শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:০৭ অপরাহ্ন

শিরোনাম ::
যেকোনো মূল্যে বৈশ্বিক শান্তি বজায় রাখার আহ্বান রাষ্ট্রপতির ওসমানীনগরে বিয়ের জন্য শিশু অপহরণ, তরুণী গ্রেফতার সিলেটে আপত্তিকর অবস্থায় ধরা সেই নারী পুলিশ ক্লোজড বড়লেখায় সড়ক দুর্ঘটনায় আহত গণেশের পাশে নিসচা’র নেতৃবৃন্দ নবীগঞ্জে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ১ রবিবার থেকে সারাদেশে ফের শুরু টিসিবির পণ্য বিক্রি মালয়েশিয়ায় খালি হচ্ছে নেপালি গার্ড, দুয়ার খুলছে বাংলাদেশিদের শেখ মণির জন্মদিনে জেলা যুবলীগের মিলাদ ও দোয়া মাহফিল আয়রনের অভাব পূরণে করণীয় ৬৬ বছর বয়সে বধূ সেজে ভাইরাল নায়িকা রোজিনা সিলেটে আ.লীগের বিদ্রোহী আরও ৫ নেতা বহিষ্কার যেসব নামাজে ৫০ বছরের গুনাহ মাফ হয় মেসির চার তারকা হোটেল ভাঙার নির্দেশ শিক্ষার্থীদের আন্দোলনে রাজনৈতিক উস্কানি আছে : কাদের ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ৮০০ কিলোমিটার দূরে, বাড়লো সতর্ক সংকেত
cloudservicebd.com

সৌদিতে বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি-যৌথ গবেষণার প্রস্তাব

p12 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক :: সৌদি আরবের উত্তর সীমান্ত অঞ্চল প্রদেশে অবস্থিত আরআর বিশ্ববিদ্যালয়ে শিক্ষক বিনিময়, যৌথ গবেষণা ও বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির প্রস্তাব জানিয়েছেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট রেক্টর ড. মোহাম্মদ বিন ইয়াহয়াহ আল শেহরীর সঙ্গে বৈঠককালে এ অনুরোধ জানান। বৈঠকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডিনসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত এসময় দু’দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষক বিনিময় ও বিভিন্ন বিষয়ে যৌথ গবেষণার প্রস্তাব দেন যেন দু’দেশের শিক্ষার্থীরা ভিন্ন সংস্কৃতির সঙ্গে পরিচয় হতে পারে ও নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা ভাগ করে নিতে পারে। এতে দু’দেশের শিক্ষার্থীরা লাভবান হবে বলে রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন।

আরআর বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি মাইনিং ও খনিজ বিষয়ে প্রাধান্য দিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে থাকে। বাংলাদেশের মাইনিং ও খনিজ সম্পর্কিত বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা বৃদ্ধির লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণার প্রস্তাব দেন রাষ্ট্রদূত।

বৈঠকে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গবেষণার বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা করা হয় যাতে দু’দেশের বিজ্ঞানসহ বিভিন্ন শাখায় গবেষণা করা সম্ভব হয়। সভাশেষে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আরআর বিশ্ববিদ্যালয়ের কলেজ অব মেডিসিন ও কলেজ অব ইঞ্জিনিয়ারিং পরিদর্শন করেন। এসময় রাষ্ট্রদূতকে বিশ্ববিদ্যালয়ের উন্নত মানের প্রশিক্ষণ পদ্ধতি ও কারিগরি বিষয় সমূহ প্রদর্শন করা হয়।

আরআর বিশ্ববিদ্যালয় ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে এবং প্রায় ১৭ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে প্রতিষ্ঠানটিতে। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইয়েমেনসহ বিভিন্ন মুসলিম দেশের শিক্ষার্থীরা অধ্যয়ন করছে। ভবিষ্যতে বাংলাদেশ থেকেও বৃত্তির মাধ্যমে শিক্ষার্থী নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবহিত করেন।

সভায় দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর মুর্তুজা জুলকার নাঈন নোমান ও কাউন্সেলর মো. বেলাল হোসেন উপস্থিত ছিলেন।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD