শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩০ অপরাহ্ন

শিরোনাম ::
বড়লেখায় নির্মাণাধীন মসজিদে নিসচা’র নগদ অর্থ প্রদান মাইক এন্ড সাউন্ড সিস্টেম মালিক কল্যাণ সমিতি সিলেট জেলার নির্বাচন অনুষ্ঠিত বিশেষ ট্রাইব্যুনালে মুনির তপন জুয়েল হত্যার বিচার দাবী পূর্ণিমার হাত-পা বাঁধা বিবস্ত্র লাশ উদ্ধার সন্তান কোলে নিয়েই শিক্ষার্থীদের পড়াচ্ছেন মা! ফেসবুকে প্রশংসায় ভাসছেন তিন শিক্ষক করোনা পজিটিভ, স্কুল বন্ধ ঘোষণা সাড়ে তিন হাজার মাদক কারবারি রয়েছে ঢাকায় গরু চুরি কেন্দ্র করে মাদাগাস্কারে সংঘর্ষে নিহত ৪৬ কোভিড একসময় সাধারণ ঠাণ্ডা-জ্বরে পরিণত হবে: সারাহ গিলবার্ট ভারতে আদালতকক্ষে গোলাগুলিতে নিহত ৪ অতিরিক্ত পুলিশ সুপার পদে ৮ কর্মকর্তার পদায়ন বালাগঞ্জে কামরুল হত্যা মামলার পলাতক দুই আসামি ঢাকা থেকে গ্রেফতার মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা জাতিসংঘ মহাসচিবের দোয়ারাবাজারের মাদ্রাসা ছাত্র নিখোঁজ ছাতকে ছুরিকাঘাতে গুরুতর আহত শিক্ষক হাসপাতালে ভর্তি: উপ‌জেলা জুড়ে নিন্দার ঝড়
cloudservicebd.com

সাপের দাম কোটি টাকা!

Screenshot 20210912 215118 Facebook - BD Sylhet News

আন্তর্জাতিক ডেস্কঃ

‘রেড স্যান্ড বোয়া’ নামের এক ধরনের সাপ দেখা যায় ভারতের উত্তরপ্রদেশে। এর গায়ের রং পোড়া ইটের মতো।

এই সাপ খুব শান্ত স্বভাবের। বিশ্ব বাজারে একটি সাপের দাম কোটি টাকা পর্যন্ত হয়ে থাকে।

উত্তরপ্রদেশের মেরঠের হস্তিনাপুর থেকে গড়মুক্তেশ্বর সংলগ্ন এলাকার এই সাপ বেশির ভাগ সময় মাটির নিচেই থাকে।

সাপুড়েদের দাবি, এই সাপের কয়েকটি প্রজাতি রয়েছে।

তবে এদের মধ্যে যে সাপগুলোর গায়ে হালকা হলুদ এবং লালের মিশ্রণ রয়েছে, সেগুলোই বিশ্ব বাজারে চড়া দামে বিক্রি হয়। তাই এই সাপের চোরাচালান বিপুল পরিমাণে বেড়ে গেছে।

উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ ও হরিয়ানা থেকে এই সাপ বিশ্ব বাজারে পাচার হয়। যদিও ১৯৭২ সালে ভারত সরকার এই সাপকে ‘সংরক্ষিত প্রাণী’ হিসেবে ঘোষণা করে।

যে কাজে লাগে এই সাপ
যৌন শক্তি বর্ধক ওষুধ তৈরিতে এই সাপের বিপুল চাহিদা রয়েছে। এছাড়া এই সাপের চামড়া পার্স, জুতা, বেল্ট ও জ্যাকেট তৈরির কাজে লাগে।

বয়সের ছাপ পড়বে না, এমন গুণও আছে এই সাপের গ্রন্থিতে। এছাড়া এর মধ্যে ‘সৌভাগ্য বৃদ্ধি’র ক্ষমতা আছে বলেও বিশ্বাস করেন মেরঠ ও লখিমপুরখেরির বাসিন্দারা।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD