বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৩:৪৬ অপরাহ্ন

শিরোনাম ::
প্রতিটি ঘরে দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন : রাষ্ট্রপতি ছয় মাস ঢাকার রানওয়ে রাতে বন্ধ, জরুরি অবতরণ সিলেটে আবরার হত্যায় জড়িত মুন্নার পরিবার বিএনপির রাজনীতিতে জড়িত! কিডনি রোগীরা কী খাবেন না? জনতার হাতে আটক হত্যা মামলার আসামিকে প্রাণে বাঁচাল পুলিশ! হবিগঞ্জে চাচির হাতে আড়াই মাসের ভাতিজা খুন! এক প্রবাসী ফেসবুক লাইভে এসে আত্মহত্যা, দেশে স্ত্রীর পরকীয়া সিলেটের সাইবার ট্রাইব্যুনালে ঝুমন দাশের জামিন বহাল এইচএসসি পরিক্ষা: পঞ্চম দিনে অনুপস্থিত ৩৭১৮ শাবি থেকে জাতিকে যোগ্য নেতৃত্ব উপহার দিতে চাই : উপাচার্য নাইজেরিয়ায় বাসে আগুন ধরিয়ে ৩০ যাত্রীকে হত্যা দোয়ারায় বিদেশি মদসহ আটক ১ সিলেটে পানিতে ডুবে প্রতিবন্ধী যুবতীর মৃত্যু এবার ‘ঘর’ থেকেও বহিষ্কার তথ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ জাতির পিতার আদর্শে তরুণ প্রজন্মকে প্রস্তুত করতে যুবলীগকে আহ্বান প্রধানমন্ত্রীর
cloudservicebd.com

যেসব খাবার দাঁতের উজ্জ্বলতা বাড়ায়

white teeth 700x431 2111070901 - BD Sylhet News

লাইফস্টাইল ডেস্ক :: উজ্জ্বল দাঁতের হাসি সহজেই সবার মন কেড়ে নেয়। কিন্তু যদি দাঁতে হলদেটে ও কালচে ভাবসহ দাগ পড়ে, তবে সে হাসি সহজেই ম্লান হয়ে যায়। এর ফলে অনেক বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয়।
এই সমস্যা থেকে রক্ষা পেতে কেউ কেউ বিভিন্ন খাদ্য খাওয়া থেকে বিরত থাকেন। যা দাঁতে হলদেটে দাগ ফেলে দেয়। কিন্তু জানেন কি, খাদ্য পরিহারে নয় বরং খাদ্য খেয়েই এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক এ বিষয়ে-

>> ড্রাই ফ্রুট বা শুকনো ফল যেমন কিশমিশ দাঁত সাদা রাখতে সাহায্য করে। পাশাপাশি চিনি ছাড়া চুইঙ্গাম দাঁতের দাগ দূর করার একটি চমত্‍কার উপায়।

>> দুধ এবং দুগ্ধজাত খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা দাঁতের জন্য খুবই জরুরি। এছাড়া দুগ্ধজাত খাবার যেমন দই এবং পনির দাঁতের এনামেল বজায় রাখতে সাহায্য করে।

>> ফলের মধ্যে বিশেষ করে আপেল এবং স্ট্রবেরিতে রয়েছে ম্যালিক অ্যাসিড যা দাঁত সাদা করার একটি চমত্‍কার প্রাকৃতিক উপাদান। নিয়মিত ফল খেলে দাঁতে সহজে দাগ পড় না বা হলদেটে হয়না।

>> গাজর, সবুজ শাক এবং ব্রকোলির মতো সবজি দাঁত থেকে দাগ দূর করতে সাহায্য করে। সালাদে নিয়মিত গাজর খাওয়ার ফলে দাঁত ভালো থাকবে। তাছাড়া গাজর থাকে প্রচুর পরিমাণে ক্যারোটিন তথা ভিটামিন এ, যা আপনার চোখ, ত্বক ও চুল সুস্থ রাখবে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD