শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০২:১১ পূর্বাহ্ন

শিরোনাম ::
৯০ দিন পর মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরলেন চীনা নভোচারীরা! পররাষ্ট্রমন্ত্রীর প্রচেষ্টায় ২২ তারিখ থেকে রেড এলার্ট তুলবে ব্রিটেন জগদীশ চন্দ্র দাসের বড় ভাইয়ের মৃত্যুতে সিলেট জেলা আওয়ামী লীগের শোক ডাঃ ফয়জুল ইসলামের মৃত্যুতে জেলা আওয়ামী লীগের শোক নিসচা জুড়ী শাখার কমিটি অনুমোদন : সভাপতি সাইফ, সম্পাদক জসিম ওসমানীনগরের আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ছাতকের দক্ষিণ খুরমা ইউপি সদস্য শাহ এমরান আহমদকে অবাঞ্ছিত ঘোষণা একজনকে বাঁচাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে চারজনের মৃত্যু সরকারী ক্রয় ব্যবস্থা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম-প্রদীপ রঞ্জন চক্রবর্তী কমলগঞ্জে প্রেম সংক্রান্ত জেরে বন্ধুর ছুরিকাঘাতে বন্ধু আহত বড়লেখা ঐক্য পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত হলেন; দেলোয়ার জুমা’র খুতবার সময় মসজিদে দু’গ্রুপের সংঘর্ষ, নিহত ১ ছাত্রদলের কমিটিতে সভাপতির প্রেমিকা, সম্পাদকের স্ত্রী সমুদ্রে নামতে পর্যটকদের মানতে হবে ১০ নির্দেশনা ইভ্যালির চেয়ারম্যান শামীমা ও সিইও রাসেল তিন দিনের রিমান্ডে
cloudservicebd.com

যত দ্রুত কাবুল ছাড়তে পারি, ততই মঙ্গল: বাইডেন

FB IMG 1629869131421 - BD Sylhet News

আন্তর্জাতিক ডেস্কঃ

আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করার পথে রয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার এ কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেছেন, যত তাড়াতাড়ি আমার শেষ করব, ততই মঙ্গল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘আমাদের লোকদেরকে নিরাপদে কাবুল থেকে বের করে নিয়ে আসতে তালেবান বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তালেবানের কর্মকাণ্ডের মাধ্যমেই তাদেরকে মূল্যায়ন করবে আন্তর্জাতিক সম্প্রদায়।

বাইডেন জানান, বিমানের মাধ্যমে কাবুল থেকে মানুষকে সরিয়ে আনার কাজ খুব শিগগিরই শেষ হবে। কারণ আফগানিস্তানে ইসলামিক স্টেট (আইএস)-র হুমকি ক্রমেই বাড়ছে। যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যত বেশি সময় থাকবে, ততই আমাদের ওই আইএস-র হামলার সম্ভাবনা ও প্রবণতা বাড়তে থাকবে।

এদিকে যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্নের সময়সীমা বাড়াতে দেশটির প্রতি আহ্বান জানালেও বাইডেন সেটি আমলে নেননি বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার জি-৭ এর ভার্চুয়াল সম্মেলনে বাইডেন এসব কথা বলেছেন। সম্মেলনে অংশগ্রহণ দেশগুলো হলো কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন। সম্মেলনে যুক্তরাজ্য ও তাদের মিত্ররা ৩১ আগস্টের পরও ফ্লাইট পরিচালনার সুযোগ রাখার আহ্বান জানান।

এদিকে মার্কিন সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে কিছু মার্কিন সেনাকে ইতোমধ্যেই সরিয়ে আনা হয়েছে। যদিও এর ফলে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের নিরাপদে সরিয়ে আনার ক্ষেত্রে সেটি কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করেনি।

৯ দিন আগে তালেবান কাবুলের ক্ষমতা দখলের পর থেকে কমপক্ষে ৭০ হাজার ৭০০ মানুষকে বিমানে করে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে মঙ্গলবার তালেবান জানিয়েছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে এবং এরপর ওই সময়সীমা আর কোনোভাবেই বাড়ানো যাবে না।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD