বুধবার, ১৮ মে ২০২২, ১২:২৭ অপরাহ্ন

শিরোনাম ::
সুনামগঞ্জে দুই শতাধিক স্কুল প্লাবিত কালিঘাটে শত শত দোকান পানিতে নিমজ্জিত, ক্ষয়ক্ষতি কয়েক কোটি টাকা সম্রাটের জামিন বাতিল সিলেটের অর্ধেক এলাকায় পানিবন্দি লাখ লাখ মানুষ ডলারের দাম ১০০ ছাড়ালো চুনারুঘাটে উদ্বোধনের আগেই ভাঙছে কোটি টাকার ব্রীজ! শায়েস্তাগঞ্জে গরুর পঁচা মাংস বিক্রি : জরিমানা সিলেটকে বন্যা দুর্গত এলাকা ঘোষণা করুন: সিলেট অনলাইন প্রেসক্লাব হবিগঞ্জে ভারতে প্রবেশকালে ৪ বাংলাদেশি আটক ইসলামী বক্তা এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা আমি ব্ল্যাকমেলিংয়ের শিকার হয়েছিলাম: চিত্রনায়িকা রত্না পুলিশ সদস্যের বিচ্ছিন্ন কবজি জোড়া লাগালেন ডা. সাজেদুর বন্যার পানিতে ভাসছে সিলেটের অভিজাত এলাকা শাহজালাল উপশহর সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা সিলেটে বন্যার্ত মানুষের জন্য পররাষ্ট্রমন্ত্রীর সুপারিশে বরাদ্দ




বিয়ে করলে বাড়বে বেতন!

FB IMG 1652299816010 - BD Sylhet News




 

শীর্ষস্থানীয় ভারতীয় আইটি সংস্থাগুলো একটি আরেকটি থেকে ভালো করার জন্য প্রতিনিয়ত প্রতিযোগিতা করে যাচ্ছে। আর এসব কোম্পানির প্রতিভাবান কর্মীদের ধরে রাখতে একের পর এক বিশেষ সুবিধা দিয়ে চলেছে। এবারে বিয়ে করলে কর্মীদের বেতন বাড়বে এমন এক বিশেষ সুবিধা চালু করল সে দেশের একটি আইটি সংস্থা।

মাদুরাইভিত্তিক শ্রী মুকাম্বিকা ইনফোসলিউশনস (এসএমআই) নামে আইটি কোম্পানিটি দিচ্ছে এমন সুবিধা। আর এর পাশাপাশি তারা কর্মীদের সঙ্গী খুঁজতেও দিচ্ছে বিশেষ পরিষেবা।টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, কোম্পানিটি বেশ কয়েক বছর ধরে কর্মীদের এমন সুবিধা দিয়ে চলেছে। আর এ কারণে প্রতিষ্ঠানটির কর্মীদের মধ্যে চাকরি ছাড়ার হার মাত্র ১০ শতাংশ। যেখানে ইনফোসিস বা উইপ্রোর মতো নামিদামি প্রতিষ্ঠানেও চাকরি ছাড়ার হার দেখা যায় ২০ শতাংশের বেশি।

বর্তমানে এসএমআই কোম্পানিটি ৭৫০ জনেরও বেশি কর্মী নিয়োগ করে। আর তাদের মধ্যে ৪০ শতাংশ কর্মী অন্তত ৫ বছর এই কোম্পানিতে থাকেন।

এসএমআইয়ের যাত্রা শুরু হয় ২০০৬ সালে দেশটির তামিলনাড়ুর সিভাকাসিতে। এর পর প্রতিষ্ঠানটির পরিসর বাড়তে থাকলে কর্মী পাওয়া অনেকটা কঠিন হয়ে পড়ে। এ কারণে ২০১০ সালে তারা বাধ্য হয়ে ওই রাজ্যেরই মাদুরাইয়ে চলে যায়।

প্রতিষ্ঠানটির যাত্রার শুরু থেকেই কর্মীদের বিয়ের বিষয়ে প্রস্তাব দিয়ে আসছিল। সঙ্গী খুঁজে দেওয়া ও বিয়ে করলে বেতন বৃদ্ধির সুবিধা ছাড়াও তারা আরও একটি নীতি গ্রহণ করে। আর সেটি হচ্ছে— বছরে দুবার কর্মীদের বেতন বৃদ্ধি হবে ৬-৮ শতাংশ। গত বছরে করোনা সংক্রমণের কারণে যেখানে ভারতের বিভিন্ন প্রতিষ্ঠান যখন কর্মী সংকোচন নীতিগ্রহণ করেছিল, তখনও এই প্রতিষ্ঠানটি বছরে দুবার বেতন বৃদ্ধি অব্যাহত রেখেছিল। এ ছাড়া প্রতিষ্ঠানের সেরা কর্মীদের জন্য বিশেষ সুবিধা তো থাকেই।

এসএমআইয়ের প্রতিষ্ঠাতা এমপি সেলভা গণেশ তার প্রতিষ্ঠান নিয়ে বলেন, এখানে বেশ কিছু দীর্ঘমেয়াদি কর্মচারী রয়েছে। তারা অন্য কোথাও যাবে এ ভাবনা তাদের মাথায় আসার সুযোগ দিই না। এ ধরনের কোনো চিন্তা তাদের মাথায় আসার আগেই আমরা তাদের প্রাপ্য প্রদান করি। কর্মচারীরা যখন কোনো চ্যালেঞ্জের সম্মুখীন হয়, তখন তারা সরাসরি আমার সঙ্গে যোগাযোগ করেন।

 

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD