শনিবার, ০৮ মে ২০২১, ১১:২৪ পূর্বাহ্ন

শিরোনাম ::
মুসলিমদের সাথে ইফতারে ভার্চুয়ালি যোগ দিলেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো লাখো মানুষের ভালোবাসায় চির নিদ্রায় শায়িত হলেন দিলদার হোসেন সেলিম ঈদ উপলক্ষে কুলউড়ায় শফিউল আলম নাদেলের বস্ত্র বিতরণ লিটিল হুপ ফাউন্ডেশন এর পক্ষ থেকে খাবার সামগ্রী বিতরণ ছাতক উপজেলা ও পৌর আ’লীগের সম্মেলন প্রস্তুতির আহবায়ক কমিটি গঠন সিলেট পরিবহন শ্রমিকদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ করলেন নিসচার কেন্দ্রীয় নেতা মিশু সিলেট জেলা যুবলীগের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ অব্যাহত সিলেট মেরিন একাডেমির উদ্বোধন ও প্রাসঙ্গিক কথা পাইলটের দক্ষতায় চাকা খুলে পড়া এয়ার অ্যাম্বুলেন্সের জরুরি অবতরণ মৌলভীবাজারে জোড়া লাগানো যমজ শিশুর জন্ম গণতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফিরে আসার সেই ঐতিহাসিক দিন আজ সিলেটে করোনায় আরো ২জনের মৃত্যু, সনাক্ত ৭৪ শুকনো কাশি দূর করার ঘরোয়া উপায় রোজার মহিমায় মুগ্ধ হয়ে ভারতীয় তরুণীর ইসলাম গ্রহণ
cloudservicebd.com

সিলেট মেরিন একাডেমির উদ্বোধন বৃহস্পতিবার

20210505 133107 - BD Sylhet News

বিডি সিলেট ::  সিলেট মেরিন একাডেমির উদ্বোধন হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। গণভবন থেকে প্রায় ১শ’ ৬ কোটি টাকা ব্যায়ে নির্মিত এই মেরিন একাডেমির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সিলেট নগরীর উপকণ্ঠে নব-নির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারের নিকটবর্তী চেঙ্গেরখাল নদীর তীরবর্তী এলাকায় নির্মিতি আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত সিলেট মেরিন একাডেমির বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট-১ আসনের জাতীয় সংসদ সদস্য ও সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

প্রকল্প বিবরণীতে জানা যায়, ২০১২ সালে বর্তমান আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার দেশের বরিশাল, সিলেট, রংপর ও পাবনায় ৪টি মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়। সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য ও সরকারের সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রচেষ্টায় তাঁর নির্বাচনী এলাকা সিলেট সদর উপজেলার হাটখলা ইউনিয়নে বাদাঘাট এলাকার স্বচ্ছ জলের চেঙ্গেরখাল নদীর পারে সিলেটের প্রথম জলপথের শিক্ষা প্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমী স্থাপনের জন্য ২০১২ সালের জুন মাসে ১০ একর ভূমি অধিগ্রহণ কার্যক্রম শুরু হয়। পরে ১৭ সেপ্টেম্বর ২০১৩ সালে এর কাজের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত বিভাগের তত্বাবধানে ১০৭ কোটি টাকা ব্যয়ে সিলেট মেরিন একাডেমীর অবকাঠামো নির্মাণ কাজ পুরোদমে শুরু হয় ২০১৭ সালে। এর আগে এ প্রকল্পের মাটি ভরাটসহ অন্যান্য কাজ শেষ করা হয়। উক্ত প্রকল্পের আওতায় ছোট বড় ২০টি বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে সুরম্য একাডেমিক ভবন, ছাত্রাবাস, ৩টি আবাসিক ভবন, জিমনেসিয়াম, দৃষ্টিনন্দন মসজিদ, প্যারেড গ্রাউন্ড ও সুইমিংপুল।

সরেজমিনে দেখা যায়, সিলেটে সদর উপজেলার চেঙ্গের খাল নদীর এক পাশে গড়ে উঠেছে সিলেটের নতুন কেন্দ্রীয় কারাগার,মধ্যখানে চেঙ্গেরখাল নদী, অপর পাশে নদীর কূল ঘেষে গড়ে উঠেছে সুসজ্জিত ক্যাম্পাস মেরিন একাডেমী। এ প্রকল্পের দায়িত্বে নিয়োজিত সিলেট গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মাহিদুর রহমান জানান, প্রকল্পের ৯৯ ভাগ কাজ শেষ হয়েছে। শুধুমাত্র গ্যাস সংযোগ বাকি রয়েছে,সেটাও দ্রুত সময়ের মধ্যে সংযোগ স্থাপন হবে বলে তিনি আশাবাদী। তবে প্রকল্পের প্রাক্ষলিত ব্যায় ১০৭ কোটি টাকা থাকলেও গণপূর্ত বিভাগ নির্ধারিত ব্যয়ের চেয়ে এক কোটি টাকা কমে প্রকল্পের কাজ শেষ করছে বলে তিনি জানান।

এদিকে, মেরিন একাডেমীর প্রথম ব্যাচে ৫০ ক্যাডেট ভর্তি করা হয়েছে। যার মধ্যে ইঞ্জিনিয়ারিং ও নটিক্যাল শাখায় ২৫ জন করে শিক্ষার্থী রয়েছেন। বর্তমানে তারা চট্টগ্রাম মেরিন একাডেমিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। আগামী জুন অথবা জুলাইয়ে সিলেট ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে বলে আশা প্রকাশ করে সিলেট মেরিন একাডেমীর কমান্ডেন্ট ক্যাপ্টেন কাজী এবিএম শামীম। তিনি বলেন, ক্যাম্পাস উদ্বোধনের পর চলতি বছরের জুন জুলাইয়ে শিক্ষার্থীদের ক্যাম্পসে নিয়ে আসা যাবে বলে আশা করছেন তারা।

এদিকে স্থানীয় সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড,এ কে আব্দুল মোমেন সিলেট মেরিন একাডেমির কাজ সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করে মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছেন। তিনি এ প্রকল্প তাঁর নির্বাচনী এলাকা সিলেট সদর উপজেলায় বাস্তবায়নের জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সিলেট বাসীর পক্ষ থেকে গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। ড.এ কে আব্দুল মোমেন এ প্রকল্প বাস্তবায়নে একই এলাকার সাবেক সংসদ সদস্য ও সরকারের সাবেক অর্থমন্ত্রী তাঁর সহোদর আবুল মাল আবদুল মুহিতের অবদানকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তিনি বলেন এম এ মুহিতের একটি স্বপ্নের প্রকল্প ছিলো,আজ তাঁর স্বপ্ন বাস্তবায়ন হয়েছে,এর মাধ্যমে সিলেট অঞ্চলে বর্তমান সরকারের উন্নয়ন বহরে আরেক নতুন প্রতিষ্ঠান যুক্ত হলো। এতে সিলেট সমৃদ্ধির পথে আরেক ধাপ এগিয়ে গেল। মন্ত্রী এ প্রকল্প বাস্তবায়নে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যারা বিভিন্ন ভাবে সংশ্লিষ্ট থেকে সাহায্য ও সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


FB IMG 1620380947875 - BD Sylhet News

বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD