সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১২:৩৮ অপরাহ্ন

শিরোনাম ::
খুলছে শাবির হল, শিক্ষার্থী ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার আমেজ ২০২৬ সালে জাতিসংঘ অধিবেশনে সভাপতি প্রার্থী বাংলাদেশ : ড.মোমেন বিশ্ব শান্তির জন্য চাই বিশ্বনবির আদর্শ স্মার্টফোন ব্যবহারকারীদের তথ্য ঝুঁকিতে! মাল্টায় ২০ হাজারের বেশি দক্ষ শ্রমিক পাঠানোর সুযোগ বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: কৃষিমন্ত্রী সিলেটে ট্যাংকলরির চাপায় মোটর সাইকেল আরোহী নিহত ডলফিন হত্যাকারীদের তথ্য দিলে পুরস্কার দেয়া হবে; পরিবেশমন্ত্রী শিক্ষার্থীরা নেমে গেলে পরিস্থিতি ভয়াবহ হবে : শামছুল ইসলাম প্রয়াত আবু নছরের বাড়িতে সাবেক শিক্ষামন্ত্রী নাহিদ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান বড়লেখায় দুই রিয়াজের হাতে জাপা ভারতে ১শ’ কোটি মানুষকে টিকা দেয়ায় মোদীকে প্রধানমন্ত্রীর অভিনন্দন টি-টোয়েন্টি বিশ্বকাপে শীর্ষে সাকিব শেখ হাসিনার সরকার সবচেয়ে নারীবান্ধব : পররাষ্ট্রমন্ত্রী
cloudservicebd.com

স্থায়ীভাবে খুশকি দূর করতে রসুনের ৫ ব্যবহার

FB IMG 1632402968033 - BD Sylhet News

লাইফস্টাইল::

মাথার ত্বকের অনেক সাধারণ একটি সমস্যা হচ্ছে খুশকি। মূলত এটি হয়ে থাকে মাথার ত্বকের মৃত চামড়া ওঠার কারণে। আর অতিরিক্ত পরিমাণে খুশকির ফলে চুলকানির সমস্যা দেখা দেয়।

অন্টি-ড্যান্ড্রাফট শ্যাম্পু ও বিভিন্ন উপাদান ব্যবহার করার ফলে খুশকির সমস্যা কিছুটা কমলেও তা একবারে দূর হয় না। কিন্তু এ সমস্যাটির পুনরাবৃত্তি বন্ধ করতে পারেন রসুনের ব্যবহারেই।

রসুন বিভিন্ন স্বাস্থ্য এবং ত্বকের সমস্যার জন্য একটি প্রাচীন ঘরোয়া প্রতিকার। এটিতে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। আর খুশকির সমস্যা নিরাময়ের জন্য অ্যান্টিফাঙ্গাল অনেক ভালো কাজ করে এবং স্থায়ীভাবে দূর করতে পারে আপনার এ সমস্যাটি। তবে মনে রাখবেন, রসুন সরাসরি আপনার মাথার ত্বকে ব্যবহার করা যাবে না।

তা হলে আসুন জেনে নিই কীভাবে রসুনের ব্যবহারে স্থায়ীভাবে দূর করবেন খুশকি—

১. রসুন ও জলপাই তেল
রসুনের তেল ও জলপাই তেল ব্যবহার করে দূর করতে পারেন খুশকির সমস্যা। আর এই দুটি উপাদান ব্যবহার করলে পেয়ে যেতে পারেন স্থায়ী সমাধান।
এর জন্য রসুনের তেল দুই চামিচ ও জলপাই তেল পাঁচ চামচ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। এর পর ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে নিলেই পাবেন উপকার।

২. রসুন ও নারিকেল তেল
খুশকি সমস্যা সমাধানের উপায় হিসেবে রসুনের তেল ও নারিকেল তেলের মিশ্রণও অনেক ভালো কার্যকরী। এটি ব্যবহারেও পুনরাবৃত্তি বন্ধ হতে পারে খুশকি সমস্যার।
এর জন্য দুই চামিচ রসুনের তেল ও চার চামচ নারিকেল তেল মিশিয়ে নিয়ে কিছুক্ষণের জন্য গরম করে নিন। এর পর সেটি ঠাণ্ডা হয়ে এলে মাথার ত্বকে ম্যাসাজ করুন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিলে মিলবে সমাধান।

৩. রসুনের গুঁড়া ও দই
মাথা থেকে স্খায়ীভাবে খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন রসুনের গুঁড়া ও দইয়ের মিশ্রণ।
এর জন্য দুই চামচ রসুনের গুঁড়া ও পাঁচ চামচ দইয়ের সঙ্গে সামান্য পানি নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এর পর মাথার ত্বকে নারিকেল তেল ভালো করে ম্যাসাজ করে নিয়ে তার ওপরে মিশ্রণটি লাগান। ২০-৩০ মিনিট রেখে দিয়ে ধুয়ে নিলেই মিলবে উপকার।

৪. রসুনের রস ও অ্যালোভেরা জেল
রসুনের রস ও অ্যালোভেরা জেল ব্যবহার করে ১০ মিনিটেই তৈরি করে নিতে পারেন খুশকি দূর করার দাওয়াই।
এর জন্য একটি পাত্রে রসুনের রস দুই চামিচ ও অ্যালোভেরা জেল চার চামচ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে ৩০ মিনিট অপেক্ষা করুন। পরে শ্যাম্পু করে ধুয়ে নিলেই মিলবে সমাধান।

৫. রসুন, মধু ও লেবু
অনেক উপকারী এই তিনটি উপাদান ব্যবহার করে সহজেই দূর করতে পারেন খুসকি সমস্যা।

এর জন্য একটি পাত্রে রসুনের তেল দুই চামচ, এক চামচ মধু ও দুই চামচ লেবু একসঙ্গে মিশিয়ে নিন। এর পর মাথার ত্বকে নারিকেল তেল ভালো করে ম্যাসাজ করে নিয়ে তার ওপরে মিশ্রণটি লাগান। শাওয়া ক্যাপ পরে ২০ মিনিট রেখে অপেক্ষা করুন। পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিলেই মিলবে উপকার।

তথ্যসূত্র: স্টাইলক্রেজ ডটকম

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD