শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:১২ অপরাহ্ন

শিরোনাম ::
সিলেট মহানগর সংবাদপত্র হকার্স সমবায় সমিতি’র নির্বাচিত কমিটির শপথ ও অভিষেক সম্পন্ন যেকোনো মূল্যে বৈশ্বিক শান্তি বজায় রাখার আহ্বান রাষ্ট্রপতির ওসমানীনগরে বিয়ের জন্য শিশু অপহরণ, তরুণী গ্রেফতার সিলেটে আপত্তিকর অবস্থায় ধরা সেই নারী পুলিশ ক্লোজড বড়লেখায় সড়ক দুর্ঘটনায় আহত গণেশের পাশে নিসচা’র নেতৃবৃন্দ নবীগঞ্জে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ১ রবিবার থেকে সারাদেশে ফের শুরু টিসিবির পণ্য বিক্রি মালয়েশিয়ায় খালি হচ্ছে নেপালি গার্ড, দুয়ার খুলছে বাংলাদেশিদের শেখ মণির জন্মদিনে জেলা যুবলীগের মিলাদ ও দোয়া মাহফিল আয়রনের অভাব পূরণে করণীয় ৬৬ বছর বয়সে বধূ সেজে ভাইরাল নায়িকা রোজিনা সিলেটে আ.লীগের বিদ্রোহী আরও ৫ নেতা বহিষ্কার যেসব নামাজে ৫০ বছরের গুনাহ মাফ হয় মেসির চার তারকা হোটেল ভাঙার নির্দেশ শিক্ষার্থীদের আন্দোলনে রাজনৈতিক উস্কানি আছে : কাদের
cloudservicebd.com

রেকর্ড সংখ্যক রোবট কিনছে আমেরিকা

image 490259 1637656673 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক :: বছরের প্রথম নয় মাসেই উত্তর আমেরিকার কোম্পানিগুলো রেকর্ড সংখ্যক রোবট তাদের বহরে যুক্ত করেছে। অ্যাসেম্বলি লাইনের গতি বাড়াতে এবং কর্মীদের জন্য এ ধরনের কাজ ঝুঁকিপূর্ণ হওয়ায় তারা এ উদ্যোগ নেয়। ইন্ডাস্ট্রি গ্রুপ দ্য অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সিং অটোমেশনের তথ্য অনুসারে, কলকারখানা ও অন্যান্য শিল্পপ্রতিষ্ঠান একই সময়ে ২৯,০০০ রোবট অর্ডার করেছে। যা গত বছরের তুলনায় ৩৭ শতাংশ বেশি। যার মূল্য ১.৪৮ বিলিয়ন ডলার। এটি ২০১৭ সালের পূর্ববর্তী শীর্ষ সীমাকে ছাড়িয়ে গেছে। রোবট যুক্ত করা বিনিয়োগের ক্ষেত্রে একটি বৃহত্তর উত্থানের অংশ। কারণ স্বাভাবিকভাবেই প্রতিষ্ঠানগুলো চাহিদা বেশি এমন জিনিসকে কবজায় রাখতে চায়। যা কিছু ক্ষেত্রে মূল পণ্যের ঘাটতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এ প্রসঙ্গে অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সিং অটোমেশনের (অ৩) সভাপতি জেফ বার্নস্টেইন বলেন, ব্যবসায়ীরা তাদের চাহিদা মতো প্রয়োজনীয় লোক খুঁজে পায় না। এ কারণে অনেকটা বাধ্য হয়ে তারা স্বয়ংক্রিয় জিনিসের পেছনে দৌড়াচ্ছে।

যদিও অটো কোম্পানিগুলো দীর্ঘকাল ধরে অধিক কর্মক্ষম ইন্ডাস্ট্রিয়াল রোবট বিক্রি করছে। কিন্তু ২০২০ সালে, অন্যান্য প্রতিষ্ঠানগুলো সম্মিলিত বিক্রয়ে প্রথমবারের মতো অটো সেক্টরকে ছাড়িয়ে গেছে এবং সেই প্রবণতা এ বছরও অব্যাহত রয়েছে। সংশ্লিষ্ট সূত্র মতে, ২০২১-এর প্রথম নয় মাসে রোবটের জন্য প্রয়োজনীয় অটোরিলেটেড অর্ডার ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে ১২,৫৪৪ ইউনিটে উন্নীত হয়েছে। যেখানে নন-অটোমোটিভ কোম্পানির অর্ডার ৫৩ শতাংশ বেড়ে ১৬,৩৫৫ হয়েছে।

তবে তার মানে এমন নয় যে, অটোমোটিভ ধীর হয়ে যাচ্ছে, বরং অটো বেড়েছে। তবে অন্য খাত বিশেষত ধাতু থেকে খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো আরও দ্রুত বাড়ছে। জন নিউম্যানস কোম্পানি তাদের মধ্যে একটি। টেক্সাসের অস্টিনের এথেনা ম্যানুফ্যাকচারিং; যা অন্য নির্মাতা প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন ধাতব পদার্থ তৈরি করে। তাদের ফার্মে সর্বমোট ৭টি রোবট রয়েছে। এর মধ্যে চারটি রোবটই এ বছর ইনস্টল করা রয়েছে। উল্লেখ্য যে, ২০১৬ সালে কোম্পানিটি তাদের প্রথম রোবট কিনেছিল।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD