সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১:২৮ অপরাহ্ন

শিরোনাম ::
তিন বিষয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা নেওয়া হবে দলীয় প্রার্থীর বিরুদ্ধে কাজ করলে ধাক্কা দিয়ে বের করে দেয়া হবে- নানক সিসিকের সীমানা বর্ধনে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীকে সিলেট মহানগর আ’লীগের অভিনন্দন ঈদের আগে দেশে ১৫৫ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা সিলেটের জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় একজন নিহত সাবেক মেয়র কামরানের কবর জিয়ারত করলেন নানক দেশে করোনায় মৃত্যু ও শনাক্তে নতুন রেকর্ড সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলাসহ দেশে আরো তিনটি নতুন উপজেলা হচ্ছে মৌলভীবাজারে তেল গ্যাস ফিলিং স্টেশনের ধর্মঘট প্রত্যাহার লন্ডনে টানা ভারী বর্ষণ ও বজ্রপাত: ব্যাপক জলাবদ্ধতা ব্রিটিশ বাংলাদেশি শাহনূর হত্যাকাণ্ড; ৬ জনের কারাদণ্ড করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য আরো ৪ কোটি ৬৬ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার গোয়াইনঘাটে ২৪ বোতল অফিসার্স চয়েজ মদ ও ৪৪ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক ব্যবসায়ী আটক সিলেট-৩ আসনের উপনির্বাচনে ভোট স্থগিত সিলেটে ফেসবুকে গুজব: গুজব ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার ৭
cloudservicebd.com

সিলেট বিভাগের সব জেলায় হলো সাইবার ট্রাইব্যুনাল

20210406 122051 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক:: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সংক্রান্ত অপরাধের দ্রুত বিচারের জন্য সিলেটসহ সব বিভাগেই সাইবার ট্রাইব্যুনাল গঠন করেছে সরকার। এর আগে শুধুমাত্র ঢাকায় সাইবার ট্রাইব্যুনাল ছিল।

রোববার (৪ এপ্রিল) আট বিভাগে সাইবার ট্রাইব্যুনাল গঠন করে গেজেট প্রকাশিত হয়েছে। এর আগে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

ট্রাইব্যুনাল গঠনের প্রজ্ঞাপনে বলা হয়, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬’ -এ দেয়া ক্ষমতাবলে এই আইনের অধীনে সংঘটিত অপরাধের দ্রুত ও কার্যকর বিচারের জন্য এই সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

সিলেট সাইবার ট্রাইব্যুনালের অধীনে থাকবে সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলা।

ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে।

চট্টগ্রাম, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার আইসিটি অপরাধের বিচার হবে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে।

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালের আওতায় থাকবে রাজশাহী, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলা।

খুলনার সাইবার ট্রাইব্যুনালের অধীনে থাকবে খুলনা, যশোর, বাগেরহাট, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা ও ঝিনাইদহ জেলা।

বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা ও ভোলা জেলা থাকবে বরিশালের সাইবার ট্রাইব্যুনালের আওতায়।

রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা থাকবে রংপুরের সাইবার ট্রাইব্যুনালের অধীনে।

ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোণা এই চার জেলার তথ্যপ্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে ময়মনসিংহের সাইবার ট্রাইব্যুনালে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে ২০১৩ সালের ২৮ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে ঢাকায় সাইবার ট্রাইব্যুনাল স্থাপিত হয়। এখন সেই প্রজ্ঞাপনটি বাতিল করা হয়েছে।

তাই এই প্রজ্ঞাপন জারির আগে ওই সাইবার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা এবং এর স্থানীয় অধিক্ষেত্রের (ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলা) মামলা ছাড়া অন্যান্য মামলা এই প্রজ্ঞাপন জারির ৩০ কার্যদিবসের মধ্যে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তরিত হবে।

স্থানান্তরিত মামলা বিচারের ক্ষেত্রে, মামলাটি যে পর্যায় থেকে ট্রাইব্যুনালে স্থানান্তরিত হবে, সাইবার ট্রাইব্যুনালে সে পর্যায় থেকে মামলার বিচার কাজ শুরু হবে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD