বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১০:০৩ পূর্বাহ্ন

শিরোনাম ::
শূন্য বয়স থেকেই এনআইডি দেবে সরকার সিলেট মেট্রোপলিটন পুলিশের ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন মাহমুদউল্লাহর ইমামতিতে ক্রিকেটারদের নামাজ, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সিলেটে কলেজছাত্র খুন : প্রধান আসামী সাদি কুষ্টিয়া থেকে গ্রেফতার সিলেটে জ্বালানি তেলের সংকটনিরসনে ৭ দিনের আল্টিমেটাম ‘দেশের সম্প্রীতি বিনষ্টের পরিকল্পনা হয়েছে লন্ডন থেকে’ মিয়ানমারে জান্তাবিরোধী লড়াইয়ে ৫০ সেনা নিহত মণ্ডপ-মন্দিরে হামলায় খুব পরিচিত নাম এসেছে : স্বরাষ্ট্রমন্ত্রী সিলেট বিভাগের ৭৭ ইউপিতে নৌকার প্রার্থী ঘোষণা শিক্ষিকাকে ধর্ষণ করে ভিডিও, প্রধান শিক্ষক গ্রেফতার সামাজিক মাধ্যম থেকে সব উসকানিমূলক পোস্ট সরাতে হাইকোর্টে রিট কেমন হবে হাশরের ময়দান ওজন কমাতে কখন খাবেন তুলসী পাতা? ফেসবুকে প্রধানমন্ত্রী ও সেতুমন্ত্রীকে নিয়ে কটূক্তি, যুবক আটক সম্প্রীতির পরিবেশ নিশ্চিত করতে সরকার সম্ভাব্য সব কিছু করবে : ধর্ম প্রতিমন্ত্রী
cloudservicebd.com

৯০ দিন পর মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরলেন চীনা নভোচারীরা!

FB IMG 1631903767528 - BD Sylhet News

আন্তর্জাতিক ডেস্কঃ 

৯০ দিন মহাকাশে থাকার পর পৃথিবীতে ফিরে এসেছেন চীনের তিন মহাকাশচারী। চীনের প্রথম মহাকাশ স্টেশনে তাদেরকে পাঠানো হয়েছিল। এটিই দেশটির ইতিহাসের সবথেকে দীর্ঘ সময় ধরে চলা মহাকাশ মিশন। ওই তিন নভোচারীর নাম নি হাইশেং, লিউ বোমিং এবং তাং হংবো।

বৃহস্পতিবার সকালে মহাকাশ স্টেশন থেকে আনডক করেছিল শেনঝু-১২ নামের মহাকাশ যানটি। এটি শুক্রবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে অবতরণ করে। তাদের অবতরণের ভিডিও প্রচার করেছে চীনের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভি। গোবি মরুভূমিতে প্যারাসুটের মাধ্যমে অবতরণ করে এটি।
সেখানে আগে থেকে প্রস্তুত করা ছিল হেলিকপ্টার ও নানা বাহন। অবতরণের কয়েক মিনিট পরে প্রকৌশলীরা হ্যাচ খুলে নভোচারীদের বের করে আনেন। এটি অক্ষত ছিল বলে জানানো হয়েছে।

তারা মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে গিয়েছিল গত ১৭ জুন। সেই যাত্রাও হয়েছিল এই গোবি মরুভূমি থেকেই। চীনা গণমাধ্যম গ্লোবাল টাইমসের খবরে বলা হয়েছে, মহাকাশ স্টেশনে থাকাকালীন তিন নভোচারী নানা ধরনের কাজ করেছেন যার মধ্যে রয়েছে পৃথিবীতে বিভিন্ন রকম তথ্য পাঠানো। তারা এই মিশনে থাকাকালীন বেশ কয়েক ঘণ্টা ধরে মহাকাশে হাঁটেন। মহাকাশ স্টেশনের মূল যে মডিউলের মধ্যে নভোচারীরা ছিলেন, সেখানে প্রত্যেক নভোচারীর থাকার জন্য আলাদ কক্ষ দেয়া হয়েছিল বলে জানানো হয়েছে। চীনের এয়ারোস্পেস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস করপোরেশন জানিয়েছে, সেখানে মহাকাশে ব্যবহারের উপযুক্ত জিম ছিল যেখানে নভোচারীদের ব্যায়ামের জন্য বিশেষভাবে ডিজাইন করা ট্রেডমিল এবং বাইসাইকেল দেয়া হয়েছিল।

 

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD