বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০২:৪৯ পূর্বাহ্ন

শিরোনাম ::
৮৬ বছর পর আয়া সোফিয়া মসজিদে তারাবি নামাজ ইবাদত বন্দেগি করেই রমজানের প্রথম দিন কাটিয়েছেন বেগম খালেদা জিয়া সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু এর মৃত্যুতে পরিবেশমন্ত্রীর শোক বড়লেখায় সড়ক দুর্ঘটনায় নিহত আব্দুল বাছিতের পরিবারের পাশে নিসচা মুভমেন্ট পাস” অ্যাপ চালু করার ৩২ ঘণ্টার মধ্যে প্রায় পৌনে ৮ কোটি নক শাবির ল্যাবে ৫৭ জনের করোনা শনাক্ত আব্দুল মতিন খসরুর মৃত্যুতে প্রধানমন্ত্রীসহ বিভিন্ন নেতৃবৃন্দের শোক আব্দুল মতিন খসরুর মৃত্যুতে সাবেক শিক্ষামন্ত্রী’র শোক প্রকাশ সিলেটে রোজাদারদের মধ্যে মহানগর যুবলীগের ইফতার বিতরণ এডভোকেট আব্দুল মতিন খসরু আর নেই রায়হানের পরিবারকে রমজান ও নববর্ষের উপহার পাঠালেন এসএমপি কমিশনার মুরগির খাঁচায় করে বাড়ি ফিরছে মানুষ ‘বিদেশগামীদের জন্য শিগগিরই বিশেষ ফ্লাইট’ “মুভমেন্ট পাস” অ্যাপে মাত্র ২৬ ঘণ্টায় প্রায় পৌনে ৩ কোটি নক পুলিশের সব ইউনিটকে কঠোর নির্দেশনা
cloudservicebd.com

সিলেট বিভাগের সব জেলায় হলো সাইবার ট্রাইব্যুনাল

20210406 122051 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক:: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সংক্রান্ত অপরাধের দ্রুত বিচারের জন্য সিলেটসহ সব বিভাগেই সাইবার ট্রাইব্যুনাল গঠন করেছে সরকার। এর আগে শুধুমাত্র ঢাকায় সাইবার ট্রাইব্যুনাল ছিল।

রোববার (৪ এপ্রিল) আট বিভাগে সাইবার ট্রাইব্যুনাল গঠন করে গেজেট প্রকাশিত হয়েছে। এর আগে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

ট্রাইব্যুনাল গঠনের প্রজ্ঞাপনে বলা হয়, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬’ -এ দেয়া ক্ষমতাবলে এই আইনের অধীনে সংঘটিত অপরাধের দ্রুত ও কার্যকর বিচারের জন্য এই সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

সিলেট সাইবার ট্রাইব্যুনালের অধীনে থাকবে সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলা।

ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে।

চট্টগ্রাম, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার আইসিটি অপরাধের বিচার হবে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে।

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালের আওতায় থাকবে রাজশাহী, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলা।

খুলনার সাইবার ট্রাইব্যুনালের অধীনে থাকবে খুলনা, যশোর, বাগেরহাট, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা ও ঝিনাইদহ জেলা।

বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা ও ভোলা জেলা থাকবে বরিশালের সাইবার ট্রাইব্যুনালের আওতায়।

রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা থাকবে রংপুরের সাইবার ট্রাইব্যুনালের অধীনে।

ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোণা এই চার জেলার তথ্যপ্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে ময়মনসিংহের সাইবার ট্রাইব্যুনালে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে ২০১৩ সালের ২৮ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে ঢাকায় সাইবার ট্রাইব্যুনাল স্থাপিত হয়। এখন সেই প্রজ্ঞাপনটি বাতিল করা হয়েছে।

তাই এই প্রজ্ঞাপন জারির আগে ওই সাইবার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা এবং এর স্থানীয় অধিক্ষেত্রের (ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলা) মামলা ছাড়া অন্যান্য মামলা এই প্রজ্ঞাপন জারির ৩০ কার্যদিবসের মধ্যে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তরিত হবে।

স্থানান্তরিত মামলা বিচারের ক্ষেত্রে, মামলাটি যে পর্যায় থেকে ট্রাইব্যুনালে স্থানান্তরিত হবে, সাইবার ট্রাইব্যুনালে সে পর্যায় থেকে মামলার বিচার কাজ শুরু হবে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD