শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৯:৩৫ অপরাহ্ন

শিরোনাম ::
ফেঞ্চুগঞ্জে তজমুল আলী চত্বর টু জেটিঘাট সড়কের উদ্বোধন করলেন এমপি হাবিব দুর্গাপূজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের প্রতি সিলেট জেলা আ’লীগের শুভেচ্ছা মিছবাহ উদ্দিনের মাতার মৃত্যুতে দক্ষিণ সুরমা উপজেলা বিএনপির শোক কঠোর নিরাপত্তায় শুটিংয়ে শাকিব-বুবলী রোহিঙ্গা সংকট কোনভাবেই গ্রহণযোগ্য নয়: জাতিসংঘ সভাপতি সুনামগঞ্জে ভাতিজার হাতে চাচা খুন, আটক ২ সিলেটে বড় জয়ে শুরু ভারতের এশিয়া কাপ যেকোন মূল্যে দেশে চলমান উজ্জ্বল সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিসচা সিলেট মহানগরের মাসব্যাপী কর্মসূচি শুরু বড়লেখায় ইনসাফ রক্তদান ও সমাজকল্যাণ সংস্থার ২৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ভোটের লড়াইয়ে দুই সতিন, স্বামী হাসপাতালে থাইল্যান্ডকে ৯ উইকেটে হারিয়ে বাংলাদেশের শুভসূচনা আজ আন্তর্জাতিক প্রবীণ দিবস বাংলাদেশের বিশ্বকাপ জার্সির উম্মোচন যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে হারিকেন ইয়ান, নিহত ৪৫




বাচ্চা বুকের দুধ না পেলে কী করণীয়

FB IMG 1659836702795 - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্কঃ মায়ের দুধের বিকল্প নেই, এ কথাটি আমরা সবাই জানি। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে মাতৃদুগ্ধ পানের উপকারিতাসহ বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত জানব।

নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মাতৃদুগ্ধ পানের উপকারিতাসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজের শিশু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নাজনীন আক্তার। উপস্থাপনায় ছিলেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

বাচ্চা বুকের দুধ না পেলে কী করণীয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. নাজনীন আক্তার বলেন, এটি কমন একটি সমস্যা এবং এই সমস্যা নিয়েই সবাই আসে। বাইরের দুধ দেওয়ার আগে আমাদের জানতে হবে, বুকের দুধ বাচ্চা কেন পাচ্ছে না। প্রথমেই বলে নিচ্ছি, একজন সুস্থ মা, তার যদি কোনও ধরনের মানসিক রোগ না থাকে; এ ছাড়া আর কোনও কারণ নেই বাচ্চাকে বুকের দুধ থেকে আলাদা করার। আরেকটি হচ্ছে, সে যদি কোনও রেডিওঅ্যাকটিভ আয়োডিন-জাতীয়, অ্যান্টিক্যানসার থেরাপির ভেতরে থাকে, সে ক্ষেত্রে কিছু রিলেটিভ কনট্রাড্রিকশন আছে।

এ ছাড়া আর কোনও কারণ নেই যে বুকের দুধ খাওয়াবে না। তাহলে বুকের দুধ খাওয়াতে হবে এবং খাওয়ানোর জন্য সে যদি কোনও প্রতিবন্ধকতার সম্মুখীন হয়, সেগুলোর জন্য সে নিকটস্থ একজন গাইনোকলোজিস্ট অথবা একজন শিশু বিশেষজ্ঞের পরামর্শ নেবে। অথবা আমাদের যে হেলথ সেন্টারগুলো আছে, সেখানে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী আছে, মাকে তার শিশুকে বুকের দুধ খাওয়ানোর জন্য সহায়তা করবে।

ডা. নাজনীন আক্তারের পরামর্শ, অনেক সময় মায়ের নিপলে প্রবলেম থাকে। ক্র্যাকড নিপল থাকে, ইনভারটেড নিপল থাকে, নিপল ছোট থাকে; বিভিন্ন ধরনের সমস্যার কথা মায়েরা বলে থাকে। সেটা যা-ই হোক না কেন, প্রত্যেকটারই সমাধান আছে। অনেক সময় মায়ের ব্রেস্ট অ্যাবসেসও হয়। সে ক্ষেত্রে আমরা বুকের দুধ খাওয়াতে বন্ধ করতে বলি না। তাহলে কী করতে হবে, সঠিকভাবে পজিশন অ্যাটাচমেন্ট, মানে বাচ্চাকে ধরার জন্য, বাচ্চাকে কীভাবে ধরবে, সে ব্যাপারে মাকে শিখিয়ে দিই আমরা। তাহলে সেই ধরাটা যদি ঠিকমতো হয় এবং বিভিন্নভাবে বুকের দুধ যাতে আসে, সে জন্য ম্যাসাজিং টেকনিক আছে। ম্যাসাজগুলো মাকে আমরা শিখিয়ে দিই। এ ছাড়া ক্র্যাক নিপলের যে সমস্যাগুলো থাকে, সেটার ইমিডিয়েট প্রতিকার আমরা দিয়ে থাকি। ব্রেস্ট অ্যাবসেস হলেও ট্রিটমেন্ট করা হয়।

ডা. নাজনীন আক্তার যুক্ত করেন, এর পরেও যদি মা বলে, আমি ঠিকমতো খাওয়াচ্ছি কিন্তু বাচ্চা বুকের দুধ পাচ্ছে না… পাচ্ছে না কথাটি কখন আসছে, মা মনে করছে বাচ্চাটি কান্না করছে… বাচ্চা কান্না করছে, তার মানে বুকের দুধ পাচ্ছে না। আসলে তা নয়। বাচ্চা বিভিন্ন কারণে কান্নাকাটি করে থাকে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD