বুধবার, ১৮ মে ২০২২, ০১:১০ অপরাহ্ন

শিরোনাম ::
সিলেটে ভয়াবহ রুপে বন্যা, পানিবন্দি লক্ষাধিক মানুষ চীনের সেই বিমান দুর্ঘটনা ছিল ইচ্ছাকৃত : ব্ল্যাক বক্সে ভয়ঙ্কর তথ্য মেয়র লুৎফুরের বক্তব্য ভাইরাল বিয়ানীবাজারীদের নিয়ে (ভিডিও) সুনামগঞ্জে দুই শতাধিক স্কুল প্লাবিত কালিঘাটে শত শত দোকান পানিতে নিমজ্জিত, ক্ষয়ক্ষতি কয়েক কোটি টাকা সম্রাটের জামিন বাতিল সিলেটের অর্ধেক এলাকায় পানিবন্দি লাখ লাখ মানুষ ডলারের দাম ১০০ ছাড়ালো চুনারুঘাটে উদ্বোধনের আগেই ভাঙছে কোটি টাকার ব্রীজ! শায়েস্তাগঞ্জে গরুর পঁচা মাংস বিক্রি : জরিমানা সিলেটকে বন্যা দুর্গত এলাকা ঘোষণা করুন: সিলেট অনলাইন প্রেসক্লাব হবিগঞ্জে ভারতে প্রবেশকালে ৪ বাংলাদেশি আটক ইসলামী বক্তা এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা আমি ব্ল্যাকমেলিংয়ের শিকার হয়েছিলাম: চিত্রনায়িকা রত্না পুলিশ সদস্যের বিচ্ছিন্ন কবজি জোড়া লাগালেন ডা. সাজেদুর




৩ ব্যায়ামেই নিয়ন্ত্রণে থাকবে থাইরয়েড

Untitled 8 copy 1 - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্ক : থাইরয়েডের সমস্যা বর্তমানে একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সারাবিশ্বে প্রায় ১৫ শতাংশ মানুষ থাইরয়েডজনিত সমস্যায় ভুগছেন। শুধু নারীরাই নন, এই সমস্যায় ভোগেন পুরুষরাও।

অনিয়মিত জীবনযাত্রার এ সমস্যার প্রধান কারণ। একবার থাইরয়েড ধরা পড়লে তা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল।

থাইরয়েড মানবদেহের অন্যতম এক গুরুত্বপূর্ণ অঙ্গ। গলার কাছে প্রজাপতি আকৃতির এক গ্রন্থি রয়েছে। যাকে বলা হয় থাইরয়েড গ্রন্থি। এর থেকে একাধিক গুরুত্বপূর্ণ হরমোন নিংসৃত হয়।

থাইরয়েডে কোনো ধরনের সমস্যা হলে এই হরমোন নিঃসরণেও ভারসাম্য বজায় থাকে না। ফলে শরীরে একাধিক রোগের ঝুঁকি বেড়ে যায়।

নিয়মিত চিকিৎসায় যাদের থাইরয়েড নিয়ন্ত্রণে আসছে না তারা ব্যায়াম করতে পারেন। নিয়মিত ব্যায়াম করলে থাইরয়েড নিয়ন্ত্রণে রাখা সম্ভব। চিকিৎসা ও খাবারের বিধিনিষেধের পাশাপাশি এই ব্যায়ামগুলো করতে পারেন। এক্ষেত্রে ৩ ব্যায়াম সবচেয়ে কার্যকর। চলুন দেখে নেওয়া যাক সেগুলো-

ভুজঙ্গাসন
প্রথমে উপুড় হয়ে দু’পা জোড়া করে সোজা রেখে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের ওপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর ওপর ভর দিয়ে শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন।

মাথা ঘাড়ের দিকে হেলিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন এই ব্যায়ামটি করুন।

হলাসন
প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এ বার কোমরে ভর দিয়ে পা দু’টি ধীরে ধীরে উপরে তুলুন। পা যেন ৯০ ডিগ্রি কোণে থাকে। হাতের তালুতে চাপ দিয়ে পা দুটিকে মাথার উপর দিয়ে পিছনের দিকে নিয়ে যান। এবার পিঠ ধীরে ধীরে মাটি থেকে এমন ভঙ্গিতে তুলুন যাতে পায়ের আঙুলগুলো মাটি স্পর্শ করে।

এবার বুকের কাছে থুতনি নিয়ে আসুন। হাতের তালুর পিঠ এ ভাবে ধরে রাখতে সাহায্য করে। এই আসনটি প্রায় কিছু ক্ষণ ধরে রাখুন। তার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

সর্বাঙ্গাসন
হলাসনের মতোই এই আসনটি করার জন্যে প্রথম চিৎ হয়ে শুয়ে পড়ুন। তার পর পিঠের উপর ভর দিয়ে দু’হাতের তালুর সাহায্যে কোমর ও পা দুটি উপরে তুলে ধরুন। এবার কনুই থেকে হাত ভাঁজ করে পিঠটা ছেড়ে দিন তালুর উপর।

কাঁধ, কোমর, পায়ের পাতা যেন এক সরলরেখায় থাকে। বুকের সঙ্গে থুতনি স্পর্শ করে দৃষ্টি স্থির করে সরাসরি পায়ের পাতার দিকে তাকান। কিছু ক্ষণ এই অবস্থায় থাকুন। মিনিট দুয়েক পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD