বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০১:৩৮ পূর্বাহ্ন

শিরোনাম ::
আগামী বছরের এসএসসি ফেব্রুয়ারির শুরুতে হচ্ছে না : শিক্ষামন্ত্রী ২০২২ সালে জাপানি বিনিয়োগের নতুন ঢেউয়ের আশা মোমেনের মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৩৫ লাখ ফাইজার ভ্যাকসিন দান করেছে ট্যুরিজম ক্লাবের সাদা পাথর পর্যটনস্পট পরিচ্ছন্নতা ক্যাম্পেইন সম্পন্ন ওসমানীনগরে দুই সন্তানের জননীর আত্মহত্যা ছাতকে ইউপি নির্বাচনে ১০ ইউনিয়নে প্রতিক বরাদ্দ আজ কমলগঞ্জে গলাকাটা অবস্থায় বৃদ্ধের মরদেহ উদ্ধার কাবুলে নারীদের বিক্ষোভ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান গোশতের ঘটনায় তালাক দেয়া সেই নববধূকে আবারো বিয়ে ২৮ অক্টোবর কেন ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হবে ‘মডেল’ তৈরির নামে বিবস্ত্র ছবি তুলে টাকা আদায়, তরুণী গ্রেফতার শিশুরাই হতে পারে জলবায়ু পরিবর্তনের নিয়ামক : স্পিকার মাদকের নিত্যনতুন রুট, বাংলাদেশ-ভারত বৈঠক পাটুরিয়ায় ফেরী দূর্ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি
cloudservicebd.com

সৌদি আরব প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা

FB IMG 1633244199857 - BD Sylhet News

আন্তর্জাতিক ডেস্কঃ 

সৌদি আরবে প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে দেশটির সরকার। নতুন নির্দেশনা অনুযায়ী এখন থেকে শুধু করোনা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ গ্রহণকারীরাই সরকারি-বেসরকারি যেকোনো প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছে সৌদি আরব। এক ডোজ টিকা গ্রহণকারী কিংবা করোনামুক্ত হয়েছেন কিন্তু টিকা নেননি এমন ব্যক্তিরা এসব প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন না। গতকাল শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, নতুন এই নিয়ম আগামী ১০ অক্টোবর সকাল ৬টা থেকে কার্যকর হবে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে যেকোনো প্রকার আর্থিক, ব্যবসায়িক, সাংস্কৃতিক, বিনোদনমূলক, স্পোর্টস প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে, বিমানে আরোহণ ও গণপরিবহণ ব্যবহারের ক্ষেত্রে। যেকোনো প্রকার সাংস্কৃতিক, বিনোদনমূলক, সামাজিক, শিক্ষামূলক অনুষ্ঠানে প্রবেশের ক্ষেত্রেও।

এদিকে, নতুন এই নির্দেশনা জানা না থাকায় অনেক প্রবাসীকে ফেরত যেতে হচ্ছে বিমানবন্দর থেকেই।

সম্প্রতি সৌদি সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ তাদের কোয়ারেন্টিন নীতিমালায় পরিবর্তন এনেছে। সেখানে উল্লেখ করা হয়েছে, এখন থেকে সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে এক ডোজ টিকা নেওয়া থাকলেও পাঁচদিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এর আগে এক ডোজ টিকা নিয়ে সৌদি আরবে প্রবেশ করা গেলেও নতুন এই শর্তে সেই সুযোগ আর থাকছে না।

সৌদি সিভিল অ্যাভিয়েশনের নতুন শর্তে বলা হয়েছে, সৌদি আরব থেকে এক ডোজ টিকা নিয়ে যেসব নন-সৌদি নাগরিক, ছুটিতে গিয়েছিলেন তাদের ফেরার সময় কোয়ারেন্টিন প্যাকেজ গ্রহণ করতে হবে।

তবে সৌদিতে এক ডোজ নিয়ে কেউ যদি বাংলাদেশ থেকে অপর ডোজ গ্রহণ করেন, সে ক্ষেত্রে কী হবে, সে বিষয়ে স্পষ্ট কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

নতুন এই সিদ্ধান্তের কারণে যারা এক ডোজ টিকা নিয়ে দেশে গিয়েছেন তারা দুর্ভোগে পড়েছেন। ভিসার মেয়াদ না থাকায় অনেকে তাই কোয়ারেন্টিন প্যাকেজের জন্য গুণছেন বাড়তি ৪৫ থেকে ৫০ হাজার টাকা।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD