বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ১২:৪২ অপরাহ্ন

শিরোনাম ::
আবরার হত্যায় জড়িত মুন্নার পরিবার বিএনপির রাজনীতিতে জড়িত! কিডনি রোগীরা কী খাবেন না? জনতার হাতে আটক হত্যা মামলার আসামিকে প্রাণে বাঁচাল পুলিশ! হবিগঞ্জে চাচির হাতে আড়াই মাসের ভাতিজা খুন! এক প্রবাসী ফেসবুক লাইভে এসে আত্মহত্যা, দেশে স্ত্রীর পরকীয়া সিলেটের সাইবার ট্রাইব্যুনালে ঝুমন দাশের জামিন বহাল এইচএসসি পরিক্ষা: পঞ্চম দিনে অনুপস্থিত ৩৭১৮ শাবি থেকে জাতিকে যোগ্য নেতৃত্ব উপহার দিতে চাই : উপাচার্য নাইজেরিয়ায় বাসে আগুন ধরিয়ে ৩০ যাত্রীকে হত্যা দোয়ারায় বিদেশি মদসহ আটক ১ সিলেটে পানিতে ডুবে প্রতিবন্ধী যুবতীর মৃত্যু এবার ‘ঘর’ থেকেও বহিষ্কার তথ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ জাতির পিতার আদর্শে তরুণ প্রজন্মকে প্রস্তুত করতে যুবলীগকে আহ্বান প্রধানমন্ত্রীর কিডনি রোগীরা কী খাবেন না? ‘যতোদিন বেঁচে থাকবো ততোদিন মানুষের জন্য কাজ করতে হবে’
cloudservicebd.com

মুক্তিযোদ্ধের সংস্কৃতির চেতনায় জাগ্রত হোক তরুণরা: দূর্জয়

photo 222 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক :: প্রতিটি মানুষ কোন না কোন সংস্কৃতির সাথে জড়িত। একটি নির্দিষ্ট ভূ-খন্ডে সাংস্কৃতিক পরিমন্ডলে বেড়ে উঠে মানুষের জীবন। সংস্কৃতি হলো মানুষের গোটা জীবনাচরণ। সংস্কৃতি একটি জাতির ধারক এবং বাহক। সংস্কৃতি সর্বদা ইতিবাচক বিষয়াবলীকে নির্দেশ করে।

বাঙালিত্ব এবং বাঙালি সংস্কৃতি রক্ষার জন্য একাত্তরে অকাতরে প্রাণ বিসর্জন দিয়েছেন ত্রিশ লাখ শহীদ। বাংলার আনাচে কানাচে ছড়িয়ে রয়েছে সংস্কৃতির নানা উপকরণ। প্রত্যেক সম্প্রদায়ের মানুষের আচার, অনুষ্ঠান, বিশ্বাস, জীবনচার নিয়ে বাঙালির সংস্কৃতি। বাঙালির আচার-ব্যবহার, রীতিনীতি, মূল্যবোধ, ভাষা, শিক্ষা, সাহিত্য, ঐতিহ্য, সামাজিক সম্পর্ক, মনন, চিন্তা, কর্মসহ সবকিছুই মানবিক, সুষ্ঠু, সুন্দর এবং সমৃদ্ধ জীবনযাপনের পাথেয়।

প্রযুক্তির সুবাদে আকাশ সংস্কৃতির যুগে কেবল নিজস্ব সংস্কৃতিকে প্রথাগতভাবে নেমে চলার কোনো সুযোগ নেই। সংস্কৃতিতে প্রতিনিয়ত ঘটছে সংযোজন এবং বিয়োজন। পরিবর্তনের ধারায় নিজেকে মানানসই করে নিতে সংস্কৃতিতে নতুন মাত্রার যোগ হবে। সংস্কৃতি অত্যন্ত মূল্যবান। সংস্কৃতি পারে মানুষকে ধরে রাখতে, মানুষকে ঐক্যবদ্ধ করতে। সংস্কৃতির মধ্যে আমাদের ছবি প্রতিফলিত হয়, সংস্কৃতি আমাদের প্রত্যেককে উন্নত করে, স্বাভাবিক করে, সুস্থ রাখে।

সত্য-উদ্যমী এক নাট্য নির্মাতা ও সিলেটের দক্ষ সংগঠক দূর্জয় মনে করেন, যে কথা বলতে হয়, শ্রদ্ধা, ভালবাসা, স্নেহ, নিয়তি, নি:শ্বাস সব মানবিক অনুভূতি গুলোকেই বাঙ্গালী নাট্যচর্চার বেঁচে থাকার অবলম্বন, আর সে অনুভূতি গুলোর প্রধান রবী ঠাকুর, নাটক ও অভিনয় গুলো বাঙ্গালীর সেই প্রিয়তম চরিত্রটি সদা উপস্থিত। এ চরিত্র গুলোর শুভ্রতা নিয়েই নাটক, এ নাটক ও অভিনয় গুলো যেমন মানুষের প্রেরণা যোগাবে, আনন্দ বিনোদনের সাথে কিছুটা হলে বুঝার মনমানসিকতা নিয়ে দেখলে উপকৃত হবে বলে আশাবাদী।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD