শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:২৪ অপরাহ্ন

শিরোনাম ::
যেকোনো মূল্যে বৈশ্বিক শান্তি বজায় রাখার আহ্বান রাষ্ট্রপতির ওসমানীনগরে বিয়ের জন্য শিশু অপহরণ, তরুণী গ্রেফতার সিলেটে আপত্তিকর অবস্থায় ধরা সেই নারী পুলিশ ক্লোজড বড়লেখায় সড়ক দুর্ঘটনায় আহত গণেশের পাশে নিসচা’র নেতৃবৃন্দ নবীগঞ্জে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ১ রবিবার থেকে সারাদেশে ফের শুরু টিসিবির পণ্য বিক্রি মালয়েশিয়ায় খালি হচ্ছে নেপালি গার্ড, দুয়ার খুলছে বাংলাদেশিদের শেখ মণির জন্মদিনে জেলা যুবলীগের মিলাদ ও দোয়া মাহফিল আয়রনের অভাব পূরণে করণীয় ৬৬ বছর বয়সে বধূ সেজে ভাইরাল নায়িকা রোজিনা সিলেটে আ.লীগের বিদ্রোহী আরও ৫ নেতা বহিষ্কার যেসব নামাজে ৫০ বছরের গুনাহ মাফ হয় মেসির চার তারকা হোটেল ভাঙার নির্দেশ শিক্ষার্থীদের আন্দোলনে রাজনৈতিক উস্কানি আছে : কাদের ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ৮০০ কিলোমিটার দূরে, বাড়লো সতর্ক সংকেত
cloudservicebd.com

সাবেক অর্থমন্ত্রী মুহিতের ৬০তম বিবাহ বাষিকী উদযাপন

d5 17 - BD Sylhet News

বিডি সিলেট ডটকম :: সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং সৈয়দা সাবিয়া মুহিতের ষাটতম বিবাহ বার্ষিকী উদযাপন করা হয়েছে।
শুক্রবার ১৯ নভেম্বর তাঁর বাসভবনে কেক কেটে বিবাহ বার্ষিকী উদযাপন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন তাঁর বোন জাতীয় অধ্যাপক ড. শাহলা খাতুন, রিও আজিজা ও তার স্বামী। ভাই এএসএ মুইজ, ড. এ.কে. আব্দুল মুবিন ও তাঁর স্ত্রী, কন্যা প্রফেসর সামিয়া মুবিন, পুত্র ও পুত্রের স্ত্রী এবং নাতি-নাতনি, ড. এ.কে. আব্দুল মোমেন । এবং তাদের চাচাতো ভাই আব্দুল আলিম, ভাতিজি এবং তাদের স্বামীরা।
অনুষ্ঠানে বেশিরভাগ সদস্যই ছিলেন পরিবারের সদস্য।

তবে কেক কাটার সময় আওয়ামী লীগ নেতা ড. নূহ-ই-আলম লেনিন উপস্থিত ছিলেন । এসময় তিনি বলেন, বহু বছর ধরে সাবেক অর্থমন্ত্রী মুহিতের জন্মদিন ও জন্মবার্ষিকীতে যোগ দিয়ে আসছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের শারীরিক অবস্থা ভালো। করোনার মুক্ত হবার পর তিনি কিছুটা দুর্বল হয়ে পড়েছিলেন। আস্তে আস্তে স্বাভাাবিক হয়ে উঠেছেন।

দেশের এই কৃতি সন্তান আবুল মাল আবদুল মুহিতের স্ত্রী সৈয়দা সাবিয়া মুহিত একজন ডিজাইনার। তাদের সংসারে দুই পুত্র এবং এক কন্যা রয়েছে। সামিয়া মুহিত একজন ব্যাংকার এবং মুদ্রা নীতি খাতের একজন বিশেষজ্ঞ। তাদের জ্যেষ্ঠ পুত্র শাহেদ মুহিত একজন বাস্তুকলাবিদ এবং কনিষ্ঠ পুত্র সামির মুহিত একজন শিক্ষক।

আবুল মাল আবদুল মুহিতের অন্যতম পরিচয় হচ্ছে তিনি একজন লেখকও বটে। স্মৃতিচারণমূলক গ্রন্থ ‘স্মৃতি অম্লান ১৯৭১’-সহ এ পর্যন্ত তিনি ২১টি পুস্তক রচনা করেছেন। পুস্তকগুলোর বিষয়বস্তু মূলতঃ প্রশাসন এবং মুক্তিযুদ্ধ সম্পর্কীয়।
তৎকালীন পাকিস্তান সরকার ১৯৬৬ খ্রিষ্টাব্দে মুহিতকে তমঘা ই খিদমত পদকে ভূষিত করে।

১৯৮৪ এবং ১৯৮৫ খ্রিষ্টাব্দে আবদুল মুহিত প্রিন্সটন ইউনিভার্সিটির ভিজিটিং ফেলো হিসেবে ছিলেন।

তিনি বাংলাদেশে পরিবেশ আন্দোলন গড়ে তোলেন। বাপা’র প্রতিষ্ঠাতা সভাপতি তিনি। পরিকল্পনাবিহীন অবস্থায় নগরায়ণ বন্ধ ও পরিবেশ রক্ষা করা, সিলেট কেন্দ্রীয় কারাগার স্থানান্তরকরণ, বিনোদন পার্ক সৃষ্টিতে তার ভূমিকা রয়েছে।

 

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD