সোমবার, ১৬ মে ২০২২, ১২:০১ অপরাহ্ন

শিরোনাম ::
আইসিইউতে ভর্তি বিএনপি নেতা মঈন খান পুকুরে টাকা ডুবলেই ‘স্বপ্ন পূরণ পানির নিচে খাদেমের কারসাজি’ সিলেট নগরীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু সিলেটে কুড়িয়ে পাওয়া শিশু উর্মির অভিভাবকের সন্ধান চায় পুলিশ বিশ্বকাপ ট্রফি ৫১ দেশের উদ্দেশে যাত্রা শুরু ‘এখানে কিছু টাকা আছে, এটা দিয়ে আমার দাফন-কাফন করিও’ সিলেটে পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত, দুর্ভোগে মানুষ সিলেটে গাঁজাসহ মাদক কারবারি আটক বড়লেখায় বর্হিবিশ্ব জাতীয়তাবাদী ফাউন্ডেশন নেতৃবৃন্দদের সংবর্ধনা প্রদান হবিগঞ্জে ভারতীয় চাপাতাসহ চোরাকারবারি আটক সোমবার টিসিবির পণ্য বিক্রি স্থগিত জকিগঞ্জে নদীভাঙ্গন পরিদর্শনে বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ কুমিল্লা সিটি নির্বাচনে নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েন নায়িকার জন্যই ভাঙল সোহেল-সীমার ২৪ বছরের সংসার! গোলাপগঞ্জে ৬ প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা




৫ দিন বন্ধ থাকছে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি

FB IMG 1647277892188 - BD Sylhet News




বিডি সিলেট ডেস্ক :: আগামী ২১ মার্চ প্রথম প্রহর থেকে ২৫ মার্চ মধ্যরাত পর্যন্ত অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি বন্ধ থাকবে। ২৬ মার্চ প্রথম প্রহর থেকে টিকিট বিক্রি করবে নতুন নিয়োগ পাওয়া অপারেটর সহজ লিমিটেড। এর মাধ্যমে বাদ যাচ্ছে ১৫ বছর ধরে টিকিট বিক্রির দায়িত্বে থাকা কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএস)।

সোমবার রেল ভবনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, ২০ মার্চ সিএনএসের কাছ থেকে টিকিট বিক্রির দায়িত্ব বুঝে নেবে রেলওয়ে। এরপর ৭৭টি স্টেশনে টিকিট বিক্রির কম্পিউটারাইজড পদ্ধতি চালু করতে পাঁচ দিন সময় লাগবে সহজ লিমিটেডের। মাঝের এই সময়ে ২৮ বছর আগের মতো ম্যানুয়াল পদ্ধতিতে টিকিট বিক্রি হবে। কম্পিউটারাইজড টিকিট বিক্রি বন্ধ থাকায়, রেলের নিজস্ব ব্যবস্থাপনায় স্টেশন থেকে ছাপানো টিকিট দেওয়া হবে। ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টা আগে টিকিট পাওয়া যাবে। থাকবে না কোটা।

টিকিট বিক্রির অপারেটের নিয়োগে ২০১৯ সালে দরপত্র আহ্বান করে রেলওয়ে। সিএনএস পাঁচ বছরে ২০ কোটি টিকিটের জন্য ২৪ কোটি টাকা অর্থাৎ প্রতি টিকিটের জন্য এক টাকা ২০ পয়সা চেয়েছিল। সহজ প্রস্তাব করে ৩০ কোটি ৩২ লাখ টাকা। তবে প্রতিষ্ঠানটির প্রস্তাব ছিল তারা রেলের কাছ থেকে মাত্র পাঁচ কোটি টাকা নেবে। বাকি ২৫ কোটি ৩২ লাখ টাকা আয় করবে টিকিট বিক্রির ওয়েবসাইট ও অ্যাপ থেকে বিজ্ঞাপন বাবদ। অর্থাৎ টিকিট প্রতি ২৫ পয়সা নেবে। সিএনএস এতদিন দুই টাকা ৯৯ পয়সা করে নিয়েছে।

রেলের দরপত্র মূল্যায়ন কমিটি সহজকে সর্বনিম্ন দরদাতা নির্বাচিত করলে- এর বিরুদ্ধে সরকারের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটে (সিপিটিইউ) অভিযোগ করে সিএনএস। সিপিটিইউ রায় দেয়, বিজ্ঞাপনের টাকা সরকারের। তা সহজ নিতে পারবে না। কিন্তু হাইকোর্ট সহজের পক্ষে রায় দিয়েছে। চুক্তিতে বিজ্ঞাপন থেকে আয়ের বিষয়ে কিছুই বলা নেই।

রেলমন্ত্রী বলেছেন, ১০৪ টি আন্তঃনগর ট্রেনে দৈনিক ৯০ হাজার এবং মাসে ২৭ লাখ টিকিট বিক্রি হয়। যার অর্ধেক অনলাইন ও অ্যাপে বিক্রি হয়। টিকিটে স্বচ্ছতা আনতে নতুন প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। রেলের নিজস্ব সক্ষমতা না থাকায় বেসরকারি প্রতিষ্ঠানের উপর নির্ভর করতে হচ্ছে।

সহজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির বলেছেন, আগামী ১৮ মাস রেলের সার্ভারের মাধ্যমে, এরপর নিজস্ব ব্যবস্থাপনায় টিকিট বিক্রি করা হবে। সফটওয়্যার উন্নয়নের কাজ চলছে। এতে অনেক নতুন ফিচার যুক্ত হবে। যাত্রীরা আগের তুলনায় স্বাচ্ছন্দ্যে টিকিট কিনতে পারবেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD