিপেয়ার হয়েছে—এ ধরনের পেশেন্টগুলোকে, জানি হয়তো নরমাল হবে, কিন্তু নরমাল ডেলিভারি ট্রাই করা ঠিক হবে না। সো তাদের জন্য নরমাল ডেলিভারি না।

ডা. বেনজীর হক পান্না যুক্ত করেন, নরমাল ডেলিভারি তাহলে কাদের জন্য, যাদের কোনও কমপ্লিকেশন নেই। যার স্ট্রাকচার ভালো আছে, মেডিকেল ডিজঅর্ডার কম বা লিমিটেড, বাচ্চার পজিশন ভালো আছে—এ গ্রুপটার জন্য নরমাল ডেলিভারির বিকল্প কিছু নেই। আমাদের যেটা হয়, অনেকে ভয় পায়। পেইনটাকে ভয় পায়। আগের মেয়েদের যেটা ছিল, তারা তো গুগল সার্চ করতে পারত না বা মিডিয়ায় দেখত না। তো তাদের নরমাল ডেলিভারির ব্যাপারে আইডিয়া ছিল না। এখনকার মেয়েরা অনেক কিছু দেখে। দেখে দেখে একটা গ্রুপ উপকৃত হয় যে নরমাল ডেলিভারির জন্য আমার এতটা সাহস থাকতে হবে। আরেকটা গ্রুপ অপকৃত হয়। তার মানে সে ভাবে এত পেইন আমি টলারেট করতে পারব না। তো আমি সবার জন্য বলব, নরমাল ডেলিভারি প্রাকৃতিক। এটার ওপর ট্রাস্ট করতে হবে। আপনার ডাক্তার যদি আপনাকে গাইড করে যে নরমাল ডেলিভারির জন্য আপনি উপযুক্ত পেশেন্ট, তাহলে আপনার নরমাল ডেলিভারির ওয়েতেই থাকতে হবে। পাশাপাশি ডাক্তার যদি বলে নরমাল ডেলিভারি ট্রাই করা যাবে না, সেটাকেও রেসপেক্ট করতে হবে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD