রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:১৭ অপরাহ্ন

শিরোনাম ::
পাথরবোঝাই লরির সঙ্গে শববাহী ট্রাকের সংঘর্ষ, নিহত ১৮ ঢাকায় বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সিলেটে ফিজিওথেরাপির আড়ালে দেহ ব্যবসা!  ভোটকেন্দ্রে সহিংসতার উদ্দেশে জড়ো, অস্ত্রসহ ৩১ যুবক আটক সাঁতার কেটে সিলেটে এসে ধরা পড়লো ভারতীয় নাগরিক বাংলাদেশের নারীরা সারাবিশ্বে নিজেদের যোগ্যতার পরিচয় দিচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী দেখা করতে এসে ধরা, কোটি টাকার কাবিনে সমাধান কাশি থেকে রোগ নির্ণয় করবেন যেভাবে বিদেশিদের জন্য ওমরাহ পালনে যে নতুন নিয়ম পরকীয়া ঠেকাতে স্ত্রী অদল-বদল করা হয় যেখানে যুক্তরাজ্যে ঝড়ে গাছ পড়ে দুজনের মৃত্যু তৃতীয় ধাপের এক হাজার ইউপিতে ভোট গ্রহণ আজ ‘আটক হেফাজত নেতাদের মুক্তি আমাদের হাতে নেই, বিচার বিভাগের হাতে’ আমি টাকা পাচার করি না, কারা করে কীভাবে জানব : অর্থমন্ত্রী ইউপি নির্বাচনে দায়িত্ব পালনে এসএমপির ব্রিফিং প্যারেড
cloudservicebd.com

শীতে সুস্থ থাকতে নিয়মিত খাবেন যেসব সবজি

062058 bangladesh pratidin HX - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক :: শীত আসছে, আসছে শীতের নতুন সবজিও। এমন কয়েকটি শীতকালীন সবজি আছে যেগুলি শুধু সুস্বাদুই নয়, যেগুলির পুষ্টিগুণও যথেষ্ট বেশি। আসন্ন শীতে প্রতিদিনের খাদ্যতালিকায় সেগুলি খাবারের তালিকায় রাখলে স্বাস্থ্যের উপকার হবে।

গাজর
গাজরে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। বিটা ক্যারোটিন সমৃদ্ধ গাজর চোখের সমস্যা থেকেও রক্ষা করে। লিভার ভাল রাখে। দাঁতের সুরক্ষাতেও গাজর অত্যন্ত কার্যকর বলে শোনা যায়।

ফুলকপি
শীতের সবজি বললে প্রথমেই যার কথা মনে আসে, তা হলো ফুলকপি। ফুলকপি ভাজা হো‌ক বা আলু-ফুলকপির তরকারি- এর কোনও জবাব নেই। এতে আছে প্রচুর ক্যালশিয়াম, ভিটামিন, মিনারেল, অ্যান্টি-অক্সিড্যান্ট।

বাঁধাকপি
কপির কথা উঠলে বাঁধাকপির কথা বলতেই হয়। শীতকালে খিচুড়ির সঙ্গে বাঁধাকপির তরকারি দারুণ সমাহার। বাঁধাকপিতে আছে ফসফরাস। নানা ভাবে রোগ প্রতিরোধে সাহায্য করে বাঁধাকপি।

শিম

শিমের বীজে আছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট। এতে থাকা অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান হৃদরোগও নিয়ন্ত্রণ করে। চুলের জন্যেও শিম খুব উপকারী।
পালং

পালংশাক ছাড়া শীত যেন ভাবাই যায় না। পালংশাকের রুটি করে খাওয়া যায়। নানা রকম রান্নায় পালংশাক দেওয়া যায়। পালংয়ে প্রচুর আয়রন ও খনিজ আছে।

মটরশুটি

শীতকাল মানেই মটরশুটি। খিচুড়িতে মটরশুটি দিলে খিচুড়ির স্বাদই বদলে যায়। মটরশুটির তরকারি অমৃত। আরও নানা ভাবে এঈ সবজি খাওয়া যায়। মটরশুটি রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কোলেস্টেরল কমায়। সুগার নিয়ন্ত্রণে রাখে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD