রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:২৮ অপরাহ্ন

শিরোনাম ::
পাথরবোঝাই লরির সঙ্গে শববাহী ট্রাকের সংঘর্ষ, নিহত ১৮ ঢাকায় বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সিলেটে ফিজিওথেরাপির আড়ালে দেহ ব্যবসা!  ভোটকেন্দ্রে সহিংসতার উদ্দেশে জড়ো, অস্ত্রসহ ৩১ যুবক আটক সাঁতার কেটে সিলেটে এসে ধরা পড়লো ভারতীয় নাগরিক বাংলাদেশের নারীরা সারাবিশ্বে নিজেদের যোগ্যতার পরিচয় দিচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী দেখা করতে এসে ধরা, কোটি টাকার কাবিনে সমাধান কাশি থেকে রোগ নির্ণয় করবেন যেভাবে বিদেশিদের জন্য ওমরাহ পালনে যে নতুন নিয়ম পরকীয়া ঠেকাতে স্ত্রী অদল-বদল করা হয় যেখানে যুক্তরাজ্যে ঝড়ে গাছ পড়ে দুজনের মৃত্যু তৃতীয় ধাপের এক হাজার ইউপিতে ভোট গ্রহণ আজ ‘আটক হেফাজত নেতাদের মুক্তি আমাদের হাতে নেই, বিচার বিভাগের হাতে’ আমি টাকা পাচার করি না, কারা করে কীভাবে জানব : অর্থমন্ত্রী ইউপি নির্বাচনে দায়িত্ব পালনে এসএমপির ব্রিফিং প্যারেড
cloudservicebd.com

শাবির ভর্তিতে থাকছে না এসএসসি-এইচএসসির নম্বর

127308 - BD Sylhet News

শাবি প্রতিনিধি :: গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ভর্তির ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি কোনো নম্বর যোগ হবে না।

বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, গুচ্ছের ফলাফলের ওপর ভিত্তি করে আমরা শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করব। শাবিপ্রবিতে ভর্তির ক্ষেত্রে তাদের এসএসসি এবং এইচএসসির কোনো নম্বর থাকছে না।

তিনি আরও বলেন, যেহেতু এসএসসি এবং এইচএসসি ফলাফলের মানদণ্ডের ভিত্তিতে সমন্বিত ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা, সেহেতু শাবিপ্রবির ভর্তি প্রক্রিয়ায় তার পুনরাবৃত্তি করা হচ্ছে না।

এদিকে মঙ্গলবার শাবিপ্রবির ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভর্তি কমিটি।

ভর্তি কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা আগামী রবিবার (২১ নভেম্বর) সকাল ১০টা থেকে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে শুক্রবার (৩ ডিসেম্বর) রাত ১২টা পর্যন্ত। ভর্তির আবেদন ফি ইউনিটি প্রতি ৬৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যে সব শিক্ষার্থী জিএসটির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা শাবিপ্রবির ‘এ’ এবং ‘বি’ উভয় ইউনিটে পৃথকভাবে আবেদন করতে পারবে। যারা জিএসটির ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা শুধু শাবিপ্রবির ‘বি’ ইউনিটে আবেদন করতে পারবে।

এতে বলা হয়, জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত ও জীববিজ্ঞানে উত্তর করেছে তারা ‘এ’ ও ‘বি’ ইউনিটের সব বিভাগে আবেদন করতে পারবে। যেসব শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত, আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা শাবিপ্রবির ‘এ’ ইউনিটে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি ছাড়া সব বিভাগে আবেদন করতে পারবে।

এ ছাড়া, জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে জীববিজ্ঞান ও আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ভূগোল ও পরিবেশ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে এবং ‘বি’ ইউনিটের অর্থনীতি ছাড়া বাকি সব বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

শিক্ষার্থীরা admission.sust.edu এই ওয়েব সাইটে গিয়ে আবেদন করতে পারবে। পূর্বে প্রকাশিত নির্দেশিকার অনুচ্ছেদে উল্লেখিত ভর্তির যোগ্যতা বিষয়তক শর্তাবলী প্রযোজ্য হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

এ ছাড়া আর্কিটেকচার বিভাগে ভর্তিইচ্ছু শিক্ষার্থীরা ড্রয়িং ও স্থাপত্য বিষয়ের উপর ৩০ নম্বরের ১ ঘণ্টার সাধারণ জ্ঞানের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এজন্য ৩৫০ টাকা অতিরিক্ত পরীক্ষা ফি পরিশোধ করতে হবে তাদের।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD