সোমবার, ১৬ মে ২০২২, ০৪:৫৫ অপরাহ্ন

শিরোনাম ::
আসছে বর্ষা, সিলেটে ঝুঁকি নিয়ে টিলায় বসবাস শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সিলেট জেলা আ.লীগের কর্মসূচী ঘোষণা জগন্নাথপুরে ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ, চরম দুর্ভোগে যাত্রীরা জাপানি দুই শিশু: বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন সিলেটে একদিনে সড়ক দূর্ঘটনায় ৪ জন নিহত আইসিইউতে ভর্তি বিএনপি নেতা মঈন খান পুকুরে টাকা ডুবলেই ‘স্বপ্ন পূরণ পানির নিচে খাদেমের কারসাজি’ সিলেট নগরীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু সিলেটে কুড়িয়ে পাওয়া শিশু উর্মির অভিভাবকের সন্ধান চায় পুলিশ বিশ্বকাপ ট্রফি ৫১ দেশের উদ্দেশে যাত্রা শুরু ‘এখানে কিছু টাকা আছে, এটা দিয়ে আমার দাফন-কাফন করিও’ সিলেটে পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত, দুর্ভোগে মানুষ সিলেটে গাঁজাসহ মাদক কারবারি আটক বড়লেখায় বর্হিবিশ্ব জাতীয়তাবাদী ফাউন্ডেশন নেতৃবৃন্দদের সংবর্ধনা প্রদান হবিগঞ্জে ভারতীয় চাপাতাসহ চোরাকারবারি আটক




শ্রম দাসত্বের শৃঙ্খল ভেঙ্গে শোষণমুক্ত সমাজ নির্মাণ করতে হবে: সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট

basod photo - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : ১৩৬তম মহান মে দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা শাখার উদ্যোগে লাল পতাকা মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১লা মে) সকাল ১১টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টা গিয়ে সমাবেশে মিলিত হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা শাখার আহ্বায়ক আবু জাফর এর সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক প্রনব জ্যোতি পাল এর সঞ্চালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নেতা হারুন মিয়া, বেলাল হোসেন, মিন্টু যাদব, চা শ্রমিক ফেডারেশনের করোনা কর্মকার, নির্মাণ শ্রমিক ফ্রন্ট এর সাধারণ সম্পাদক মামুন বেপারি, চালক সংগ্রাম পরিষদ এর জেলা সংগঠক তাজুল ইসলাম, চালক সংগ্রাম পরিষদ সিলেট মহানগর শাখার সহ-সভাপতি ইমদাদুল হক, সাধারণ সম্পাদক মনজুর আহমদ, সাংগঠনিক সম্পাদক ইউসুফ আলী, অর্থ সম্পাদক সুরুজ আলী, শুক্কুর আলী, প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, ১৩৬ বছর আগে অগাষ্ট ,স্পাইজ, সীমফেলডেন, লুই নিবোসহ অসংখ্য শ্রমিক নেতৃত্বের আত্মত্যাগের বিনিময়ে ৮ ঘন্টা কর্মদিবসের যে অধিকার অর্জিত হয়েছিল সেটির সাথে ন্যায্য মজুরির নিশ্চয়তাটিও যুক্ত ছিল। খাতা-কলমে ৮ ঘন্টার বিধান থাকলেও প্রয়োজনের তুলনায় কম মজুরি প্রদান, প্রকৃত মজুরি কমিয়ে দেওয়া, মজুরি এবং চাকরির সাথে উচ্চ উৎপাদন লক্ষ্যমাত্রার শর্ত অরোপসহ নানা কৌশলে সেচ্ছায় বা বাধ্য হয়ে অতিরিক্ত সময় কাজ করতে হচ্ছে প্রায় প্রতিটি শ্রমজীবী মানুষকে। অর্থাৎ শ্রমিক হারিয়েছে তার অর্জিত অধিকার। উৎপাদন আর সম্পদ বৃদ্ধির তুলনায় বৈষম্য বাড়ছে বহুগুন। বিজ্ঞান আর প্রযুক্তির নব নব আবিস্কার মানব সমাজের কষ্ট লাঘব এবং সমৃদ্ধির উপাদান না হয়ে আল্প কিছু মানুষের বিলাস আর সংখ্যাগরিষ্ট মানুষের বেদনার কারনে পরিণত হয়েছে। মহান মে দিবসে শ্রম অধিকার সংকোচনের সকল জাল ছিন্ন করে উৎপাদনের অনুপাতে মালিকানা এবং জীবীকার জন্য জীবন নয় বরং জীবনের জন্য জীবীকা এই নীতির ভিত্তিতে শ্রম অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম গড়ে তোলার প্রত্যয় নতুন করে ধারণ করতে হবে। বক্তারা মে দিবসের প্রকৃত চেতনা পুঁজিবাদী-শ্রম দাসত্বের শৃঙ্খল ভেঙ্গে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করার আহ্বান জানান।

সমাবেশে বক্তারা ব্যাটারি চালিত যানবাহনের নিবন্ধন, চালকদের লাইসেন্স প্রদানের আহ্বান জানান। বক্তারা চা শ্রমিক দের দৈনিক নগদ মজুরি ৫শত টাকা করা ও জাতীয় ন্যূনতম মজুরি ২০হাজার টাকা ঘোষণা করার দাবি জানান।

 

 

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD