সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০১:০৭ অপরাহ্ন

শিরোনাম ::
পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সত্যতা যাচাইপূর্বক ব্যবস্থা গ্রহণের অনুরোধ খুলছে শাবির হল, শিক্ষার্থী ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার আমেজ ২০২৬ সালে জাতিসংঘ অধিবেশনে সভাপতি প্রার্থী বাংলাদেশ : ড.মোমেন বিশ্ব শান্তির জন্য চাই বিশ্বনবির আদর্শ স্মার্টফোন ব্যবহারকারীদের তথ্য ঝুঁকিতে! মাল্টায় ২০ হাজারের বেশি দক্ষ শ্রমিক পাঠানোর সুযোগ বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: কৃষিমন্ত্রী সিলেটে ট্যাংকলরির চাপায় মোটর সাইকেল আরোহী নিহত ডলফিন হত্যাকারীদের তথ্য দিলে পুরস্কার দেয়া হবে; পরিবেশমন্ত্রী শিক্ষার্থীরা নেমে গেলে পরিস্থিতি ভয়াবহ হবে : শামছুল ইসলাম প্রয়াত আবু নছরের বাড়িতে সাবেক শিক্ষামন্ত্রী নাহিদ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান বড়লেখায় দুই রিয়াজের হাতে জাপা ভারতে ১শ’ কোটি মানুষকে টিকা দেয়ায় মোদীকে প্রধানমন্ত্রীর অভিনন্দন টি-টোয়েন্টি বিশ্বকাপে শীর্ষে সাকিব
cloudservicebd.com

পুদিনার ৮ অসাধারণ গুণ

FB IMG 1633646749466 - BD Sylhet News

লাইফ স্টাইল ডেস্কঃ 

ঔষুধি বিভিন্ন গুনাগুণের কারণে খুবই পরিচিত পুদিনা পাতা। হাজার বছর ধরে এটি আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে। এটি বিভিন্নভাবে খাওয়া হলেও পুদিনা চা অনেক জনপ্রিয় আমাদের দেশে।

পুদিনায় থাকা মেন্থল, মেনথন এবং লিমনিন ছাড়াও বেশ কয়েকটি তেল পাওয়া যায়। আর এ কারণে এটি শ্বাসকষ্টের সমস্যা সমাধানে বিশেষভাবে কাজ করে। এছাড়া পুদিনা পাতার বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

জানুন পুদিনার বিজ্ঞানসম্মত কিছু উপকারী দিক সম্পর্কে—

১. হজম সমস্যা দূর করে

গ্যাস্ট্রিক, পেট ফুলে থাকা ও বদহজমের মতো সমস্যা দূর করতে অনেক কার্যকরী পুদিনা পাতা। এ ছাড়া ক্যান্সারের জন্য মোথেরাপি গ্রহণকারীদের বমিভাব কমাতেও অনেক কার্যকরী এটি। পশুর গবেষণায় দেখা গেছে যে, পুদিনা পাচনতন্ত্রকে শিথিল করে এবং ব্যথা কমাতে পারে। আর এটি মসৃণ পেশিগুলোকে সংকুচিত হতে বাধা দেয়, যা আপনার অন্ত্রের স্প্যামগুলি উপশম করতে পারে।

২. টেনশন, মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্য কমায়
টেনশন, মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্য দূর করতে অনেক উপকারী হতে পারে পুদিনা। পেপারমিন্ট তেল বা পুদিনা তেলের মেন্থল রক্ত প্রবাহ বৃদ্ধি করে এবং শীতলতা প্রদান করে ব্যথা কমাতে সহায়তা করে। মাইগ্রেনের ৩৫ জন রোগীর ওপরে করা একটি র্যান্ডমাইজড ক্লিনিকাল স্টাডিতে দেখা গেছে যে, পিপারমিন্ট তেল কপালে এবং গলায় প্রয়োগ করায় প্লেসবো অয়েলের তুলনায় দুই ঘণ্টা আগে ব্যথা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

৩. নিঃশ্বাস সতেজ করে
পুদিনায় থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে এটি মুখের জীবাণুগুলোকে হত্যা করতে সহায়তা করে। আর দাঁতের প্লেক তৈরি করে যা আপনার শ্বাসকে উন্নত করতে পারে। এ কারণে পুদিনা বিভিন্ন টুথপেস্ট, মাউথওয়াস, চুইংগামে ব্যবহার করা হয়।

৪. সাইনাসের বিরুদ্ধে লড়াই করতে পারে
পুদিনায় এন্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এই কারণে পুদিনা চা বিভিন্ন সংক্রমণ, সাধারণ ঠাণ্ডর এবং অ্যালার্জির কারণে জমে থাকা সাইনাসের বিরুদ্ধে লড়াই করতে পারে।

৫. ক্লান্তি কমায়
পুদিনা আপনার শক্তিকে উন্নত করে এবং ক্লান্তি কমাতে পারে। গবেষণা দেখা যায়, পুদিনায় থাকা প্রাকৃতিক যৌগগুলো শক্তি বৃদ্ধির ওপর উপকারী প্রভাব ফেলতে পারে।

৬. মাসিকের ব্যথা কমাতে সহায়তা করে
পুদিনা মাসিকের ব্যথা কম অনুভব করতে সহায়তা করতে পারে। মাসিকের বেদনাদায়ক সময়সীমার ১২৭ নারীর একটি গবেষণায় দেখা যায় যে, পুদিনার এক্সট্র্যাক্ট ক্যাপসুলগুলো ব্যথার তীব্রতা এবং সময়কাল কমাতে নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগের মতো কার্যকর হিসেবে প্রমাণিত হয়।

৭. ভালো ঘুম হতে সহায়তা করে
পুদিনা একটি ক্যাফেইনমুক্ত উপাদান। আর এটি পেশি শিথিল করতে অনেক সহায়তা করতে পারে। এ কারণে ঘুমাতে যাওয়ার আগে পুদিনা খেলে তা আপনার ভালো ঘুমে সহায়তা করতে পারে।

৮. মৌসমি অ্যলার্জির সমস্যা দূর করতে পারে
পুদিনায় থাকা রোসমারিনিক অ্যাসিড অ্যালার্জিজনিত বিভিন্ন সমস্যা যেমন, নাক দিয়ে পানি পড়া, চোখ চুলকানো এবং হাঁপানিতে উপকারী হিসেবে কাজ করে। ইঁদুরের একটি গবেষণায় দেখা যায় যে, পেপারমিন্ট নির্যাস এলার্জি উপসর্গ কমিয়ে দেয়।

তথ্যসূত্র: হেলথলাইন ডটকম

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD