শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:৪৭ অপরাহ্ন

শিরোনাম ::
যেকোনো মূল্যে বৈশ্বিক শান্তি বজায় রাখার আহ্বান রাষ্ট্রপতির ওসমানীনগরে বিয়ের জন্য শিশু অপহরণ, তরুণী গ্রেফতার সিলেটে আপত্তিকর অবস্থায় ধরা সেই নারী পুলিশ ক্লোজড বড়লেখায় সড়ক দুর্ঘটনায় আহত গণেশের পাশে নিসচা’র নেতৃবৃন্দ নবীগঞ্জে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ১ রবিবার থেকে সারাদেশে ফের শুরু টিসিবির পণ্য বিক্রি মালয়েশিয়ায় খালি হচ্ছে নেপালি গার্ড, দুয়ার খুলছে বাংলাদেশিদের শেখ মণির জন্মদিনে জেলা যুবলীগের মিলাদ ও দোয়া মাহফিল আয়রনের অভাব পূরণে করণীয় ৬৬ বছর বয়সে বধূ সেজে ভাইরাল নায়িকা রোজিনা সিলেটে আ.লীগের বিদ্রোহী আরও ৫ নেতা বহিষ্কার যেসব নামাজে ৫০ বছরের গুনাহ মাফ হয় মেসির চার তারকা হোটেল ভাঙার নির্দেশ শিক্ষার্থীদের আন্দোলনে রাজনৈতিক উস্কানি আছে : কাদের ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ৮০০ কিলোমিটার দূরে, বাড়লো সতর্ক সংকেত
cloudservicebd.com

৭ কারণে হতে পারে পাকস্থলীতে ক্যান্সার

FB IMG 1637518619412 - BD Sylhet News

লাইফস্টাইল ডেস্কঃ আমাদের জন্য শরীরের সব অঙ্গই অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু তার মধ্যে অন্যতম একটি হচ্ছে পাকস্থলী। আর এতে হওয়া বিভিন্ন সংক্রমণের মধ্যে একটি হচ্ছে পাকস্থলীতে ক্যান্সার।

মূলত পেটের টিস্যু তৈরি করে এমন কোষের ডিএনএতে পরিবর্তন হলে পাকস্থলীর ক্যান্সারের সূচনা ঘটে। মিউটেশনের কারণে ডিএনএ কোষকে দ্রুত বৃদ্ধি পেতে বলা শুরু করে এবং দ্রুত প্রতিলিপি ঘটে। ফলে এই কোষগুলো একত্রিত হয় এবং টিউমার গঠন করে। আর এ পরিস্থিতিতে সব সুস্থ কোষকে মেরে ফেলে। এ ছাড়া এই বৃদ্ধি অন্যান্য অঙ্গেও ছড়িয়ে পড়তে পারে।

এখন পর্যন্ত পাকস্থলীতে ক্যান্সার কেন হয় তার নির্দিষ্ট কারণ জানা না গেলেও কী কী কারণে এটির বিকাশ হতে পারে তার ধারণা দিয়েছে গবেষণা। আসুন জেনে নিই তেমনই সাত কারণ—

১. গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ
গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ হলো একটি অবস্থা, যেখানে খাদ্যনালীর (ইসোফেগাস) শেষে অবস্থিত বৃত্তাকার পেশি ঠিক করে বন্ধ হয় না, আর পাকস্থলীতে থাকা যাবতীয় জিনিস খাদ্যনালীতে উঠে আসে ও জ্বালা সৃষ্টি করে। এটি অনেকটা বুকজ্বালা করার মতো। এটি থেকেও পাকস্থলীতে ক্যান্সার হতে পারে।

২. স্থূলতা
স্থূলতার কারণে অনেক সময় পাকস্থলীতে ক্যান্সার হতে পারে। আপনার অতিরিক্ত স্থূলতা থাকলে তা কমানোর চেষ্টা করা উচিত।

৩. বেশি নোনতা ও ধোয়াযুক্ত খাবার
বেশি পরিমাণে নোনতা ও ধোয়াযুক্ত খাবার খাওয়ার কারণে অনেক সময় পাকস্থলীতে ক্যান্সার হতে পারে।

৪. ফল ও সবজি কম খেলে
ফল ও সবজি শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এমনকি এ ধরনের খাবার অতিরিক্ত কম খাওয়ার ফলে পাকস্থলীতে ক্যান্সার পর্যন্ত হতে পারে।

৫. পারিবারিক ইতিহাস থাকলে
পারিবারিক উতিহাস সূত্রেও অনেকের পাকস্থলীতে ক্যান্সার হতে পারে।

৬. দীর্ঘমেয়াদি পেটের প্রদাহ বা গ্যাস্ট্রিক
দীর্ঘমেয়াদি পেটে প্রদাহ থাকলে বা অতিরিক্ত পরিমাণে গ্যাস্ট্রিকের কারণে তা একসময়ে গিয়ে পাকস্থলীতে ক্যান্সার সৃষ্টি করতে পারে।

৭. ধূমপান
অতিরিক্ত মাত্রায় এবং দীর্ঘ সময় ধরে ধূমপান করার কারণে তা পেটের পাকস্থলীতে ক্যান্সার সৃষ্টি করতে পারে।

তথ্যসূত্র: মায়োক্লিনিক ডট ওআরজি

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD