মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৪:০২ অপরাহ্ন

শিরোনাম ::
টয়লেটে সন্তান প্রসব করলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী স্বামী পুরুষাঙ্গ কেটে দিল স্ত্রী, ঘাতক স্ত্রী আটক কোহলির আরও একটি রেকর্ড ভাঙ্গলেন বাবর যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পেলেন শাকিব খান বন্যাদুর্গত এলাকায় কাটা রাস্তায় সেতু বা কালভার্ট নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর হজ পালনের জন্য সৌদি পৌঁছেছেন ৪২ হাজার হজযাত্রী মহাসড়কে শতাধিক পরিবারের বসবাস, রাত কাটছে ভয়-আতঙ্কে সিলেটে সরকারি উদ্যোগে আড়াই কোটি টাকার ত্রাণ সামগ্রী বিতরণ সিলেটে বন্যাকবলিত এলাকায় শিক্ষা নিয়ে আশঙ্কা সিলেটে ভয়াবহ বন্যার বড় কারণ হাওর দখল: গবেষণা সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫০০ কোটি টাকার সড়ক-সেতু যুক্তরাষ্ট্রের টেক্সাসে ট্রাকের মধ্যে ৪৬ জনের মরদেহ উদ্ধার ত্রাণের কোন সংকট নেই, প্রচুর ত্রাণসামগ্রী স্থানীয় প্রশাসনের হাতে রয়েছে: হানিফ সিলেটে পানি কমছে ধীর গতিতে বানভাসীদের চরম দুর্ভোগ প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদান প্রদান করলো এনআরবি ব্যাংক




মৌলভীবাজারে বাড়ছে পানি, চরম দুর্ভোগে মানুষ

Untitled 5 copy 2 - BD Sylhet News




মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারে হাওর অঞ্চলে পানি বাড়ছে। চরম দুর্ভোগে পড়েছেন হাওর পাড়ের কয়েক লাখ বাসিন্দা। বিশুদ্ধ পানি, খাদ্য, যোগাযোগ ব্যবস্থা ও গো-খাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। নৌকা না থাকায় অনেকেই গৃহবন্দী হয়ে পড়েছেন। আবার হাওর পাড়ের কোনো কোনো আশ্রয় কেন্দ্রেও পানি উঠতে শুরু করেছে। তবে আশার দিক হলো ইতিমধ্যে জেলার নদীগুলোতে পানি কমতে শুরু করেছে।

খোঁজ নিয়ে জানা যায়, জেলা হাকালুকি, কাউয়াদীঘি ও হাইল হাওরে দ্রুত গতিতে পানি বাড়ছে।

জেলার জুড়ী উপজেলার শাহপুর এলাকা থেকে সাইফুল ইসলাম বলেন, ওই গ্রামের প্রায় ৯০ শতাংশ বাড়িতে পানি উঠেছে। আশ্রয় কেন্দ্রে গাদাগাদি করে বন্যার্তরা বসবাস করছেন। শহরের আশপাশ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে ত্রাণ সহায়তা দেওয়া হলেও রিমোট এলাকায় কেউ যাচ্ছে না। যার ফলে গ্রামের মানুষের মধ্যে খাদ্য সংকট দেখা দিয়েছে।

কুলাউড়া উপজেলার ভুকশিমইল গ্রামের জাবেদ আহমদ বলেন, পানি বাড়ার সাথে সাথে মানুষের দুর্ভোগ বাড়ছে। অধিকাংশ বাড়ির টয়লেট তলিয়ে যাওয়ায় স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন বাসিন্দারা। আবার কেউ কেউ বিশুদ্ধ খাবার পানি পাচ্ছেন না। বিশেষ করে বেশি সমস্যা হচ্ছে যোগাযোগের ক্ষেত্রে। নৌকা ছাড়া কেউই বাড়ি থেকে বের হতে পারছেন না। সরকারি ত্রাণ সহায়তা নেই বললেই চলে।

সরেজমিন রাজনগর উপজেলার সুয়াইজুড়ি গ্রামে গেলে দেখা যায়, পানি বাড়ায় বাসস্থান নিয়ে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। বিশেষ করে গবাদিপশু নিয়ে মানুষ বিপাকে পড়েছেন। কোথায় নিয়ে যাবেন, কোনো ঠাঁই পাচ্ছেন না। বিশেষ করে ঘরে পানি উঠে যাওয়ায় রান্না করতে পারছেন না অনেকেই। কেউ কেউ ভিন্ন পন্থা অবলম্বন করে পানির উপরে ভাসমান চুলায় রান্না করছেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD