বুধবার, ১৮ মে ২০২২, ১১:৫৯ পূর্বাহ্ন

শিরোনাম ::
ডলারের দাম ১০০ ছাড়ালো চুনারুঘাটে উদ্বোধনের আগেই ভাঙছে কোটি টাকার ব্রীজ! শায়েস্তাগঞ্জে গরুর পঁচা মাংস বিক্রি : জরিমানা সিলেটকে বন্যা দুর্গত এলাকা ঘোষণা করুন: সিলেট অনলাইন প্রেসক্লাব হবিগঞ্জে ভারতে প্রবেশকালে ৪ বাংলাদেশি আটক ইসলামী বক্তা এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা আমি ব্ল্যাকমেলিংয়ের শিকার হয়েছিলাম: চিত্রনায়িকা রত্না পুলিশ সদস্যের বিচ্ছিন্ন কবজি জোড়া লাগালেন ডা. সাজেদুর বন্যার পানিতে ভাসছে সিলেটের অভিজাত এলাকা শাহজালাল উপশহর সিলেট-সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা সিলেটে বন্যার্ত মানুষের জন্য পররাষ্ট্রমন্ত্রীর সুপারিশে বরাদ্দ বড়লেখায় জরিমানা গুনলেন ২৫ মোটরসাইকেল চালক পাহাড়ি ঢলে সিলেট শহরে পানি প্রবেশ, বাড়ছে দুর্ভোগ ক্ষমা চেয়ে বিএনপি নেতারা পদ্মাসেতু দিয়ে যেতে পারেন: তথ্যমন্ত্রী কুলাউড়ায় লিচু গাছ থেকে ছিটকে পড়ে যুবকের মৃত্যু




বড়লেখায় নির্মাণধীন বন্যা আশ্রয় কেন্দ্রের ভবনে ফাটল; আতঙ্কে এলাকাবাসী

IMG 20220318 WA0003 - BD Sylhet News




তাহমীদ ইশাদ রিপন, বড়লেখা প্রতিনিধিঃ মৌলভীবাজারের বড়লেখায় বন্যার্তদের আশ্রয়ের জন্য নির্মাণাধীন আশ্রয় কেন্দ্রের বহুতল ভবনের কাজ শেষ হওয়ার আগেই ফাটল দেখা দিয়েছে। নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ বিভিন্ন অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। উপজেলার বর্ণি ইউপির পাকশাইল একাডেমির প্রাঙ্গণে নির্মিত এই ভবনের নির্মাণ কাজের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে জনমনে। ভবনের দেয়াল নড়বড়ে, সিঁড়িসহ বিভিন্ন স্থানে ফাটল দেখা দেওয়ায় এলাকাবাসীর মাঝে আতঙ্ক বিরাজ করছে।

জানা গেছে , দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের আওতাধীন বন্যা প্রবণ ও নদী ভাঙ্গন এলাকায় বন্যার্তদের আশ্রয়ের জন্য বন্যা আশ্রয় কেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় তিনতলা বিশিষ্ট ভবনটি নির্মাণ করা হচ্ছে। প্রায় তিন কোটি আটচল্লিশ লক্ষ ছাপ্পান্ন হাজার টাকা বরাদ্দে ভবনটির নির্মাণকাজ পায় ঠিকাদারি প্রতিষ্ঠান মামুন এন্টারপ্রাইজ। ২০১৯ সালে ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়, ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বাংলাদেশ সরকারের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন। এলাকাবাসী জানায়, ভবন নির্মাণের সময় নিম্নমানের কাজ ও অনিয়মের বিরুদ্ধে বাধা দিলেও আমলে নেয়নি ঠিকাদারী প্রতিষ্ঠান। বর্তমানে ভবনটির বিভিন্ন অংশে ফাটলের চিত্র স্পষ্ট ও দৃশ্যমান। কাজ শেষ হবার আগেই ফাটল দেখা দেওয়ায় আশ্রয়কেন্দ্রের কার্যক্রম নিয়ে আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

সরেজমিনে দেখা যায়, ভবনের দেয়ালের বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। তৃতীয় তলার দেয়ালে হাত দিয়ে আলতো ধাক্কা দিলে সাগরের ঢেউয়ের ন্যায় হেলদোল খাচ্ছে ও দেয়াল ভেঙ্গে পরছে। দ্বিতীয় থেকে তৃতীয় তলার সিঁড়ির বেয়ে উঠার সময় সিঁড়ি দোলছে।
এ প্রসঙ্গে বর্ণি ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাইবুর রহমান বলেন, ভবনটিতে অতি নিম্নমানের কাজ হচ্ছে, সিঁড়িতে হাটলে সিঁড়ি ঝুলঝুল করছে। এ অবস্থায় ভবনের কাজ সম্পন্ন হলে পরবর্তী বন্যাকালীন সময় মানুষ এখানে আশ্রয় নিলে ঘটতে পারে হতাহতের ঘটনা। ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান লোকমান উদ্দিন বায়েছ বলেন, নবনির্মিত ভবনের কাজ শেষ হবার আগেই বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে এবং যথাযথ তদারকির অভাবে নির্মাণকাজে এ অনিয়ম হচ্ছে। এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বরত এমডি রাজু আহমদ বলেন, ভবনের দেয়াল ও সিঁড়িতে পর্যাপ্ত পরিমাণে পানি না দেওয়ার ফলে ফাটল ধরেছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উবায়েদুল্লাহ খান বলেন, ‘ভবন ফাটলের বিষয়টা শুনেছি, বর্তমানে কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে এবং উর্ধতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন পাঠানোর জন্য প্রতিবেদন তৈরি করা হচ্ছে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD