শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৫১ পূর্বাহ্ন

শিরোনাম ::
৯০ দিন পর মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরলেন চীনা নভোচারীরা! পররাষ্ট্রমন্ত্রীর প্রচেষ্টায় ২২ তারিখ থেকে রেড এলার্ট তুলবে ব্রিটেন জগদীশ চন্দ্র দাসের বড় ভাইয়ের মৃত্যুতে সিলেট জেলা আওয়ামী লীগের শোক ডাঃ ফয়জুল ইসলামের মৃত্যুতে জেলা আওয়ামী লীগের শোক নিসচা জুড়ী শাখার কমিটি অনুমোদন : সভাপতি সাইফ, সম্পাদক জসিম ওসমানীনগরের আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ছাতকের দক্ষিণ খুরমা ইউপি সদস্য শাহ এমরান আহমদকে অবাঞ্ছিত ঘোষণা একজনকে বাঁচাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে চারজনের মৃত্যু সরকারী ক্রয় ব্যবস্থা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম-প্রদীপ রঞ্জন চক্রবর্তী কমলগঞ্জে প্রেম সংক্রান্ত জেরে বন্ধুর ছুরিকাঘাতে বন্ধু আহত বড়লেখা ঐক্য পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত হলেন; দেলোয়ার জুমা’র খুতবার সময় মসজিদে দু’গ্রুপের সংঘর্ষ, নিহত ১ ছাত্রদলের কমিটিতে সভাপতির প্রেমিকা, সম্পাদকের স্ত্রী সমুদ্রে নামতে পর্যটকদের মানতে হবে ১০ নির্দেশনা ইভ্যালির চেয়ারম্যান শামীমা ও সিইও রাসেল তিন দিনের রিমান্ডে
cloudservicebd.com

সিলেটে ছাত্রলীগের কমিটি নেই জেলার ৩ ও মহানগরের ৬ বছর ধরে

Screenshot 20210825 185737 Chrome - BD Sylhet News

রুহুল ইসলাম মিঠু  :: সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি কবে নাগাদ ঘোষিত হবে, তা নিয়ে রীতিমত উদ্বেগের মধ্যে রয়েছেন সিলেটের ছাত্রলীগের নেতাকর্মীরা। এ দুটি শাখার সম্ভাব্য সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীরাও পথ চেয়ে রয়েছেন। করোনা সংক্রমনকালেও জেলা ও মহানগর ছাত্রলীগের সম্ভাব্য সভাপতি ও সম্পাদক প্রার্থীরা ঢাকায় দৌড়ঝাপ ও তদবীর করে যাচ্ছেন। কিন্তু এখন পর্যন্ত ফলাফল পাচ্ছেন না সিলেট ছাত্রলীগ। সভাপতি ও সম্পাদক প্রার্থীরা নির্বাচিত হতে শুধু ঘোষণার অপেক্ষায় দিন কাটছে তাদের।

একাধিক সূত্রে আলাপকালে জানা গেছে, সিলেট মহানগর ছাত্রলীগ কমিটিতে ৮/৯জন সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ১০/১১ জন প্রার্থী রয়েছেন। খোঁজ নিয়ে জানা যায়, হাতে গোনা কিছু সংখ্যক সভাপতি ও সাধারণ সম্পাদক মেধাবী প্রার্থী ব্যতিত নগর ছাত্রলীগের নেতৃত্বে আসার জন্য কিছু প্রার্থীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে।

অভিযোগগুলো পূর্ণাঙ্গ তদন্ত করে মেধাবী ও জনপ্রিয় সভাপতি ও সম্পাদক প্রার্থী নির্বাচন করলে অদূর ভবিষ্যতে নগর ছাত্রলীগের নেতৃত্ব সিলেটে গ্রহণযোগ্যতা পাবে। নগর ছাত্রলীগ সভাপতি ও সম্পাদক পদের প্রার্থী অনেকেই সিলেট মহানগরীর স্থায়ী বাসিন্দা নন বলে জানা গেছে।

প্রাপ্ত তথ্যে আরো জানা যায়, ২০১৫ সালের জুন মাসে নগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত হয়। দীর্ঘ ৬ বছর ধরে সিলেট নগর ছাত্রলীগের কমিটি না থাকায় এর বিপরীত অন্য ছাত্র সংগঠনগুলো মাঠ কাঁপাচ্ছে । ২০১৮ সালে জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত হয়। এরপর জেলা, উপজেলায় ছাত্রলীগের কমিটি মাঠ পর্যায়ে ছাত্র রাজনীতি শক্তিশালী ভাবে না থাকায় ছাত্র রাজনীতিতে দুর্বলতা দেখা দেয়।

জেলা ছাত্রলীগ সাড়ে ৩ বছর কমিটি বিহীন অবস্থায় পার হচ্ছে । অন্যদিকে নগর ছাত্রলীগ কমিটি বিহীন ৬ বছর অতিক্রম করছে। এ কারণে সিলেটে সরকার দলীয় ছাত্রলীগ সংগঠন কমিটি বিহীন থাকায় তাদের অবস্থান শক্তিশালী হচ্ছে না। বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি রেজওয়ানুল হক শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রব্বানী বিগত ২০১৮-১৯ সন পর্যন্ত দায়িত্বে থাকাকালীন একই সালের অক্টোবর মাসে সিলেট মহানগর ও জেলা ছাত্রলীগের কমিটি উপহার দিতে সভাপতি ও সম্পাদক পদে অনেকেই জীবন বৃত্তান্ত তাদের কাছে জমা দেন।

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের বর্তমান সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য দায়িত্ব গ্রহণের পর গত ১৩ মার্চ সিলেট সফর করেন। ওই সফর কালে জেলা ও মহানগর ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক পদে সংশ্লিষ্ট প্রার্থীদের সাথে নগরীর রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়ামে বৈঠক অনুষ্ঠান করেন। ওই বৈঠকে জেলা ও নগর ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক প্রার্থীদের কাছ থেকে নতুন করে জীবন বৃত্তান্ত আহবান করেননি। এ সময় নেতৃদ্বয় জেলা ও মহানগরে অবস্থিত বিভিন্ন গ্রুপের মতামত গ্রহণ করে তারা নিয়ে যান। তবে নগর ছাত্রলীগ সভাপতি পদে কিশোয়ার চৌধুরী সৌরভ, সম্পাদক পদে নাঈম আহমদ সহ ১০/১৫ জনের নাম আলোচনায় পায়।

কিশোয়ার চৌধুরী সৌরভ বলেন, তিনি ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের কাছে তিনির জীবন বৃত্তান্ত অনেক আগেই জমা দিয়েছেন। গত ১৩ মার্চ সিলেট সফরে আসা ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সাথে আলোচনায় যাদের নাম ওঠে আসে তাদের মধ্য থেকে মহানগর ছাত্রলীগ সভাপতি, সম্পাদক প্রার্থী যোগ্যতার ভিত্তিতে নির্বাচন করা হবে বলে জানা গেছে।
<span;>নগর ছাত্রলীগ সভাপতি প্রার্থী কিশোয়ার চৌধুরী সৌরভ সিলেট নগরীর আম্বরখানার বাসিন্দা। সৌরভের পিতা নওরোজ জাহান মারুফ একজন ব্যবসায়ী ও লেখক। তার চাচা সারওয়ার জাহান ফাহিম ১৯৬৯-৭০ সালে বৃহত্তর সিলেট জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন। তিনি ’৭১ এর মহান মুক্তিযুদ্ধের সংগঠক হন। সৌরভ লিডিং ইউনির্ভাসিটি থেকে বিবিএ কোর্স সম্পন্ন করে, মাস্টার্সে ভর্তির অপেক্ষায় রয়েছেন। ২০১১ সালে নগর ছাত্রলীগের সাবেক সভাপতি রাহাত তরফদারের নেতৃত্বাধিন কমিটিতে সৌরভী কার্যকরি কমিটির সদস্য ছিলেন।

সৌরভ গণমাধ্যমকে বলেন, নগর ছাত্রলীগের সকলকে সঙ্গে নিয়ে একত্রে ঐক্যবদ্ধ হয়ে সিলেটের মাটি নৌকার ঘাটির ভিত্তি আরো মজবুত করতে হবে। তিনি আশা করে নগর ছাত্রলীগকে সুসংগঠিত করে গ্রহণযোগ্যতার নেতৃত্ব গড়ে তোলতে তিনি বিশ্বাসী।

সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি পদপ্রার্থী জাওয়াদ ইবনে খান বলেন, দীর্ঘদিন যাবৎ ছাত্রলীগের কমিটি নেই বলে ছাত্র রাজনীতি চাঙ্গা হচ্ছে না। তিনি আশা করেন সিলেটে ছাত্রলীগকে গতিশীল ও জবাবদিহি করতে কমিটি ঘোষণার বিকল্প নেই।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD