মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১০:০০ পূর্বাহ্ন

শিরোনাম ::
পবিত্র আশুরা আজ বঙ্গমাতার জন্মবার্ষিকীতে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের মিলাদ ও দোয়া বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছ মুজিবের জন্মদিনে সিলেট মহানগর যুবলীগের মিলাদ ও দোয়া একজনকে ঘর অপরজনকে জমি উপহার দিলো চ্যারিটি সংগঠন বড়লেখা ফাউন্ডেশন ইউকে বড়লেখায় সুপারবোর্ড ডোর নিয়ে মীম ডোর ওয়ার্ল্ডের শুভ উদ্বোধন অনুষ্ঠিত রতনের নেতৃত্বে বাসে ডাকাতি ও ধর্ষণ: র‌্যাব সিলেট জেলা আ’লীগের উদ্যোগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মদিন পালিত এমসি কলেজে গণধর্ষণ: মামলা স্থানান্তরের বিষয়ে জানতে চান হাইকোর্ট গোলাপগঞ্জের ঢাকাদক্ষিণ সরকারি কলেজের প্রধান অফিস সহকারী সরওয়ার আর নেই গ্রিস থেকে ইতালি যাওয়ার পথে সুনামগঞ্জের যুবকের মর্মান্তিক মৃত্যু যেসব খাবারে রক্তস্বল্পতা দূর হয় মহররম মাসের সুন্নত আমল বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী আজ লোক কম, চাকরি বেশি! কানাডায় আগামী দিনে ১০ লক্ষ শূন্যপদ, আবেদন করবেন নাকি ৯ বছর পর টাইগারদের হারিয়ে ওয়ানডে সিরিজ জিতলো জিম্বাবুয়ে




৩৫ বছরে ১৪০ কিস্তিতে শোধ হবে পদ্মা সেতুর ঋণ: কাদের

image 563794 1655587141 - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জাতীয় সংসদে জানিয়েছেন, পদ্মা সেতুর আদায় করা টোল দিয়ে ৩৫ বছরে ১৪০ কিস্তিতে সরকারের দেওয়া সব ঋণ শোধ করবে সেতু কর্তৃপক্ষ।

সোমবার জাতীয় সংসদের বৈঠকে প্রশ্নোত্তরে সরকারি দলের সদস্য খ. মমতা হেনা লাভলীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। এর আগে সোমবার বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

সংরক্ষিত আসনের মমতা হেনা লাভলীর প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের আরও বলেন, পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহন থেকে আদায় করা টোল দিয়ে ৩৫ বছরে ১৪০টি ত্রৈমাসিক কিস্তিতে সরকারের দেওয়া সব ঋণ পরিশোধ করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। এ হিসেবে ২০৫৭ সাল নাগাদ টোল আদায়ের মধ্য দিয়ে পদ্মা সেতু নির্মাণে ব্যয় হওয়া অর্থ উঠে আসবে।

পদ্মা সেতুর টোল প্লাজা। ফাইল ছবি- সমকাল
জাতীয় পার্টির রুস্তুম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন সংসদে জানান, রেলওয়ের প্রতি কিলোমিটারে যাত্রী প্রতি ব্যয় ২ দশমিক ৪৩ টাকা এবং আয় শূন্য দশমিক ৬২ টাকা। অপরদিকে মালামাল বহনে প্রতি কিলোমিটারে টন প্রতি খরচ ৮ দশমিক ৯৪ টাকা এবং আয় হয়েছে ৩ দশমিক ১৮টাকা।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ২০১৮-১৮ অর্থ বছরে তৈরি রেলওয়ে কস্টিং প্রোফাইলের ভিত্তিতে আয়-ব্যয়ের এ তথ্য তুলে ধরেন। একই প্রশ্নের জবাবে মন্ত্রী রেলওয়ের গত ৫ বছরের (২০১৬-১৭ অর্থ বছর থেকে ২০২০-২১ অর্থবছর) রেলের আয়ের পরিসংখ্যান তুলে ধরেন। মন্ত্রীর দেওয়া তথ্যমতে ৫ বছরে ৩৬ কোটি ১৭ লাখ যাত্রী এবং ২ কোটি ৮ লাখ ১৩ হাজার টন মালামাল বহন করেছে। এ সময়ে রেলের আয় হয়েছে ৬৮ কোটি ৮৬ লাখ ৫১ হাজার টাকা।

মন্ত্রী বলেন, দেশের সবচেয়ে বড় গণপরিবহন রেলওয়ে নিরাপদ ও আরামদায়ক বাহন হওয়ায় যাত্রী পরিবহন দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD