বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১১:৩২ অপরাহ্ন

শিরোনাম ::
স্বামীকে অচেতন করে পরকীয়া প্রেমিকের সঙ্গে পালালেন স্ত্রী ভুয়া ভিডিও আপলোড-শেয়ার-মন্তব্যে সাবধান! বাংলাদেশে একই সাথে তিন ধর্মের উৎসব উদযাপিত চুনারুঘাটে ভারতীয় মদসহ আটক ১ সুনামগঞ্জে নৌকা থেকে পড়ে শিশুর মুত্যু ওয়াইফাই সংযোগ পাবে দেশের সব প্রাথমিক বিদ্যালয় সিলেটে উন্নয়নের নামে অর্ধশত ছায়াবৃক্ষ কাটলো সিসিক লন্ডনে বাসে ছুরিকাঘাতে ৩ জন আহত সিলেট আসছেন চারদিনের সফরে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি হোটেলে অসামাজিক কার্যকলাপ, নারী-পুরুষসহ গ্রেফতার ৯ শনিবার সিলেটের যেসব এলাকায় ১০ ঘন্টা থাকবে না বিদ্যুৎ সুপার টুয়েলভে উঠবে কী বাংলাদেশ? সমীকরণ যা বলছে ধর্মীয় ও পার্থিব জীবনে মহানবী (সা.)- এর শিক্ষা সমগ্র মানবজাতির জন্য অনুসরণীয় : প্রধানমন্ত্রী ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ
cloudservicebd.com

চট্টগ্রাম চিড়িয়াখানায় সাদা বাঘের ঘরে জন্মেছে নতুন শাবক

Screenshot 20210916 193326 Facebook - BD Sylhet News

বিডি সিলেট নিউজ ডেস্কঃ

চট্টগ্রাম চিড়িয়াখানায় আফ্রিকা থেকে আমদানি করা বাঘ দম্পতি রাজ-পরীর মেয়ে শুভ্রার ঘরে জন্মেছে নতুন শাবক। চিড়িয়াখানায় থাকা একমাত্র সাদা বাঘ শুভ্রা’র ঘরে প্রথমবারের মতো জন্ম নিয়েছে এ ছানাটি। তবে এখনও তার নাম ঠিক করা হয়নি।

আজ বৃহস্পতিবার  এ বাঘ ছানার জন্ম নেওয়ার তথ্য জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।

তিনি বলেন, ‘বিরল প্রজাতির সাদা বাঘের ঘরে নতুন অতিথি এসেছে। ক্যাপটিভ ব্রিডিং-এ যে সমস্যা, অনেক সময় বাঘ তার বাচ্চাকে দুধ দিতে চায় না। সেক্ষেত্রে তাকে আলাদা করে দুধ দিয়ে বাঁচানো খুবই কঠিন কাজ।

তিনি আরও বলেন, এর আগে বাঘ ছানা জো বাইডেনের জন্মের সময় আমাদের প্রথম অভিজ্ঞতা হয়। এই অভিজ্ঞতা আমাদের কাজে লাগছে এবং বাঘের যে অধিক মৃত্যুহার তা চট্টগ্রাম চিড়িয়াখানা কমাতে পারছে। দিনে ৬ বার ৭৫ মিলিমিটার করে ছাগলের দুধ দেওয়া হচ্ছে নতুন অতিথিকে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, চট্টগ্রাম চিড়িয়াখানায় আফ্রিকা থেকে আমদানি করা বাঘ দম্পতির মেয়ে শুভ্রা (সাদা বাঘ) গত ২৬ আগস্ট শাবকের জন্ম দিয়েছে। এ নিয়ে এ পরিবারে এখন সদস্য সংখ্যা ১০। নতুন জন্ম নেওয়া এ শাবকটি আগামী ৬ মাস কিউরেটরের তত্ত্বাবধানে থাকবে। এরপর তাকে খাঁচায় দেওয়া হবে।

১৯৮৯ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০০৩-এ ঢাকা চিড়িয়াখানা থেকে দুটি বাঘ আনা হয়। এরপর ২০০৬ সালে বাঘ ‘চন্দ্র’ ও ২০১২ সালের ৩০ অক্টোবর ‘পূর্ণিমা’ মারা যায়। এরপর থেকে গেলো ৪ বছর বাঘহীন অবস্থায় ছিল চট্টগ্রাম চিড়িয়াখানা। ৪ বছর বাঘশূন্য থাকার পর এক জোড়া নতুন বাসিন্দা পেলো চট্টগ্রাম চিড়িয়াখানা। ৩৩ লাখ টাকা ব্যয়ে এখানে আনা হয়েছে সুদূর দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গল টাইগার প্রজাতির বাঘ-বাঘিনী। সূত্র – বাসস

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD