রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:১৭ অপরাহ্ন

শিরোনাম ::
সিলেটে ফিজিওথেরাপির আড়ালে দেহ ব্যবসা!  ভোটকেন্দ্রে সহিংসতার উদ্দেশে জড়ো, অস্ত্রসহ ৩১ যুবক আটক সাঁতার কেটে সিলেটে এসে ধরা পড়লো ভারতীয় নাগরিক বাংলাদেশের নারীরা সারাবিশ্বে নিজেদের যোগ্যতার পরিচয় দিচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী দেখা করতে এসে ধরা, কোটি টাকার কাবিনে সমাধান কাশি থেকে রোগ নির্ণয় করবেন যেভাবে বিদেশিদের জন্য ওমরাহ পালনে যে নতুন নিয়ম পরকীয়া ঠেকাতে স্ত্রী অদল-বদল করা হয় যেখানে যুক্তরাজ্যে ঝড়ে গাছ পড়ে দুজনের মৃত্যু তৃতীয় ধাপের এক হাজার ইউপিতে ভোট গ্রহণ আজ ‘আটক হেফাজত নেতাদের মুক্তি আমাদের হাতে নেই, বিচার বিভাগের হাতে’ আমি টাকা পাচার করি না, কারা করে কীভাবে জানব : অর্থমন্ত্রী ইউপি নির্বাচনে দায়িত্ব পালনে এসএমপির ব্রিফিং প্যারেড সরকার কৃষিখাতে ভর্তুকি দেওয়ায় কৃষি উৎপাদন বৃদ্ধি পেয়েছে : এমপি হাবিব দোয়ারায় বসতঘরে অগ্নিকাণ্ড, দুই লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি
cloudservicebd.com

বৈশ্বিক সম্পদ বৃদ্ধি, নেতৃত্ব দিচ্ছে চীন

1637058697 China US - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক :: গত দুই দশকে বৈশ্বিক সম্পদ তিনগুণ বেড়েছে, যেখানে চীন নেতৃত্ব দিয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বে শীর্ষস্থান দখল করেছে। ফলে যুক্তরাষ্ট্রকে টপকে এখন বিশ্বের এক নম্বর ধনী দেশ চীন।

কনসালট্যান্ট বিষয়ক প্রতিষ্ঠান ম্যাকিনসে অ্যান্ড কোং-এর গবেষণা শাখা থেকে প্রকাশিত এক নতুন রিপোর্টে এ কথা বলা হয়েছে। গবেষণা প্রতিবেদনটি সোমবার ম্যাককিনেসি অ্যান্ড কোম্পানির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এতে আরো বলা হয়েছে, গত দুই দশকে বিশ্বের সম্পদ বৃদ্ধি পেয়েছে তিনগুন। এর মধ্যে শীর্ষে আছে চীন। দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। ২০০০ সালের বিশ্বের নিট সম্পদ ১৫৬ ট্রিলিয়ন থেকে ২০২০ সালে বেড়ে দাঁড়িয়েছে ৫১৪ ট্রিলিয়ন ডলারে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, বিশ্বে মোট আয়ের শতকরা ৬০ ভাগেরও বেশি প্রতিনিধিত্ব করে এমন দশটি দেশের জাতীয় ব্যালেন্স শিট পরীক্ষা করে দেখেছে গবেষণা প্রতিষ্ঠানটি। জার্মানির জুরিখ থেকে ম্যাকিনসে গ্লোবাল ইনস্টিটিউটের অংশীদার জ্যান মিশ্চকে বলেছেন, আগের চেয়ে এখন আমরা অনেক বেশি সম্পদশালী।

২০০০ সালে চীনের সম্পদের পরিমাণ ছিল ৭ ট্রিলিয়ন ডলার। তা আকাশচুম্বী গতিতে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১২০ ট্রিলিয়ন ডলার। অন্যদিকে যুক্তরাষ্ট্রে সম্পদের নীরব মূল্য বৃদ্ধি পেয়েছে। এর ফলে তারা পিছিয়ে পড়েছে। তাদের নিট সম্পদ এ সময়ে দ্বিগুন বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৯০ ট্রিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্র ও চীন বিশ্বের সবচেয়ে বড় দুটি অর্থনীতির দেশ। এ দুটি দেশেই সম্পদের কমপক্ষে দুই তৃতীয়াংশ আটকে আছে শতকরা মাত্র ১০ ভাগ ধনী মানুষের হাতে। এছাড়াও তাদের শেয়ার বৃদ্ধি পাচ্ছে তো পাচ্ছেই। ম্যাকিনসের হিসাব অনুযায়ী, বিশ্বের মোট সম্পদের শতকরা ৬৮ ভাগই ব্যয় করা হয়েছে রিয়েল এস্টেট খাতে। এসব ব্যয় হয়েছে অবকাঠামো, মেশিনারিজ এবং বিভিন্ন সরঞ্জামে।

বিশ্ব অর্থনীতিতে চীনের প্রধান প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। গত দুই দশকে যুক্তরাষ্ট্রের নিট সম্পদের মূল্য দ্বিগুণের বেশি বেড়েছে। বেড়ে তা ৯০ ট্রিলিয়ন মার্কিন ডলার দাঁড়ায়। গবেষণা প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশ চীন ও যুক্তরাষ্ট্রের ১০ শতাংশ ধনকুবেরের হাতে দুই-তৃতীয়াংশের বেশি সম্পদ রয়েছে। এই ধনকুবেরদের সম্পদ দিন দিন বেড়েই চলছে। সূত্র: টিওআই।

 

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD