মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৩ পূর্বাহ্ন

শিরোনাম ::
তেলের সংকটে অচল ব্রিটেন, সেনাবাহিনী ডাকার কথা ভাবছে সরকার সেই চালককে বাইক উপহারের ঘোষণা গোলাম রাব্বানীর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ অনলাইন গণমাধ্যমে সংবাদ লিখতে যে-বিষয়গুলো মনে রাখা দরকার সেই পাঠাও চালককে মোটরসাইকেল উপহার দেয়ার ঘোষণা বড়লেখা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সাথে নিসচার মতবিনিময় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে সিলেট জেলা যুবলীগের মিলাদ মাহফিল মঙ্গলবার বড়লেখায় যুবশক্তি সমাজকল্যাণ পরিষদের সুরক্ষা সামগ্রী বিতরণ গণমাধ্যমের খবরেই জানতে পারি কোথায় কী হচ্ছে: হাইকোর্ট পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই ‘জাতির উদ্দেশে ভাষণ : শেখ হাসিনা বড়লেখায় পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু কোম্পানীগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় মদ উদ্ধার বড়লেখায় শিক্ষা প্রতিষ্ঠানে উপজেলা ভাইস চেয়ারম্যানের বৃক্ষরোপণ গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি ২১৪ জন শেখ হাসিনা তার বাবার মতোই গণমানুষের নেতা : রাষ্ট্রপতি
cloudservicebd.com

তালেবান সরকারকে স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

Screenshot 20210908 210856 Facebook - BD Sylhet News

বিডি সিলেট ডেস্কঃ 

আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন তালেবান সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ। বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেলে এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এর আগে মঙ্গলবার আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণ নেওয়ার চার সপ্তাহ পর সরকারের ঘোষণা দেয় কট্টরপন্থি সংগঠন তালেবান। তবে পূর্ণাঙ্গ সরকার গঠন না করে গঠন করেছে অন্তর্বর্তী সরকার। তালেবান নেতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে এ সরকারের প্রধান করা হয়েছে। মোল্লা হাসান আখুন্দ তালেবান নেতৃত্বের ‘রেহবারি শুরা’র প্রধান। বর্তমানে তালেবানদের সর্বশক্তিশালী সিদ্ধান্তগ্রহণকারী সংস্থা এই রেহবাড়ি শুরা। তাদের পরামর্শ মেনেই চলে তালেবান প্রধান আখুন্দজাদ।

তালেবানরা জানিয়েছে, গত ২০ বছর ধরে সুনামের সঙ্গে রেহবাড়ি শুরার প্রধানের দায়িত্ব সামলাচ্ছে সে। হাসান আখুন্দ জন্মেছিলেন দেশটির কান্দাহারে, যে প্রদেশে জন্ম হয়েছিল তালেবান গোষ্ঠীর। শুধু তাই নয়, রাষ্ট্রসংঘ জানিয়েছে যে মূল ৩০ জনকে নিয়ে তালেবান গোষ্ঠীর পথ চলা শুরু হয়েছিল, তাদেরই একজন হাসান আখুন্দ। সেইসঙ্গে তালেবানের সশস্ত্র আন্দোলনেরও তিনি প্রতিষ্ঠাতা সদস্য। তবে আন্তর্জাতিক মহরে তাকে তালেবানের একজন গড়পড়তা নেতা হিসেবে দেখা হয়। তবে জাতিসংঘের সন্ত্রাসীর তালিকায় তাঁর নামও রয়েছে। মার্কিন দখলের আগের তালেবান সরকারে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হাসান। তারপর উপ-প্রধানমন্ত্রী হয়েছিলেন।

সরকারপ্রধান হিসেবে সবচেয়ে বেশি আলোচনায় থাকা সেই আব্দুল গনি বারাদারকে করা হয়েছে সরকারের উপপ্রধান। তিনি তালেবানের প্রতিষ্ঠাতাদের একজন। তালেবানের যে ক’জন কর্মকর্তা কাতারে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা চালিয়েছে তিনি তাদের মধ্যে অন্যতম। তালেবান সরকারের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন তালেবানের উপনেতা সিরাজুদ্দিন হাক্কানি। তার মাথার মূল্য ৫০ লাখ ডলার ঘোষিত রয়েছে যুক্তরাষ্ট্রের এফবিআইয়ের ওয়েবসাইটে। হাক্কানী নেটওয়ার্ককে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

তালেবান প্রতিষ্ঠাতা প্রয়াত মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব হয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী। ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী হয়েছেন হেদায়েতুল্লাহ বদরি। এছাড়া ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন আমির খান মুত্তাকি এবং সরকারের দ্বিতীয় উপনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন মোল্লা আবদুল সালাম হানাফি।

নবগঠিত সরকারের আইনমন্ত্রী হয়েছেন আব্দুল হাকিম শারিক। সীমান্ত ও উপজাতিবিষয়ক মন্ত্রী করা হয়েছে মোল্লা নুরুল্লাহ নূরকে। এ ছাড়া তালেবান সরকারের গোয়েন্দা শাখার দায়িত্ব পেলেন হয়েছে মোল্লা আব্দুল হক ওয়াসিক। অর্থনীতিবিষয়ক (ইকোনমি) মন্ত্রী করা হয়েছে কারি দীন মোহাম্মদ হানিফকে। যুদ্ধবিধ্বস্ত দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বানানো হয়েছে হাজি মোহাম্মদ ইদরিসকে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD