মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২০ অপরাহ্ন

শিরোনাম ::
কোম্পানীগঞ্জে লিগ্যাল এইড এর অংশীজন সভা অনুষ্ঠিত অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের প্রক্রিয়া স্থগিত – ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী প্রধানমন্ত্রীর জন্মদিন পথশিশুদের নিয়ে উদযাপন করলেন পুনাক সভানেত্রী সিলেট মহানগর আ.লীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যতিক্রমী জন্মদিন পালন করেছে দেওয়ান ফরিদ গাজী স্মৃতি সংসদ প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে সিলেট জেলা যুবলীগের দোয়া মাহফিল চলতি বছরও জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী সিলেট জেলা আ.লীগ কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন পালন করেছে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ হৃদরোগে প্রাণ গেল ২১ কোটির সুলতানের! পা ভেঙে লোকালয়ে বিলুপ্ত বাজপাখি বানের পানি ঠেলে সন্তানকে নিয়ে পোলিও টিকাকেন্দ্রে বাবা! মুফতি কাজী ইব্রাহিম আটক ৬ দফা দাবিতে কোথায় যাবেন রাইড শেয়ারিং গ্রুপ সিলেট’র মানববন্ধন দেশে পৌঁছেছে ফাইজারের আরও ২৫ লাখ টিকা
cloudservicebd.com

খাওয়ার পর যেসব কাজ মোটেই করা যাবে না

FB IMG 1627064538455 - BD Sylhet News

লাইফস্টাইল ডেস্কঃ খাবার খাওয়ার পর আমরা অনেক সময় অনেক কিছু করে থাকি, যা আমাদের মারাত্মক ক্ষতি করতে পারে। এমন অনেক কাজ রয়েছে, যেগুলো অন্য সময়ে করলে উপকার হয় অথচ খাওয়ার পর পর করলে তা ক্ষতি করে। এটি হয়ে থাকে কারণ, আমরা যা খাই তার প্রভাব আমাদের শরীরে পড়ে। আর সঠিক নিয়মের ওপরে নির্ভর করে প্রভাবের ভালো খারাপ দিক।

আমাদের স্বাস্থ্যের উন্নতি করতে এবং শরীরের কার্যক্রমকে সচল রাখতে খাবারের গুরুত্ব অনেক। তবে অবশ্যই তা খেতে হবে নিয়ম মেনে। ভুল নিয়মে খাবার খেলে তা শরীরের আরও ক্ষতি করে।

তাই জানুন খাবার খাওয়ার পর যা করলে হবে মারাত্মক ক্ষতি—

১. ঘুমানো
খাবার খাওয়ার পর আমাদের অনেকেরই ঘুমানোর অভ্যাস থাকে। কিন্তু এটি করলে হতে পারে শরীরের মারাত্মক ক্ষতি। কারণ খাওয়ার পর পর ঘুমালে খাবার হজমে সমস্যা হয়। ফলে পেটে গ্যাসের সমস্যা সৃষ্টি হয়ে টক্সিন জমতে থাকে শরীরে। তাই খাওয়ার অন্তত ৩ ঘণ্টা পর ঘুমানো উচিত।

২. ধূমপান
খাবার খাওয়ার পর অনেকেই ধূমপান করে থাকেন। এমনিতেই ধূমপান করা শরীরের জন্য অনেক ক্ষতিকর। আর খাওয়ার পর ধূমপান করলে সেটি শরীরের আরও বেশি ক্ষতি করে থাকে। খাওয়ার পর পর ধুমপান করা মানে রক্তে বিষ ঢোকানোর মতো ক্ষতিকর।

৩. ফল খাওয়া
ফল আমাদের স্বাস্থের জন্য উপকারী হলেও খাওয়ার পর পর ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি করলে গ্যাস ও বদহজমের সমস্যা দেখা দিতে পারে। তাই চিকিৎসকরা ফল খাওয়ার আদর্শ সময় হিসেবে বলে থাকেন খাওয়ার ২ ঘণ্টা আগে অথবা পরে।

৪. চা পান
খাওয়ার পর চা পান করার অভ্যাস অনেকের মধ্যেই দেখা যায়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, চায়ে ক্যাফইন থাকার কারণে এটি হজম ক্ষমতা কমিয়ে শরীরে টক্সিন বাড়িয়ে তোলে। তাই খাওয়ার পর পর চা পান না করে অন্তত এক ঘণ্টা পর পান করতে হবে।

৫. ব্যায়াম
ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু খাওয়ার পর পর ব্যায়াম করা খুবই ক্ষতিকর। চিকিৎসকদের মতে, খাওয়ার পর স্বস্তি পেতে ধীরে ধীরে হাঁটা যেতে পরে। কিন্তু জোরে হাঁটা ও ব্যায়াম করলে তা শরীরের অনেক ক্ষতি করে থাকে।

৬. গোসল
খাবার খাওয়ার পর গোসল করলে রক্ত শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে থাকে। এতে করে হজমে সমস্যা হতে পারে। হজমে প্রচুর শক্তি প্রয়োজন হয়। আর রক্ত শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে শক্তি ব্যয় করার কারণে হজমে পর্যাপ্ত শক্তি পাওয়া যায় না। তাই খাবার খাওয়ার পর পর গোসল করলে তা স্বাস্থ্যের অনেক ক্ষতি করে থাকে।

৭. পানি পান করা
খাওয়ার পরই পানি পান করলে এটি পেটে এনজাইম ও রস নিঃসরণ হ্রাস করে থাকে। এর কারণে অম্লতা ও ফোলাভাব দেখা যেতে পারে। ফলে এটি হজমের সমস্যা সৃষ্টি করে থাকে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD