বুধবার, ১৮ মে ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ন

শিরোনাম ::
চুনারুঘাটে উদ্বোধনের আগেই ভাঙছে কোটি টাকার ব্রীজ! শায়েস্তাগঞ্জে গরুর পঁচা মাংস বিক্রি : জরিমানা সিলেটকে বন্যা দুর্গত এলাকা ঘোষণা করুন: সিলেট অনলাইন প্রেসক্লাব হবিগঞ্জে ভারতে প্রবেশকালে ৪ বাংলাদেশি আটক ইসলামী বক্তা এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা আমি ব্ল্যাকমেলিংয়ের শিকার হয়েছিলাম: চিত্রনায়িকা রত্না পুলিশ সদস্যের বিচ্ছিন্ন কবজি জোড়া লাগালেন ডা. সাজেদুর বন্যার পানিতে ভাসছে সিলেটের অভিজাত এলাকা শাহজালাল উপশহর সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা সিলেটে বন্যার্ত মানুষের জন্য পররাষ্ট্রমন্ত্রীর সুপারিশে বরাদ্দ বড়লেখায় জরিমানা গুনলেন ২৫ মোটরসাইকেল চালক পাহাড়ি ঢলে সিলেট শহরে পানি প্রবেশ, বাড়ছে দুর্ভোগ ক্ষমা চেয়ে বিএনপি নেতারা পদ্মাসেতু দিয়ে যেতে পারেন: তথ্যমন্ত্রী কুলাউড়ায় লিচু গাছ থেকে ছিটকে পড়ে যুবকের মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্র‌ত্যাব‌‍‌র্তন দিবস: জেলা আ’লীগের মিলাদ ও দোয়া মাহফিল




মালয়েশিয়ায় প্রবাসীদের বেতন বৃদ্ধি কার্যকরের ঘোষণা

FB IMG 1650101726082 - BD Sylhet News




প্রবাসী ডেস্কঃ মালয়েশিয়ায় কর্মীদের বেতন বৃদ্ধি কার্যকরের ঘোষণা দেয়া হয়েছে। দেশটির নিয়োগকর্তা এবং শিল্প মালিকরা শ্রমিকদের ন্যূনতম মজুরি নীতিতে সম্মত হয়েছেন যা ১ মে থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন সে দেশের মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

শুক্রবার (১৫ এপ্রিল) সারাভানান দেশটির গণমাধ্যমে বেতন বৃদ্ধি কার্যকরের ঘোষণা দেন।

তবে সরকারের এ ঘোষণার পরও কর্মীরা বাড়তি বেতন পাবেন কি না এ নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। কারণ বেসরকারি সেক্টরের মালিক পক্ষের অনেকেই বেতন বৃদ্ধির ঘোষণা দেয়ার পরও তা মানতে চান না। তাছাড়া শ্রমিকরা প্রাপ্য মজুরি না পেলে বিভিন্ন জটিলতার কারণে মালিকের বিরুদ্ধে অভিযোগ করারও কোনো সুযোগ থাকে না।

এক বিবৃতিতে সারাভানান বলেন, মন্ত্রণালয় কর্তৃক প্রাপ্ত ৫ লাখেরও বেশি বিদেশী শ্রমিকের প্রবেশের চাহিদা ছাড়াও তাদের কোম্পানি বা সংশ্লিষ্ট সেক্টরের বর্তমান উন্নয়নের ভিত্তিতে এটি করা হয়েছে।

‘বৃক্ষরোপণ খাত অত্যন্ত ভাল করছে। অর্থনীতি ভালো না হলে ৫ লাখ ১৯ হাজার বিদেশী শ্রমিকের চাহিদা কিভাবে দেখা দিয়েছে?’ বলেন তিনি।

তিনি আরো বলেন, তৃণমূলে জনগণকে তাদের অর্থ ব্যয় করতে এবং একইসাথে দ্রুত অর্থনীতির উন্নতি করতে সক্ষম করার জন্য মজুরি বাড়ানো দরকার। দীর্ঘদিন ধরে বিষয়টি আলোচনায় থাকায় এখন সময় এসেছে এটি কার্যকর করার।

জানা গেছে, রেস্তোরাঁ মালিক এবং উৎপাদন সংগঠনসহ বেশ কয়েকটি শিল্প মালিক ন্যূনতম মজুরি নীতি বাস্তবায়নের আগে বর্তমান পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে সরকারকে সময় দিতে বলেছিল।

সারাভানান বলেন, ‘সরকার দেশে ৬০০,০০০ (ছয় লাখ) নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য কাজ করছে।’

প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব ১৯ মার্চ ঘোষণা করেছিলেন, সরকার প্রতি মাসে ন্যূনতম মজুরি ১৫০০ রিঙ্গিতে উন্নীত করতে সম্মত হয়েছে যা ১ মে থেকে কার্যকর হবে। কিন্তু ১৫০০ রিঙ্গিত বা বাংলাদেশী টাকায় ৩০ হাজার টাকা ন্যূনতম মজুরি কার্যকর হচ্ছে কি-না সেটাই এখন দেখার বিষয়।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD