সোমবার, ১৬ মে ২০২২, ০৬:৫৮ অপরাহ্ন

শিরোনাম ::
পাকিস্তানকে ‘দাস’ বানিয়েছে যুক্তরাষ্ট্র: ইমরান খান শিশু ধর্ষণ-হত্যার ১০ বছর পর যুবকের যাবজ্জীবন কারাদণ্ড সিলেটের তিন নদীর পানি বিপৎসীমার ওপরে, চরম দুর্ভোগে মানুষ সুনামগঞ্জে বিদেশী মদসহ গ্রেফতার ১ খাড়ইল বিলে নৌকাডুবির ঘটনায় একজনের মরদেহ উদ্ধার হবিগঞ্জে ট্রাক-ধান কাটার মেশিনের সংঘর্ষে যুবক নিহত আসছে বর্ষা, সিলেটে ঝুঁকি নিয়ে টিলায় বসবাস শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সিলেট জেলা আ.লীগের কর্মসূচী ঘোষণা জগন্নাথপুরে ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ, চরম দুর্ভোগে যাত্রীরা জাপানি দুই শিশু: বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন সিলেটে একদিনে সড়ক দূর্ঘটনায় ৪ জন নিহত আইসিইউতে ভর্তি বিএনপি নেতা মঈন খান পুকুরে টাকা ডুবলেই ‘স্বপ্ন পূরণ পানির নিচে খাদেমের কারসাজি’ সিলেট নগরীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু সিলেটে কুড়িয়ে পাওয়া শিশু উর্মির অভিভাবকের সন্ধান চায় পুলিশ




প্রধান বিচারপতি সাহাবুদ্দীনের প্রথম জানাজা সম্পন্ন

20dead362a86d301009e1d4badab89ab1ca1cf5e24c900be - BD Sylhet News




বিডি সিলেট ডেস্ক : সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদের (৯২) প্রথম জানাজা তার নেত্রকোনার গ্রামের বাড়িতে সম্পন্ন হয়েছে। শনিবার (১৯ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে হেলিকপ্টারে করে তার মরদেহ নেত্রকোনার পেমই গ্রামে নিয়ে যাওয়া হয়।

এরপর বিকেল ৪টায় জেলার কেন্দুয়া উপজেলার পাইকুড়া ইউনিয়নের পেমই গ্রামে প্রথম জানাজা হয়।

সাহাবুদ্দীন আহমদের ভাতিজা সোহরাব উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, বিকেল সাড়ে ৩টার দিকে হেলিকপ্টারে তার মরদেহ কেন্দুয়া হেলিপ্যাড মাঠে আনা হয়। সেখান থেকে অ্যাম্বুলেন্সে মরদেহ গ্রামে নেওয়া হয়। পরে বিকেল ৪টায় প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

এরপর তার মরদেহ আবারও ঢাকায় নিয়ে যাওয়া হবে।

এর আগে সকাল ১০টা ২৫ মিনিটের দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাহাবুদ্দীন আহমদ।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ব্যারিস্টার সাইফুর রহমান খুদে বার্তার মাধ্যমে গণমাধ্যমকে সাহাবুদ্দীন আহমদের মৃত্যুর খবর নিশ্চিত করেন।

গত ২৩ ফেব্রুয়ারি ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটের সিসিইউতে তাকে ভর্তি করা হয়।

সাহাবুদ্দীন আহমদের ছোট ছেলে সোহেল আহমদ সময় সংবাদকে জানান, নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় নিজ গ্রামের বাড়িতে শনিবার দুপুরে বাবার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। সেখান থেকে ঢাকার গুলশানের বাসভবনে আনা হবে। রাতে সিএমইচের হিমঘরে মরদেহ রাখা হবে। এরপর রোববার (২০ মার্চ) সকাল ১০টায় সুপ্রিম কোর্টে দ্বিতীয় জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

বিচারপতি সাহাবুদ্দীন আহমদ বাংলাদেশের একজন প্রখ্যাত আইনবিদ। তিনি ৬ষ্ঠ প্রধান বিচারপতি এবং দুবার দায়িত্বপালনকারী রাষ্ট্রপতি ছিলেন। ১৯৯০ সালের ১৪ জানুয়ারি সাহাবুদ্দীন আহমদকে প্রধান বিচারপতি নিয়োগ করা হয়। ওই বছরের ৬ ডিসেম্বর এরশাদবিরোধী গণ-আন্দোলনের মুখে তৎকালীন উপরাষ্ট্রপতি মওদুদ আহমদ পদত্যাগ করেন এবং বিচারপতি সাহাবুদ্দীন আহমদকে উপরাষ্ট্রপতি নিয়োগ করা হয়। ওইদিনই রাষ্ট্রপতি এরশাদ পদত্যাগ করে উপরাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদের কাছে ক্ষমতা হস্তান্তর করেন। ফলে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে তিনি সরকার প্রধানের দায়িত্ব লাভ করেন। ১৯৯১ সালের ফেব্রুয়ারি মাসে তার নেতৃত্বে দেশে একটি সাধারণ নির্বাচন সম্পন্ন হয়, যা দেশে-বিদেশে ব্যাপক প্রশংসা পায়।

সাহাবুদ্দীন আহমদের চাহিদা অনুসারে দেশের সংবিধানের ১১তম সংশোধনী আনা হয়। ফলে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালনের পরও তিনি ১৯৯১ সালের ১০ অক্টোবর প্রধান বিচারপতির দায়িত্বে সুপ্রিম কোর্টে ফিরে যান এবং ১৯৯৫ সালের ১ ফেব্রুয়ারি প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেন।

সাহাবুদ্দীন আহমদ আবার রাষ্ট্রীয় ক্ষমতায় আসেন ১৯৯৬ সালে। দীর্ঘ ২১ বছর পর আওয়ামী লীগ ওই বছর ক্ষমতায় এসে সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তি হিসেবে তাকে রাষ্ট্রপতি নির্বাচিত করে। ১৯৯৬ সালের ৯ অক্টোবর তিনি নির্বাচিত রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। ২০০১ সালের ১৪ নভেম্বর তিনি রাষ্ট্রপতির পদ থেকে অবসর নেন।

বিচারপতি সাহাবুদ্দীন আহমদ ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার পেমই গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম তালুকদার রিসাত আহমদ। তিনি একজন সমাজসেবী ও এলাকায় জনহিতৈষী ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন। সাহাবুদ্দীন নান্দাইলে তার বোনের বাড়িতে বড় হন।

সাহাবুদ্দীন আহমদের স্ত্রী আনোয়ারা বেগম দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ২০১৮ সালে ৮০ বছর বয়সে মারা যান। তাদের পাঁচ সন্তানের মধ্যে সবার বড় ড. সিতারা পারভীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ছিলেন। ২০০৫ সালের ২৩ জুন যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় মারা যান তিনি।

তার দুই ছেলে গুলশানের বাসায় বাবার সঙ্গেই থাকতেন। তার দুই মেয়ে বর্তমানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে রয়েছেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD