রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৬:১২ অপরাহ্ন

শিরোনাম ::
যেখানেই থাকো, ভালো থেকো সালমান শাহ: শাবনূর ‘দেশের প্রতিটি উপজেলায় প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা খোলা হবে’ সিলেট নগরীর ভাঙ্গাচুরা সড়ক অবিলম্বে মেরামতের দাবী জানিয়েছে জাগো সিলেট আন্দোলন অনিবন্ধিত ৫৯ আইপিটিভি বন্ধ ১০ কোটিতে বিক্রি হল ১ টাকার কয়েন! তৃণমূলের নেতাকর্মীরা আওয়ামী লীগের প্রাণ, অতিথি পাখি নয় : তথ্য ও সম্প্রচার মন্ত্রী খালেদা জিয়ার সাজা আরও ৬ মাস স্থগিত এসএমপি’র টিলাগড় পয়েন্টে পুলিশ বক্সের উদ্বোধন সিলেট জেলা আ’লীগ ও জেলা পরিষদের সদস্যদের বঙ্গবন্ধুর ম্যুারালে শ্রদ্ধা নিবেদন গোয়াইনঘাটে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার আজ থেকে ৪ ঘণ্টা বন্ধ সিএনজি স্টেশন বাদাঘাটে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা সম্পন্ন সুনামগঞ্জে যাত্রীবাহী বাস নিযন্ত্রণ হারিয়ে আহত ৩০ সন্ধ্যায় আইপিএলে মুখোমুখি মুম্বাই-চেন্নাই ১৯৭০ সালে আজকের এই দিনে সিলেটে জন্মগ্রহণ করেছিলেন সালমান শাহ
cloudservicebd.com

উৎসুক মানুষ ছুঁয়ে দেখল সাগরের সবচেয়ে দ্রুতগামী সেইল ফিশ

FB IMG 1629532496317 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্কঃ বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়েছে দুটি সামুদ্রিক মাছ। পিঠের পাখনার আকৃতির কারণে জেলেরা এটিকে ‘গোলপাতা’ মাছ বলেন। বিশেষজ্ঞরা বলছেন, শিকারি পরিবারের এই মাছ আসলে সেইল ফিশ। এটি সাগরের সবচেয়ে দ্রুতগামী মাছ।

সাগরে ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ থাকায় সামুদ্রিক মৎস্য প্রজাতির বা সাগরের জলজ প্রাণীর জীববৈচিত্র্যের উন্নয়ন হয়েছে। এতে বেড়ে উঠছে সামুদ্রিক মাছ। এ কারণে জেলের জালে বড় আকারের সামুদ্রিক মাছ ধরা পড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার পটুয়াখালীর গলাচিপা উপজেলা শহরের পূর্ব মাছ বাজারে বিক্রির জন্য এই সামুদ্রিক মাছ দুটি তোলা হয়। বড় আকারের মাছ দুটির ওজন ১০৭ কেজি। খবর পেয়ে মাছ দুটিকে দেখতে সেখানে উৎসুক মানুষ ভিড় করে। গলাচিপা মাছবাজারের সভাপতি মো. চুন্নু মৃধা বলেন, বাজারে এর আগে গোলপাতা মাছ এলেও এত বড় মাছ আর কখনো আসেনি। তাই মাছ দেখতে উৎসুক অনেক মানুষ বাজারে ভিড় করেছিলেন।

গলাচিপা বাজারে মাছ দুটি নিয়ে আসেন সাগর মাঝি নামের একজন জেলে। তাঁর বাড়ি উপজেলার গোলখালী গ্রামে। তিনি জানান, উপকূল–সংলগ্ন বঙ্গোপসাগরে বুধবার তাঁদের জালে এই মাছ দুটি ধরা পড়ে। প্রায় ৭ ফুট দৈর্ঘ্যের মাছ দুটির একটির ওজন ৫৭ কেজি। অন্যটির ওজন ৫০ কেজি। বুধবার তিনি বিক্রির জন্য মাছ দুটিকে গলাচিপায় নিয়ে আসেন এবং পূর্ব মাছবাজারে তোলেন।

বাজারে আনার পর কেউ কেউ মাছ দুটি ছুঁয়ে দেখেন। কেউ কেউ মাছের পিঠের গোলপাতার মতো পাখনা মেলে ধরে ছবি তোলেন। একপর্যায়ে গলাচিপার বরফ ব্যবসায়ী লিকন তালুকদার পাঁচ হাজার টাকায় মাছ দুটি কিনে নেন। লিকন তালুকদার জানান, বৃহস্পতিবার রাতেই মাছ দুটি কেটে স্থানীয় ২০ জন মিলে ভাগ করে নিয়েছেন। বাড়িতে রাতে মাছ রান্না করে খেয়েছেন তিনি। তবে মাছের স্বাদ একটু ভিন্ন। কিছুটা মাংসের মতো।

সেইল ফিশ Istiophorus platypterus প্রজাতির মাছ। এটি সাগরের সবচেয়ে দ্রুতগামী মাছ। ঘণ্টায় ৬৮ মাইল গতিতে ছুটতে পারে। এরা মাংসাশী। একেকটির দৈর্ঘ্য ৬ থেকে ১১ ফুট হয়। ওজন হয় ১২০-২২০ পাউন্ড। এর দুটি প্রধান উপ-প্রজাতি আটলান্টিক এবং ইন্দো-প্যাসিফিক। সাধারণত ২১-২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পানিতে এরা বাস করে। এদের পিঠের পাখনা প্রায় দেহের সমান দৈর্ঘ্য প্রসারিত করে এবং তাদের দেহ মোটা হওয়ার চেয়ে অনেক বেশি পাতলা ও লম্বাটে। এদের ওপরের চোয়াল আছে, যা নিম্ন চোয়ালের বাইরে ভালোভাবে বেরিয়ে আসে এবং একটি স্বতন্ত্র বর্শা গঠন করে। এটা দিয়ে এরা মাছ শিকার করে খায়। এদের সাগরপৃষ্ঠের কাছাকাছি পাওয়া যায়। সাধারণত এরা সার্ডিন ও অ্যাঙ্কোভিসের মতো ছোট মাছ শিকার করে। এরা স্কুইড ও অক্টোপাসও শিকার করে খায়।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD