বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৫:৫১ অপরাহ্ন

শিরোনাম ::
তাহিরপুরে ৪ চোরাকারবারি গ্রেফতার জোর করেই কোহলির অধিনায়কত্ব কেড়ে নিয়েছে ভারত! সিলেটে শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু সোমবার আলালকে গ্রেফতারের দাবীতে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের বিক্ষোভ স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে হোয়াটসঅ্যাপ চ্যাট কোরআনের ৪ উপদেশেই মিলবে জীবনের সফলতা! অন্যায় করলে শেখ হাসিনা কঠিনভাবে অ্যাকশন নেন : পরিকল্পনামন্ত্রী সিলেটে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত আরব আমিরাতে চালু হচ্ছে রেলপথ মুরাদ বিদেশে যাবেন, না দেশে থাকবেন, সেটা তার ব্যাপার: স্বরাষ্ট্রমন্ত্রী সুনামগঞ্জে চোখে টর্চলাইটের আলো ফেলা নিয়ে সংঘর্ষ, আহত ৫০ প্রতিটি ঘরে দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন : রাষ্ট্রপতি ছয় মাস ঢাকার রানওয়ে রাতে বন্ধ, জরুরি অবতরণ সিলেটে আবরার হত্যায় জড়িত মুন্নার পরিবার বিএনপির রাজনীতিতে জড়িত! কিডনি রোগীরা কী খাবেন না?
cloudservicebd.com

শিশুর দেহে ফাইজারের টিকার কার্যকারিতা ৯০ শতাংশ

6655 768x464 1 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক :: পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের দেহে ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড-১৯ টিকা ৯০ শতাংশ কার্যকর। সম্প্রতি এমন দাবি করেছে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক সংস্থাটি। খবর রয়টার্স, সিএনবিসি, সিবিএস নিউজ, ইউরো নিউজ ও ডয়চে ভেলের

টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল নিয়ে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে দাখিল করা নথিতে ফাইজার-বায়োএনটেক এ দাবি করেছে। তারা বলছে, তাদের টিকার পরীক্ষামূলক প্রয়োগে প্লাসিবো পাওয়া ১৬ জন শিশু কোভিড-১৯ আক্রান্ত হয়েছে, যেখানে টিকাপ্রাপ্তদের মধ্যে মাত্র তিন জন আক্রান্ত হয়েছে।

দুই হাজার ২৬৮ জন অংশগ্রহণকারীকে নিয়ে পরিচালিত এ পরীক্ষায় যত সংখ্যক শিশুকে প্লাসিবো দেওয়া হয়েছিল, তার দ্বিগুণের বেশি শিশুকে কোভিড-১৯ টিকা দেওয়া হয়েছিল। সে হিসেব মোতাবেক এর কার্যকারিতা ৯০ শতাংশের বেশি হয়েছে।

পাঁচ থেকে ১১ বছর বয়সীদের নিয়ে ফাইজারের এ পরীক্ষায় ভাইরাসের বিরুদ্ধে কার্যকারিতার পরিবর্তে শিশু ও বয়স্কদের শরীরে টিকার প্রভাবে অকার্যকর হওয়া অ্যান্টিবডির পরিমাণের তুলনা করেই ছিল উদ্দেশ্য। ওই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে গত মাসে ফাইজার ও বায়োএনটেক জানিয়েছিল, তাদের কোভিড-১৯ টিকার মাধ্যমে শিশুদের মধ্যে ব্যাপক রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

পাঁচ থেকে ১১ বছর বয়সীদের ১০ মাইক্রোগ্রামের দুই ডোজ টিকা দেওয়া হয়, যেখানে ১২ বছর ও তদূর্ধ্ব বয়সীদের এক তৃতীয়াংশ ডোজ দেওয়া হয়েছিল। এই শ্রেণির শিশুদের জন্য ওই টিকা ব্যবহারে ওষুধ প্রশাসনকে সুপারিশ করা করা হবে কিনা সেবিষয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার এফডিএর বহিরাগত উপদেষ্টাদের বৈঠকে বসার কথা রয়েছে।

অন্যদিকে ফাইজার যেসব প্রমাণ জমা দিয়েছে, সে প্রসঙ্গে এফডিএর কর্মকর্তাদের পর্যালোচনা আগামী শুক্রবার প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

ফাইজার বলছে, ১২ থেকে ১৫ বছর বয়সীদের মধ্যে মায়োকার্ডাইটিসের যে হার দেখা গেছে, পাঁচ থেকে ১১ বছর বয়স শ্রেণির মধ্যে তার হার কম পাওয়া গেছে। যতটি ক্ষেত্রে টিকার প্রয়োগের ফলে কোভিড জটিলতায় হাসপাতালে ভর্তি ঠেকানো গেছে, তা সম্ভাব্য মায়োকার্ডাইটিসের সংখ্যার চেয়ে অনেক বেশি বলেও কোম্পানির ধারণা।

১৬ বছর ও তদূর্ধ্ব বয়সীদের জন্য গত অগাস্টে এফডিএর পূর্ণ অনুমতিসহ ফাইজার/বায়োএনটেকের টিকা এর মধ্যে অন্তত ১২ বছর বয়সীদের জন্য জরুরি ব্যবহারের অনুমতি পেয়েছে।

যুক্তরাষ্ট্রে প্রায় ১৯ কোটি মানুষ সম্পূর্ণ টিকার আওতায় এসেছে, যার ১২ থেকে ১৭ বছর বয়সী এক কোটি ১০ লাখ মানুষ ফাইজারের টিকা পেয়েছে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD