শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:২৫ অপরাহ্ন

শিরোনাম ::
যেকোনো মূল্যে বৈশ্বিক শান্তি বজায় রাখার আহ্বান রাষ্ট্রপতির ওসমানীনগরে বিয়ের জন্য শিশু অপহরণ, তরুণী গ্রেফতার সিলেটে আপত্তিকর অবস্থায় ধরা সেই নারী পুলিশ ক্লোজড বড়লেখায় সড়ক দুর্ঘটনায় আহত গণেশের পাশে নিসচা’র নেতৃবৃন্দ নবীগঞ্জে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ১ রবিবার থেকে সারাদেশে ফের শুরু টিসিবির পণ্য বিক্রি মালয়েশিয়ায় খালি হচ্ছে নেপালি গার্ড, দুয়ার খুলছে বাংলাদেশিদের শেখ মণির জন্মদিনে জেলা যুবলীগের মিলাদ ও দোয়া মাহফিল আয়রনের অভাব পূরণে করণীয় ৬৬ বছর বয়সে বধূ সেজে ভাইরাল নায়িকা রোজিনা সিলেটে আ.লীগের বিদ্রোহী আরও ৫ নেতা বহিষ্কার যেসব নামাজে ৫০ বছরের গুনাহ মাফ হয় মেসির চার তারকা হোটেল ভাঙার নির্দেশ শিক্ষার্থীদের আন্দোলনে রাজনৈতিক উস্কানি আছে : কাদের ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ৮০০ কিলোমিটার দূরে, বাড়লো সতর্ক সংকেত
cloudservicebd.com

৮শ’ কোটি মানুষের এক লক্ষ বছরের অক্সিজেন চাঁদে!

p18 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক :: মহাকাশে অভিযান পরিচালনার জন্য চাঁদে বসবাস করতে চায় মানুষ। আর তার জন্য পর্যাপ্ত অক্সিজেনের সরবরাহ প্রয়োজন। সেটা পৃথিবী থেকে বয়ে নেওয়া বেশ দুরূহ ব্যাপার। কিন্তু চাঁদেই যদি সরাসরি অক্সিজেন উৎপাদন করা যায়? এর চেয়ে ভালো উপায় আর কি বা হতে পারে! এবার সেই ভালো উপায়ই বের করতে চলেছেন বিজ্ঞানীরা।

মানুষের বেঁচে থাকার জন্য জরুরি অক্সিজেন আছে চন্দ্রপৃষ্ঠের ওপরের স্তরেই। শিলাচূর্ণের এই আবরণকে বলা হয় রেগোলিথ। নতুন প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, চন্দ্রপৃষ্ঠে যে পরিমাণ অক্সিজেন আছে তা যদি ঠিকঠাক আহরণ করা সম্ভব হয়, তাতে রীতিমতো ৮০০ কোটি মানুষ স্বাচ্ছন্দ্যে ১ লাখ বছর কাটিয়ে দিতে পারবেন! তবে ব্যাপার হলো সেই অক্সিজেন বায়বীয় রূপে নেই। গবেষকেরা এখন রেগোলিথ থেকে অক্সিজেন আহরণের টেকসই পদ্ধতি বের করার চেষ্টা করছেন।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটির ওয়েবসাইটে উল্কা নিয়ে একটি প্রতিবেদনের তথ্য অনুযায়ী চাঁদের রেগোলিথের ৪১ থেকে ৪৫ শতাংশই অক্সিজেন। স্পেস ডটকমের আরেক প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদ থেকে ব্যবহারযোগ্য অক্সিজেন সংগ্রহ করতে চাইলে বিজ্ঞানীদের ইলেক্ট্রোলাইসিস প্রক্রিয়ায় আহরণ করতে হবে।

 

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD