রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৭ অপরাহ্ন

শিরোনাম ::
এসএমপি’র টিলাগড় পয়েন্টে পুলিশ বক্সের উদ্বোধন সিলেট জেলা আ’লীগ ও জেলা পরিষদের সদস্যদের বঙ্গবন্ধুর ম্যুারালে শ্রদ্ধা নিবেদন গোয়াইনঘাটে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার আজ থেকে ৪ ঘণ্টা বন্ধ সিএনজি স্টেশন বাদাঘাটে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা সম্পন্ন সুনামগঞ্জে যাত্রীবাহী বাস নিযন্ত্রণ হারিয়ে আহত ৩০ সন্ধ্যায় আইপিএলে মুখোমুখি মুম্বাই-চেন্নাই ১৯৭০ সালে আজকের এই দিনে সিলেটে জন্মগ্রহণ করেছিলেন সালমান শাহ বিশ্বনাথে ১৫ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার প্রতিবন্ধী রাজনের করুণ জীবিকাযুদ্ধ যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান নির্বাচন সরকারের অধীনে নয়, নির্বাচন হয় কমিশনের অধীনে : তথ্য ও সম্প্রচারমন্ত্রী বাংলাদেশে এসে গান গাইতে চান ‘মাগে হিতে’র শিল্পী সিলেটে আঞ্জুমানে মুফিদুল ইসলাম’র যাত্রা শুরু স্কটল্যান্ডে সহকর্মীর ছুরিকাঘাতে বিয়ানীবাজারের যুবক খুন
cloudservicebd.com

সিলেট-৩ আসনের ভোটের তারিখ পুনর্নির্ধারণ ২৩ আগস্ট

FB IMG 1629210182862 - BD Sylhet News

বিডি সিলেট নিউজ ডেস্কঃ আদালতের আদেশে স্থগিত সিলেট-৩ আসনের উপ-নির্বাচনের তারিখ পুনর্নির্ধারণের জন্য আগামী সোমবার (২৩ আগস্ট) বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই ভোট হবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আগস্ট মাসে কোনো নির্বাচন করা হবে না। একটি বড় দল এবং দেশের বিপুল সংখ্যক ভোটার এ মাসে শোক পালন করে থাকেন। তাই ভোটার ও রাজনৈতিক দলের সুবিধার্থে সিলেট-৩ আসনের ভোট সেপ্টেম্বর মাসেই সম্পন্ন করা হবে। এক্ষেত্রে ২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) কিংবা ৬ সেপ্টেম্বর (সোমবার) ভোট হতে পারে। তবে ১ সেপ্টেম্বর (বুধবার), ৪ সেপ্টেম্বর (শনিবার) এবং ৫ সেপ্টেম্বরও (রোববার) আলোচনায় রয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব মো. ফরহাদ আহাম্মদ খান এ বিষয়ে বলেন, আগামী ২৩ আগস্ট বেলা সাড়ে ১১টায় কমিশন বৈঠকে বসবে। বৈঠকে এজেন্ডায় বেশ কিছু নির্বাচন থাকলেও সিলেট-৩ আসনের স্থগিত নির্বাচন সবচেয়ে বেশি প্রাধান্য পাবে। কেননা, আইন অনুযায়ী, এ নির্বাচনের সময় শেষ ৬ সেপ্টেম্বর, যদিও উচ্চ আদালত ৭ সেপ্টেম্বরের মধ্যে ভোট করতে বলেছে।

সোমবার ভোট করার সুবিধা হচ্ছে, রোববার বিদ্রিং টাইম পাওয়া যায়। পুরো প্রস্তুতি নিয়ে পরের দিন ভোট করতে সুবিধা হয়। রোববার ভোট করলে পেছনে দু’দিন সরকারি ছুটি থাকে। জরুরি প্রয়োজন হলে সরকারের অন্য দফতরের লোকবল থাকে না। এটা একটা সমস্যা।

অন্যদিকে বৃহস্পতিবার ভোট করা হলে পরের দু’দিন দায়িত্ব পালন শেষে ক্লান্তি কাটানো যায়। তবে কোনো সমস্যা হলে অন্য দফতরের সঙ্গে সমন্বয় করা কঠিন হয়ে পড়ে। এক্ষেত্রে সোম, মঙ্গল বা বুধবার ভোট করলেই বেশি সুবিধা হয়।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের সোমবার, ৬ সেপ্টেম্বর। আর মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর। এখন ভোটের সময় শেষ আদালতের আদেশ অনুযায়ী ৭ সেপ্টেম্বর। আর নির্বাচনী আইন অনুযায়ী ৬ সেপ্টেম্বর। এক্ষেত্রে ৭ সেপ্টেম্বরের মধ্যেই ভোট করতে হবে।

ফরহাদ আহাম্মদ খান বলেন, কমিশন বৈঠকে এসব নিয়েই আলোচনা হবে। কমিশন যে তারিখটি ভোটের জন্য উপযুক্ত মনে করবে, সেদিনই ভোট হবে।

এ আসনের সাবেক সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর ১১ মার্চ মারা যান। পরবর্তী জাতীয় সংসদ সচিবালয় আসনটি শূন্য ঘোষণা করলে ১৪ জুলাই ভোটের তারিখ দেয় ইসি। ওই দিন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচএম এরশাদের মৃত্যু বার্ষিকী হওয়ায় দলটি ভোট পেছানোর দাবি করে। সেই দাবি আমলে নিয়ে পরবর্তীতে ২৮ জুলাই ভোটের পুনর্তারিখ দেয় কমিশন। কিন্তু একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ৫ আগস্ট পর্যন্ত ভোটের ওপর স্থগিতাদেশ দেন এবং ৭ সেপ্টেম্বরের মধ্যে ভোট করার নির্দেশনাও দেন। সেই নির্দেশনার আলোকে কমিশন বৈঠকে বসছে আগামী ২৩ আগস্ট।

নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া এবং স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিলেট-৩ আসটি ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও দক্ষিণ সুরমা নিয়ে গঠিত। এতে তিন লাখ ৫০ হাজারের মতো ভোটার রয়েছে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD