শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৫৪ পূর্বাহ্ন

শিরোনাম ::
৯০ দিন পর মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরলেন চীনা নভোচারীরা! পররাষ্ট্রমন্ত্রীর প্রচেষ্টায় ২২ তারিখ থেকে রেড এলার্ট তুলবে ব্রিটেন জগদীশ চন্দ্র দাসের বড় ভাইয়ের মৃত্যুতে সিলেট জেলা আওয়ামী লীগের শোক ডাঃ ফয়জুল ইসলামের মৃত্যুতে জেলা আওয়ামী লীগের শোক নিসচা জুড়ী শাখার কমিটি অনুমোদন : সভাপতি সাইফ, সম্পাদক জসিম ওসমানীনগরের আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ছাতকের দক্ষিণ খুরমা ইউপি সদস্য শাহ এমরান আহমদকে অবাঞ্ছিত ঘোষণা একজনকে বাঁচাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে চারজনের মৃত্যু সরকারী ক্রয় ব্যবস্থা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম-প্রদীপ রঞ্জন চক্রবর্তী কমলগঞ্জে প্রেম সংক্রান্ত জেরে বন্ধুর ছুরিকাঘাতে বন্ধু আহত বড়লেখা ঐক্য পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত হলেন; দেলোয়ার জুমা’র খুতবার সময় মসজিদে দু’গ্রুপের সংঘর্ষ, নিহত ১ ছাত্রদলের কমিটিতে সভাপতির প্রেমিকা, সম্পাদকের স্ত্রী সমুদ্রে নামতে পর্যটকদের মানতে হবে ১০ নির্দেশনা ইভ্যালির চেয়ারম্যান শামীমা ও সিইও রাসেল তিন দিনের রিমান্ডে
cloudservicebd.com

পরিস্থিতি বিবেচনায় নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা-শিক্ষামন্ত্রী

বিডি সিলেট ডেস্কঃ করোনাভাইরাস মহামারী পরিস্থিতি বিবেচনায় চলতি বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করার প্রস্তুতি নেয়া হয়েছে। তবে করোনা মহামারীর প্রাদুর্ভাব অব্যাহত থাকলে পরীক্ষাগ্রহণ ছাড়াই গত বছরের এইচএসসি ও সমমানের মতো আগের পরীক্ষার ফলাফল মূল্যায়নের ভিত্তিতে এবারও পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শুরু হওয়া মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সাথে এক ভার্চুয়াল মিটিংয়ে এ কথা জানান তিনি। এ মিটিংয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল অন্যান্যের মধ্যে উপস্থিত রয়েছেন।

ডা: দীপু মনি বলেন, এরই মধ্যে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষাগ্রহণ করার জন্য পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে।

পরীক্ষাগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, পরিস্থিতি অনুকূল হলে কেবল নির্বাচনী বিষয়ে পরীক্ষা নেয়া হবে। আবশ্যিক বিষয় যেমন বাংলা, ইংরেজি, গণিত এসব বিষয়ে পরীক্ষা নেয়া হবে না। এগুলো জেএসসি, জেডিসি- এসব পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে। তবে উচ্চতর ক্ষেত্রে যারা গণিত ও বিজ্ঞান নিয়ে লেখাপড়া করছেন তাদেরকে এসব নির্বাচনী বিষয়ে সংক্ষিপ্ত অ্যাসাইমেন্টের ভিত্তিতে পরীক্ষা নেয়া হবে।

এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের জন্য নির্বাচনী বিষয়ে ১২ সপ্তাহের জন্য প্রতি সপ্তাহে দু’টি করে ২৪টি অ্যাসাইনমন্ট ও ২৬ জুলাই থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের জন্য তিনটি নির্বাচনী বিষয়ে ছয়টি পত্রে পাঁচটি করে ৩০টি ১৫ সপ্তাহের জন্য সংক্ষিপ্ত অ্যাসাইনমেন্ট দেয়া হবে। চতুর্থ বিষয়ে অ্যাসাইনমেন্ট দেয়া হবে না। আবশ্যিক বিষয়েও অ্যাসাইনমেন্ট মূল্যয়ন করা হবে না। যেমন বাংলা, ইংরেজি, গণিত। এক্ষেত্রে জেএসসি জেডিসি পরীক্ষার ওপর ভিত্তি করে ফলাফল মূল্যয়ন করা হবে।

ভাচুয়াল মিটিংয়ে আরো উপস্থিত রয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদসহ অন্যান্য বোর্ডের চেয়ারম্যান

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD