মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:০২ অপরাহ্ন

শিরোনাম ::
চলতি বছরও জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী সিলেট জেলা আ.লীগ কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন পালন করেছে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ হৃদরোগে প্রাণ গেল ২১ কোটির সুলতানের! পা ভেঙে লোকালয়ে বিলুপ্ত বাজপাখি বানের পানি ঠেলে সন্তানকে নিয়ে পোলিও টিকাকেন্দ্রে বাবা! মুফতি কাজী ইব্রাহিম আটক ৬ দফা দাবিতে কোথায় যাবেন রাইড শেয়ারিং গ্রুপ সিলেট’র মানববন্ধন দেশে পৌঁছেছে ফাইজারের আরও ২৫ লাখ টিকা তেলের সংকটে অচল ব্রিটেন, সেনাবাহিনী ডাকার কথা ভাবছে সরকার সেই চালককে বাইক উপহারের ঘোষণা গোলাম রাব্বানীর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ অনলাইন গণমাধ্যমে সংবাদ লিখতে যে-বিষয়গুলো মনে রাখা দরকার সেই পাঠাও চালককে মোটরসাইকেল উপহার দেয়ার ঘোষণা বড়লেখা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সাথে নিসচার মতবিনিময়
cloudservicebd.com

যে ৬ লক্ষণে বুঝবেন শরীরে পানিশূন্যতা

FB IMG 1629880226852 - BD Sylhet News

লাইফস্টাইল ডেস্কঃ

গরমে বেশি বেশি পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। কারণ এ সময় শরীর থেকে প্রচুর পানি ঘামের সঙ্গে বেরিয়ে যায়। এমতাবস্থায় পর্যাপ্ত পানি পান না করলে শরীরে কান্তি বোধ হয়। অনেক সময় পানিশূন্যতা দেখা দিতে পারে।

শরীরের পানিশূন্যতা বা ডিহাইড্রেশন নিয়ে মডলাইন প্লাস বলছে, ডিহাইড্রেটেড হওয়ার অর্থ এই নয় যে, আপনি শুধু শরীর থেকে তরল হারাচ্ছেন। এর সঙ্গে ইলেক্ট্রলাইট যেমন- লবণ ও পটাসিয়ামও হারিয়ে ফেলছেন। এই উপাদানগুলো শ্বাস নিতে, স্বাভাবিক চলাফেরা করতে, কথা বলতে এবং অন্যান্য কাজ করতে সহায়তা করে।

শরীরে পানিশূন্যতা আছে কিনা সেটি সময়মতো না বুঝলে বড় বিপদ হতে পারে। কিছু লক্ষণ দেখে আপনি সহজেই বুঝতে পারবেন পানিশূন্যতা।

১. লালা উৎপাদন কমে যাওয়া ও শ্বাসে সমস্যা

ডিহাইড্রেশন বা পানিশূন্যতার অন্যতম একটি সম্ভাব্য সতর্কসংকেত হচ্ছে লালা উৎপাদন কমে যাওয়া। আমাদের লালাতে অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য থাকে, যা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি হলে সকালে আপনার শ্বাস নিতেও কষ্ট হতে পারে।

হিউস্টনের টেক্সাস বিশ্ববিদ্যালয় মেডিসিন বিভাগের অধ্যাপক জন হিগিন্স এ বিষয়ে বলেন, ‘যদি আপনার পর্যাপ্ত লালা তৈরি না হয়, তা হলে আপনার মুখে ব্যাক্টেরিয়ার পরিমাণ অতিরিক্ত বেড়ে যেতে পারে। আর এর কারণে শ্বাসে দুর্গন্ধ হতে পারে।’

২. ত্বকে শুষ্কতা
শরীরে পানিশূন্যতা বোঝার আরেকটি উপায় হচ্ছে, ত্বক শুষ্ক হয়ে যাওয়া। তাই আপনার ত্বক যদি সবসময় শুষ্ক থাকে, তা হলে পানিশূন্যতা নিরাময়ে দ্রুত পদক্ষেপ নিন।

৩. পেশিতে টান
আপনার শরীরে যখন পর্যাপ্ত তরল থাকবে না, তখন আপনার পেশিতে টান অনুভব হতে পারে ঠিক যেমনটি জিম করার পর মনে হয়। সাধারণত ব্যায়ামের পরে শরীরে ডিহাইড্রেশন হয় এবং পেশিতে টান লাগে। আর এটি যদি ব্যায়াম ছাড়াই হয়, তবে বুঝতে হবে এটি ডিহাইড্রেশনের কারণে।

৪. জ্বর ও ঠাণ্ডা
অনেক সময় জ্বর ও ঠাণ্ডা লাগা হতে পারে পানিশূন্যতার লক্ষণ। এ ছাড়া শরীরে পানিশূন্যতা বাড়িয়ে তুলতে পারে জ্বর ও ঠাণ্ডা। তাই জ্বর ও ঠাণ্ডা লাগা থাকলে বেশি করে শরীরে তরল দিন।

৫. মিষ্টি খাবারে লোভ
আপনার যদি হঠাৎ করেই মিষ্টি খাবারে লোভ হয়ে থাকে, তবে এটি হতে পারে আপনার ডিহাইড্রেশনের কারণে। আর এমনটি হয়ে থাকলে আপনি প্রচুর পানি পান করবেন। এতে আপনার শরীর ঠাণ্ডা হবে।

৬. মাথাব্যথা
শরীরে পানি প্রয়োজন এমন আরেকটি ইঙ্গিত হচ্ছে মাথাব্যথা। ডিহাইড্রেশনের কারণে অনেক সময় মাথাব্যথা দেখা দিতে পারে। তাই মাথাব্যথা হলে প্রচুর পরিমাণে পানি পান করুন।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD