শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:১১ অপরাহ্ন

শিরোনাম ::
মাইক এন্ড সাউন্ড সিস্টেম মালিক কল্যাণ সমিতি সিলেট জেলার নির্বাচন অনুষ্ঠিত বিশেষ ট্রাইব্যুনালে মুনির তপন জুয়েল হত্যার বিচার দাবী পূর্ণিমার হাত-পা বাঁধা বিবস্ত্র লাশ উদ্ধার সন্তান কোলে নিয়েই শিক্ষার্থীদের পড়াচ্ছেন মা! ফেসবুকে প্রশংসায় ভাসছেন তিন শিক্ষক করোনা পজিটিভ, স্কুল বন্ধ ঘোষণা সাড়ে তিন হাজার মাদক কারবারি রয়েছে ঢাকায় গরু চুরি কেন্দ্র করে মাদাগাস্কারে সংঘর্ষে নিহত ৪৬ কোভিড একসময় সাধারণ ঠাণ্ডা-জ্বরে পরিণত হবে: সারাহ গিলবার্ট ভারতে আদালতকক্ষে গোলাগুলিতে নিহত ৪ অতিরিক্ত পুলিশ সুপার পদে ৮ কর্মকর্তার পদায়ন বালাগঞ্জে কামরুল হত্যা মামলার পলাতক দুই আসামি ঢাকা থেকে গ্রেফতার মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা জাতিসংঘ মহাসচিবের দোয়ারাবাজারের মাদ্রাসা ছাত্র নিখোঁজ ছাতকে ছুরিকাঘাতে গুরুতর আহত শিক্ষক হাসপাতালে ভর্তি: উপ‌জেলা জুড়ে নিন্দার ঝড় জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী 
cloudservicebd.com

তারা ভাগ্যবান! যেভাবে মার্কিন বিমানে ওঠল ৬৪০ আফগান

FB IMG 1629188034801 - BD Sylhet News

আন্তর্জাতিক ডেস্কঃ ডেইলি মেইল শিরোনাম করেছে ‘দি লাকি ওয়ানস।’ মার্কিন নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নিতে দেশটির বিমান বাহিনীর পরিবহন বিমান নেমেছিল কাবুল বিমানবন্দরে। কিন্তু তাতে ৬৪০ আফগান চড়ে বসে। সোমবার দিনভর কাবুল বিমানবন্দরে আফগানদের হাহাকারের মধ্যে ওই শিরোনামকেই যুৎসই মনে করেছে ডেইলি মেইল।

প্রতিবেদনটিতে বলা হয়, মার্কিন পরিবহন বিমানে বোঝাই হওয়া শত শত আতঙ্কগ্রস্ত আফগান উদ্বাস্তুর প্রথম ছবিগুলো আসতে শুরু করেছে। রাজধানী কাবুলসহ প্রায় পুরো আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে চলে আসার প্রেক্ষাপটে এসব আফগান পালাতে চাচ্ছে।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত কাবুল থেকে অন্তত দুটি সি-১৭ পরিবহন বিমান উড়াতে পেরেছে। সোমবার রাত ও চলতি সপ্তাহের বাকি সময়ে আরো বিমান লোকজনকে পরিবহন করবে।

রোববার প্রথম মার্কিন বিমান বাহিনীর একটি সি-১৭ কাবুল থেকে যাত্রী নিয়ে কাতার যায়। বিমানটির নম্বর ছিল আরসিএইচ ৮৭১।
বিমানটি উড্ডয়নের প্রস্তুতি নেয়ার সময় আতঙ্কগ্রস্ত শত শত আফগান নাগরিক দৌড়ে যায় বিমানের দিকে। তারপর তারা র‌্যাম্পে ওঠে বিমানের ভেতরে প্রবেশ করে।

ডিফেন্স ওয়ানের হাতে আসা একটি ছবিতে বিমানে কী ঘটেছিল, তা কিছুটা বোঝা যাচ্ছে। ওই বিমানে ১৫০ জন সৈন্য ও এক লাখ ৭১ হাজার পাউন্ড মালামাল আনায়াসে পরিবহন করা যায়।
কিন্তু তাকে চড়ে বসে কয়েকগুণ বেশি লোক।

শুরুতে একজন এয়ার ট্রাফিক কন্ট্রোলার অডিওতে জানান, বিমানে ৮০০ আরোহী আছেন। কিন্তু পরে দেখা যায়, তাদের সংখ্যা ৬৪০।

উদ্বাস্তুরা, তাদের মধ্যে নারী ও শিশুও রয়েছে, দৌড়ে অর্ধেক খোলা র‌্যাম্পে ঢুকে পড়ে। তারপর তারা বিমানের ভেতরে প্রবেশ করে। তাদের নামানো অসম্ভব দেখে বিমানের ক্রু রওনা দেয়ার সিদ্ধান্ত নেন।

পরিচয় প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, বিমানটি যখন তার গন্তব্যে অবতরণ করে, তখন আরোহী ছিল ৬৪০ জন আফগান বেসামরিক নাগরিক।

কাবুল বিমানবন্দরে গুলিবর্ষণ, পদদলিত ও অন্যান্য বিশৃঙ্খলায় সোমবার বিকেল পর্যন্ত অন্তত আটজন নিহত হয়েছে। বিমানবন্দরটি এখনো মার্কিন বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD