রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৫ অপরাহ্ন

শিরোনাম ::
অনিবন্ধিত ৫৯ আইপিটিভি বন্ধ ১০ কোটিতে বিক্রি হল ১ টাকার কয়েন! তৃণমূলের নেতাকর্মীরা আওয়ামী লীগের প্রাণ, অতিথি পাখি নয় : তথ্য ও সম্প্রচার মন্ত্রী খালেদা জিয়ার সাজা আরও ৬ মাস স্থগিত এসএমপি’র টিলাগড় পয়েন্টে পুলিশ বক্সের উদ্বোধন সিলেট জেলা আ’লীগ ও জেলা পরিষদের সদস্যদের বঙ্গবন্ধুর ম্যুারালে শ্রদ্ধা নিবেদন গোয়াইনঘাটে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার আজ থেকে ৪ ঘণ্টা বন্ধ সিএনজি স্টেশন বাদাঘাটে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা সম্পন্ন সুনামগঞ্জে যাত্রীবাহী বাস নিযন্ত্রণ হারিয়ে আহত ৩০ সন্ধ্যায় আইপিএলে মুখোমুখি মুম্বাই-চেন্নাই ১৯৭০ সালে আজকের এই দিনে সিলেটে জন্মগ্রহণ করেছিলেন সালমান শাহ বিশ্বনাথে ১৫ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার প্রতিবন্ধী রাজনের করুণ জীবিকাযুদ্ধ যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান
cloudservicebd.com

বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা আজ বাংলাদেশকে অগ্রযাত্রার পথে নিয়ে যাচ্ছে: মো: কবির খান

pic kobir khan - BD Sylhet News

বিডি সিলেট :

শোক থেকে শক্তি, শোক থেকে জাগরণ – এই শ্লোগানে ‘বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ’ সিলেট জেলা ও মহানগর কমিটির উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা ২৮আগস্ট সন্ধ্যা ৭টায় সিলেট জেলাপরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ সিলেট জেলা কমিটির সভাপতি অধ্যাপক মো. আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় “বঙ্গবন্ধুর শিক্ষাভাবনা ও অগ্রযাত্রার পথে বর্তমান বাংলাদেশ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি মো. কবির খান। তিনি তাঁর প্রবন্ধে বলেন- বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা আজ বাংলাদেশকে অগ্রযাত্রার পথে নিয়ে যাচ্ছে।

প্রবন্ধের উপর আলোচনা করেন মহানগর সভাপতি মো. মজির উদ্দিন, জেলা কমিটির সিনিয়র সদস্য এডভোকেট মো. আজমল আলী, মহানগর কমিটির সহ-সভাপতি মোহাম্মদ আবুল হাসানাত। বক্তব্য রাখেন জেলা কমিটির সাধারণ সম্পাদক মো. আব্দুল মালিক রাজু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মহানগর কমিটির সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ সুবল চন্দ্র দাস। পবিত্র আল কুরআন থেকে তেলাওয়াত করেন মহানগর কমিটির সদস্য রেজাউল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন সিলেট জেলা কমিটির বিজ্ঞান, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ফৌজিয়া আক্তার।
বক্তব্যে নেতৃবৃন্দ উল্লেখ করেন, শিক্ষা যেহেতু একটা জাতির মানস গঠনে মূল ভূমিকা পালন করে তাই বঙ্গবন্ধু রাষ্ট্র গঠনে শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছেন। বঙ্গবন্ধু বিশ্বাস করতেন, মানুষকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে তুলতে পারলে সমাজ থেকে দারিদ্র্য এবং বৈষম্য দূর করা সম্ভব। গ্রামীণ মানুষের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার জন্য প্রত্যেক শিক্ষক এবং শিক্ষার্থীকে কিছুদিন গ্রামে কাটানোর পরামর্শ দিয়েছিলেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধু ৩৬,১৬৫টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। ড. কুদরাত-ই খুদার নেতৃত্ব শিক্ষা কমিশন গঠন করেন বিজ্ঞান, প্রযুক্তি ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন শিক্ষা ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে। বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন গঠন করেন। চারটি বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্তশাসন দান করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ জেলা কমিটির সহ-সভাপতি বাহার উদ্দিন আখন্দ, মো. খসরুজ্জামান তাফাদার, মহানগর কমিটির সহ-সভাপতি এড. মো. নাসির উদ্দিন, এড. দিলীপ কুমার কর, প্রদীপ চন্দ্র দাস, ডা. ফখর উদ্দিন, জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল আহাদ, মহানগর কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শোয়েব আহমদ, রাজীব সী সুমন, জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর হোসেন, জয়নাল আহমদ চৌধুরী, বিপ্লব পুরকায়স্থ, আক্তার হোসেন, মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক আবুল কাশেম, মশিউর রহমান এহিয়া, শমসের রাসেল, বশারত আলী বাশার, সুজেল আহমদ তালুকদার, মো. রুহুল আমিন, অপু দেব, মহানগর কমিটির অর্থ সম্পাদক শামীম আহমদ, জেলা কমিটির দপ্তর সম্পাদক কামরুল আনাম চৌধুরী, মহানগর কমিটির শাহিন আহমদ নয়ন, জেলা কমিটির শিক্ষা বিষয়ক সম্পাদক আবুল কালাম, মহানগরের নৃপেশ রায়। মহানগরের বিজ্ঞান তথ্য ও প্রযুক্তি সম্পাদক মুহিবুর রহমান এহিয়া, মহানগরের জ্যেতিষ মজুমদার, জেলা কমিটির কৃষি সম্পাদক কাজল রায়, মহানগরের কানন দাস। জেলা কমিটির গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক পৃথ্বিশ কান্তি ঘোষ, মহানগরের পলাশ সেনাপতি। জেলা কমিটির প্রচার সম্পাদক আমিরুল ইসলাম চৌধুরী, মহানগর কমিটির সুবেন্দু শেখর পাল মিঠু, মহানগর কমিটির সাংস্কৃতিক সম্পাদক হিল্লোল শর্মা, মহানগর কমিটির মুক্তিযোদ্ধা সম্পাদক জবরুল আহমদ, মহানগর কমিটির সমাজকল্যাণ সম্পাদক উবায়দা জেসমিন সুলতানা, জেলা কমিটির ত্রাণ দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক ফখরুল ওয়াহেদ চৌধুরী, মহানগর কমিটির নাজিম খান, জেলা কমিটির আইন বিষয়ক সম্পাদক এডভোকেট সাইফুর রহমান খন্দকার রানা, মহানগর কমিটির এডভোকেট মোহাম্মদ শাহাব, জেলা কমিটির শ্রম বিষয়ক সম্পাদক মোহাম্মদ মুজিবুর রহমান, মহানগর কমিটির পৃথম কর্মকার, মহানগর কমিটির ধর্ম বিষয়ক এনামুল হক শিপু, জেলা কমিটির মহি উদ্দিন হায়দার, মহানগর কমিটির ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ইবাদ খান দিনার, জেলা কমিটির যোগাযোগ বিষয়ক সম্পাদক এডভোকেট হেলাল আহমদ, মহানগর কমিটির ক্রীড়া সম্পাদক মোস্তাফিজুর রহমান, জেলা কমিটির সদস্য জনাব তাজ উদ্দিন আহমদ, সঞ্জয় কুমার দেব, হিমাংশু রঞ্জন দাস, লুৎফুন নাহার চৌধুরী শেলী, মহানগর কমিটির সদস্য জনাব তারেক মাহমুদ রুমেল, সব্যসাচী দেব রায় রাজু, সুমন চন্দ্র তালুকদার, রেজাউল ইসলাম, স্মৃতি ভূষণ দাস সাগর প্রমুখ।

 

বিডি সিলেট নিউজ ডটকম /২৮-আগস্ট -২১ইং

 

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD