বুধবার, ১৮ মে ২০২২, ১২:৫৮ অপরাহ্ন

শিরোনাম ::
চীনের সেই বিমান দুর্ঘটনা ছিল ইচ্ছাকৃত : ব্ল্যাক বক্সে ভয়ঙ্কর তথ্য মেয়র লুৎফুরের বক্তব্য ভাইরাল বিয়ানীবাজারীদের নিয়ে (ভিডিও) সুনামগঞ্জে দুই শতাধিক স্কুল প্লাবিত কালিঘাটে শত শত দোকান পানিতে নিমজ্জিত, ক্ষয়ক্ষতি কয়েক কোটি টাকা সম্রাটের জামিন বাতিল সিলেটের অর্ধেক এলাকায় পানিবন্দি লাখ লাখ মানুষ ডলারের দাম ১০০ ছাড়ালো চুনারুঘাটে উদ্বোধনের আগেই ভাঙছে কোটি টাকার ব্রীজ! শায়েস্তাগঞ্জে গরুর পঁচা মাংস বিক্রি : জরিমানা সিলেটকে বন্যা দুর্গত এলাকা ঘোষণা করুন: সিলেট অনলাইন প্রেসক্লাব হবিগঞ্জে ভারতে প্রবেশকালে ৪ বাংলাদেশি আটক ইসলামী বক্তা এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা আমি ব্ল্যাকমেলিংয়ের শিকার হয়েছিলাম: চিত্রনায়িকা রত্না পুলিশ সদস্যের বিচ্ছিন্ন কবজি জোড়া লাগালেন ডা. সাজেদুর বন্যার পানিতে ভাসছে সিলেটের অভিজাত এলাকা শাহজালাল উপশহর




সিলেট লেখক ফোরামের পিঠা-ঘুড়ি উৎসব ও পুরস্কার বিতরণ

10 7 - BD Sylhet News




বিডি সিলেট ডেস্ক : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সিলেট লেখক ফোরাম এর উদ্যোগে পিঠা ও ঘুড়ি উৎসব, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। ২১ মার্চ সোমবার বিশ্বনাথের কামাল বাজার এলাকার আলহাজ্ব তাহির আলী উচ্চ বিদ্যালয়ে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল এর সভাপতিত্বে ও বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক কবি মোঃ আজম আলীর পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট-২ আসনের সাবেক এম.পি, সিলেট জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ¦ শফিকুর রহমান চৌধুরী।

বক্তব্যে তিনি বলেন, আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য হচ্ছে রকমারি পিঠা তৈরী করে সকলে মিলে উৎসবমুখর পরিবেশে খাওয়া। একসময় ঢেকী কিংবা গাইল ছিয়ার মাধ্যমে চাউলের গুড়ি কুটে অনেক ধরনের মজাদার সন্দেশ পিঠা তৈরী করে পরিবারের সকলে মিলে উৎসবের আমেজে খাওয়ার পাশাপাশি আত্মীয় স্বজনের বাড়ীতেও পাঠানোর ব্যাপক প্রচলন ছিলো আমাদের সমাজে।

তিনি আরও বলেন, কিশোর যুবকরা বাহারী ডিজাইনের রঙিন ঘুড়ি তৈরী করে খোলা আকাশের নিচে উড়ায়েও নির্মল আনন্দ উপভোগ করতো। কিন্তু কালের পরিক্রমায় তা হারিয়ে যেতে বসেছে। আমাদের অতীত ঐতিহ্যকে বর্তমান প্রজন্মের কাছে উপস্থাপন করতে হবে আরও বেশি করে।

এসব ঐতিহ্যকে লালন করতে সিলেট লেখক ফোরাম পিঠা ও ঘুড়ি উৎসবের মনোমুগ্ধকর আয়োজন করে আসছে বেশ কয়েক বছর যাবত। পাশাপাশি অংশগ্রহণকারীদের পুরস্কৃত করে উৎসাহিত করছেন তারা। এসব ব্যতিক্রম আয়োজনকে আমরা সাধুবাদ জানাই। এ বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আরও বৃহৎ পরিসরে এ আয়োজন আরও স্মরণীয় হয়ে ইতিহাসের পাতায় অমর হয়ে থাকবে বলে আমরা মনে করি।

অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন প্রাইম ব্যাংক লিঃ এর আম্বরখানা শাখা ব্যবস্থাপক তাজ উদ্দিন আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এম এ মজনু ফোরামের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী মজনু, যুক্তরাজ্য প্রবাসী সমাজসেবী ও শিক্ষানুরাগী কাউন্সিলর এস এম সালিক চৌধুরী, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারপ্রাপ্ত জোহরা মমতাজ বেগম, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোঃ তছির আলী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদীপ কুমার চৌধুরী, তালিবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাসুক আহমদ, রাজনীতিবিদ ও সমাজসেবী হাজী মোঃ হিরা মিয়া।

অনুষ্ঠানে ৯০ ধরনের পিঠা তৈরী করে এনে তা প্রদর্শণ করে প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করে বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী ইমা বেগম, ৮২ ধরনের পিঠা তৈরী করে এনে তা প্রদর্শণ করে ২য় স্থান অর্জন করে বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী সাদিয়া বেগম এবং ২৭ ধরনের পিঠা তৈরী করে এনে তা প্রদর্শণ করে ৩য় স্থান অর্জন করে বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী সাদিয়া আক্তার নাবিলা।

ঘুড়ি উৎসবে চমৎকার ঘুড়ি তৈরী করে এনে তা প্রদর্শণ করে ও উড়ায়ে ১ম স্থান অর্জন করে বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেণীর ছাত্র আব্দুল কাইয়ূম, ২য় স্থান অর্জন করে বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেণীর ছাত্র নাদিম আহমদ এবং ৩য় স্থান অর্জন করে বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্র আলী হাসান আদিল।

অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে ও উৎসবে অংশগ্রহণকারী সকল প্রতিযোগির হাতে আকর্ষণীয় পুরস্কার তুলে দেন প্রধান অতিথি, প্রধান আলোচক, বিশেষ অতিথিবৃন্দ ও ফোরাম নেতৃবৃন্দ।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD