শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:২৯ অপরাহ্ন

শিরোনাম ::
সিলেট মহানগর সংবাদপত্র হকার্স সমবায় সমিতি’র নির্বাচিত কমিটির শপথ ও অভিষেক সম্পন্ন যেকোনো মূল্যে বৈশ্বিক শান্তি বজায় রাখার আহ্বান রাষ্ট্রপতির ওসমানীনগরে বিয়ের জন্য শিশু অপহরণ, তরুণী গ্রেফতার সিলেটে আপত্তিকর অবস্থায় ধরা সেই নারী পুলিশ ক্লোজড বড়লেখায় সড়ক দুর্ঘটনায় আহত গণেশের পাশে নিসচা’র নেতৃবৃন্দ নবীগঞ্জে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ১ রবিবার থেকে সারাদেশে ফের শুরু টিসিবির পণ্য বিক্রি মালয়েশিয়ায় খালি হচ্ছে নেপালি গার্ড, দুয়ার খুলছে বাংলাদেশিদের শেখ মণির জন্মদিনে জেলা যুবলীগের মিলাদ ও দোয়া মাহফিল আয়রনের অভাব পূরণে করণীয় ৬৬ বছর বয়সে বধূ সেজে ভাইরাল নায়িকা রোজিনা সিলেটে আ.লীগের বিদ্রোহী আরও ৫ নেতা বহিষ্কার যেসব নামাজে ৫০ বছরের গুনাহ মাফ হয় মেসির চার তারকা হোটেল ভাঙার নির্দেশ শিক্ষার্থীদের আন্দোলনে রাজনৈতিক উস্কানি আছে : কাদের
cloudservicebd.com

ফেসবুকের বিকল্প যে পাঁচটি অ্যাপ

image 488513 1637219251 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক :: বর্তমানে বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক ফেসবুক। কোটি কোটি ব্যবহারকারী এর সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত। তবে এ ফেসবুকের বিকল্প কিছু অ্যাপস রয়েছে, যেগুলো বৈশিষ্ট্যের বিচারে ফেসবুক থেকে কোনো অংশে কম নয়। আজ ফেসবুকের বিকল্প এমনই কয়েকটি প্ল্যাটফরম নিয়ে বিস্তারিত লিখেছেন- তানভীর তানিম

ফেসবুকের বিকল্প অ্যাপগুলো মূলত থার্ড পার্টি ডেভেলপারদের তৈরি। যা আপনাকে অফিসিয়াল ফেসবুকের মতোই অনুভূতি জোগাবে। তবে এ ধরনের অ্যাপসের একটা বড় অংশকে ফেসবুকের ব্রাউজার সংস্করণের মোড়ক বলে বেশিরভাগ প্রযুক্তিবিদ মনে করেন। অ্যাপগুলো ব্যবহারকারীকে আরও নির্বিঘ্নে টুইটার, ইনস্টাগ্রামসহ একাধিক সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টে লগইন করার সুবিধা দেয়।

ফ্রেন্ডলি সোশ্যাল ব্রাউজার

ফ্রেন্ডলি শুধু আপনাকে ফেসবুক ব্যবহারের দুর্দান্ত অভিজ্ঞতাই প্রদান করে না। এর সঙ্গে যুক্ত রয়েছে ফেসবুক ও মেসেঞ্জার। যার মাধ্যমে বন্ধুদের সঙ্গে চ্যাট করার পাশাপাশি তাদের স্ট্যাটাস আপডেটও আপনি দেখতে পারবেন। অ্যাপটি ব্যবহারকারীকে তার স্ট্যাটাস ও পোস্ট লুকিয়ে রাখা অর্থাৎ নিউজফিড কাস্টমাইজ করার মতো সুবিধা প্রদান করে? তাছাড়া ইনস্টাগ্রাম, টুইটার, রেডিট, টিকটকসহ বিভিন্ন সামাজিক মিডিয়া অ্যাকাউন্টে লগইন করার সুবিধা তো থাকছেই।

এক নজরে ফ্রেন্ডলি সোশ্যাল ব্রাউজার : * আকার-১১ মেগাবাইট * রেটিং-৪.৩ * ডাউনলোড-১ মিলিয়নের বেশি

সিম্পল সোশ্যাল ব্রাউজার

সিম্পল সোশ্যাল ব্রাউজার হলো ফেসবুকের আদলে তৈরি একটি অ্যাপ। যা মূলত ব্রাউজার ভিউয়ে তৈরি ফেসবুকের ওয়েব সংস্করণ। অ্যাপটি আপনাকে সম্পূর্ণ কার্যকারিতা প্রদান এবং ফোনের স্টোরেজ ধরে রাখার মধ্যে একটি চমৎকার ভারসাম্য প্রদান করবে।

এটি মেসেঞ্জারের সঙ্গে আসল ফেসবুক অ্যাপটিকেও সংযুক্ত করে এবং ব্যাকগ্রাউন্ডে ১০ মেগাবাইটের বেশি র‌্যাম ব্যবহার না করার দাবি করে। অ্যাপটি চমৎকার ইউআই (টও)সহ অসংখ্য বৈশিষ্ট্যের অধিকারী। যেমন : লাইভ ভিডিও দেখার ক্ষমতা, টিভিতে কাস্ট করা, প্রয়োজনীয় ভিডিও-ছবি ডাউনলোড করা ইত্যাদি।

এক নজরে সিম্পল সোশ্যাল ব্রাউজার : * আকার-৪.৩ মেগাবাইট * রেটিং-৪.২ * ডাউনলোড-৫ লাখের বেশি

হারমিট

হারমিট অত্যন্ত আকর্ষণীয় একটি অ্যাপ যা অনেকটা ফেসবুকের লাইট সংস্করণের মতো? এটি ব্যবহারকারীদের নাইট এবং রিডিং নামক দুটি মোড ব্যবহারের সুবিধা দেয়। হারমিট বিজ্ঞাপন এবং পপ আপ ব্লক করার মাধ্যমে তার জাদুকরী ক্ষমতা প্রদর্শন করে। ফেসবুকের এ লাইট অ্যাপটি আপনার প্রত্যাশার বেশির ভাগ বৈশিষ্ট্য বহন করে। তবে এর মাধ্যমে আপনি কোনো মেসেজ দেখতে পারবেন না। এজন্য আপনাকে একটি আলাদা অ্যাপ বা অতিরিক্ত দুটি বৈশিষ্ট্য ইনস্টল করতে হবে।

এক নজরে হারমিট : * আকার-২.৯ মেগাবাইট * রেটিং-৩.৯ * ডাউনলোড-১ মিলিয়নের বেশি

নো সিন

নো সিন ডার্ক থিমযুক্ত একটি অ্যাপ। এটি প্রধানত গোপনীয়তার ওপর গুরুত্ব দেয়। সামাজিক যোগাযোগমাধ্যমের সব ধরনের চমৎকার সুবিধা আপনি এ অ্যাপ থেকে পাবেন। নো সিনের মাধ্যমে বার্তা আদান-প্রদান করা সম্ভব।

অ্যাপ সিকিউরিটি লক ও কাস্টম ফন্ট সেট করতে এবং বেনামে স্টোরি দেখতে নো সিনের কোনো জুড়ি নেই। এর অন্য একটি বৈশিষ্ট্য হলো, নো সিন আপনাকে বার্তা দেখা ও পড়ার সময় অন্যদের অবহিত না করে বেনামে বার্তা পড়ার সুবিধা দেয় যা অধিকাংশের কাছে আকর্ষণীয়।

এক নজরে নো সিন : * আকার-২৭ মেগাবাইট * রেটিং-৩.৮ * ডাউনলোড-৫ লাখের বেশি

ফোলিও

ফোলিও ফেসবুকের একটি র‌্যাপার অ্যাপ। যা বেশ কিছু আকর্ষণীয় অ্যাড-অন বৈশিষ্ট্যযুক্ত। উদাহরণস্বরূপ, আপনি কত ঘন ঘন অ্যাপটি আপডেট করতে চান সেটি কাস্টমাইজ করে নিতে পারবেন। নিশ্চয় যখন আপনি কর্মস্থলে থাকেন বা থিয়েটারে কোনো সিনেমা দেখেন তখন এ বাড়তি ঝামেলার মুখোমুখি হতে চাইবেন না। অ্যাপটি ব্যবহার করে আপনি একটি চার-সংখ্যার পাসকোড তৈরি করতে পারেন যা অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে। অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে বিজ্ঞাপন ব্লক করা, ফটো এবং ভিডিও ডাউনলোড এবং ডার্ক বা নাইট মোড।

এক নজরে ফোলিও : * আকার-১১ মেগাবাইট * রেটিং-৪.৪ * ডাউনলোড-১ মিলিয়নের বেশি

ফেসবুকের বিকল্প এসব অ্যাপগুলোর লক্ষ্য হলো ডিভাইসের ফ্রি স্পেস বাঁচাতে আপনাকে সাহায্য করা। সে ক্ষেত্রে ফেসবুক অ্যাপের সংযোজন আপনাকে লক্ষ্যচ্যুত করতে পারে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD