সোমবার, ১৬ মে ২০২২, ০৫:৫২ অপরাহ্ন

শিরোনাম ::
হবিগঞ্জে ট্রাক-ধান কাটার মেশিনের সংঘর্ষে যুবক নিহত আসছে বর্ষা, সিলেটে ঝুঁকি নিয়ে টিলায় বসবাস শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সিলেট জেলা আ.লীগের কর্মসূচী ঘোষণা জগন্নাথপুরে ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ, চরম দুর্ভোগে যাত্রীরা জাপানি দুই শিশু: বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন সিলেটে একদিনে সড়ক দূর্ঘটনায় ৪ জন নিহত আইসিইউতে ভর্তি বিএনপি নেতা মঈন খান পুকুরে টাকা ডুবলেই ‘স্বপ্ন পূরণ পানির নিচে খাদেমের কারসাজি’ সিলেট নগরীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু সিলেটে কুড়িয়ে পাওয়া শিশু উর্মির অভিভাবকের সন্ধান চায় পুলিশ বিশ্বকাপ ট্রফি ৫১ দেশের উদ্দেশে যাত্রা শুরু ‘এখানে কিছু টাকা আছে, এটা দিয়ে আমার দাফন-কাফন করিও’ সিলেটে পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত, দুর্ভোগে মানুষ সিলেটে গাঁজাসহ মাদক কারবারি আটক বড়লেখায় বর্হিবিশ্ব জাতীয়তাবাদী ফাউন্ডেশন নেতৃবৃন্দদের সংবর্ধনা প্রদান




মাঝআকাশে পাইলট অসুস্থ, প্লেন চালালেন অনভিজ্ঞ যাত্রী

FB IMG 1652341558947 - BD Sylhet News




আন্তর্জাতিক ডেস্ক:: বিমানবন্দর থেকে উড্ডয়নের সময় পাইলট সুস্থই ছিলেন। তবে মাঝআকাশে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন তিনি। এই পরিস্থিতিতে সাধারণ যাত্রীদের বিমান চালিয়ে নিরাপদে অবতরণের ঘটনা সিনেমায় হরহামেশা দেখা গেলেও বাস্তবে তেমন কিছু ছিল অকল্পনীয়।

তবে এই ধরনের অকল্পনীয় ঘটনাই এবার দেখা গেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। প্লেন উড়ানো বা অবতরণের কোনো প্রশিক্ষণ বা অভিজ্ঞতা কিছুই না থাকলেও মাঝআকাশে পাইলট অসুস্থ হয়ে পড়ার পর অপটু হাতে বিমান অবতরণ করিয়েছেন সাধারণ এক যাত্রী।

মূলত এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) পরামর্শ মেনেই প্লেন অবতরণ করিয়েছেন একাজে অনভিজ্ঞ এক যাত্রী। গত মঙ্গলবার এই ঘটনা ঘটে। আজ বৃহস্পতিবার (১২ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মাঝআকাশে পাইলট অসুস্থ হয়ে যাওয়ার পর এক ইঞ্জিন বিশিষ্ট সেসনা ২০৮ প্রাইভেট একটি প্লেন চালিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন সেই যাত্রী। সিএনএন বলছে, প্রাইভেট এই প্লেনের পাইলট যখন অসুস্থ হয়ে পড়েন সেইসময় বিমানটি দক্ষিণ ফ্লোরিডার কাছে ছিল।

এরপর সেই প্লেনের এক যাত্রী এয়ার ট্র্য়াফিক কন্ট্রোলে (এটিসি) বিষয়টি জানান। তিনি এটিসিকে বলেন, ‘এখানে খুব গুরুতর পরিস্থিতির সম্মুখীন হয়েছি। আমার পাইলট অসুস্থ হয়ে পড়েছেন।’ সেখানে তিনি বিমান চালানোর বিষয়ে কিছু জানেন না বলেও জানান।

এদিকে বিমানের অবস্থান জেনে সেটিকে পাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের নির্দেশ দেয় এটিসি। আর অনভিজ্ঞ সেই যাত্রীকে অবতরণের খুঁটিনাটি বলতে থাকেন এটিসি-র কর্মীরা।

এটিসি বলেছে, ‘বিমানের ডানা ধরে রাখার চেষ্টা করুন এবং দেখুন নামার চেষ্টা করতে পারেন কি না। নিয়ন্ত্রণ করতে করতে এগোতে থাকুন এবং ধীর গতিতে নামতে থাকুন।’

একপর্যায়ে ফ্লোরিডার সেই বিমানবন্দরে প্লেনটি অবতরণ করতে সক্ষম হন ওই যাত্রী। তবে এখনও পর্যন্ত জানা যায়নি সেই পাইলটের কী হয়েছিল। ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এই ঘটনায় তদন্ত শুরু করেছে।

বিবিসি বলছে, ফ্লোরিডার নিউজ নেটওয়ার্কগুলো রহস্যময় ওই যাত্রীর সন্ধান করছে। কারণ ওই ব্যক্তির পরিচয় এখনও জানা যায়নি। প্লেনের পাবলিক ফ্লাইট রেকর্ডিংয়ে কেবল অজ্ঞাতপরিচয় ব্যক্তির কণ্ঠস্বর শোনা যায়।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD