শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম ::
বিমানের সৌদিগামী ফ্লাইট বাতিল, বিমানবন্দরে বিক্ষোভ করোনায় জীবন দিলেন পুলিশের আরও এক সদস্য, আইজিপি’র শোক মিনা পাল থেকে যেভাবে ‘মিষ্টি মেয়ে’ কবরী দেশের চলচ্চিত্রে কবরী এক উজ্জ্বল নক্ষত্র: প্রধানমন্ত্রী লকডাউনে জমজমাট অনলাইন জুয়া! আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস সাবেক এমপি সারাহ বেগম কবরী’র মৃত্যুতে সাবেক শিক্ষামন্ত্রী’র শোক সিনেমার ‘মিষ্টি মেয়ে’ কবরী আর নেই দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালের উদ্বোধন রোববার মসজিদের চাঁদা আদায় নিয়ে সংঘর্ষে নিহত ১, আটক ৪ তেল কিংবা চাল নয়, এবার ঘটলো টিকা চুরি শারীরিক সম্পর্কে জোর করায় হাত-পা বেঁধে স্বামীকে হত্যা শনিবার থেকে পাঁচ দেশ বিশেষ ফ্লাইট অনুমোদন বাঘের মুখ থেকে ছেলেকে কেড়ে আনলেন বাবা
cloudservicebd.com

ভ্যাকসিন পায়নি বিশ্বের ৩৬টি দেশ

20210327 101106 - BD Sylhet News

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বব্যাপী আবারো বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। বাড়ছে মৃত্যুর মিছিলও। যদিও আশার ভেলা হয়ে দেখা দিয়েছে করোনাভাইরাসের ভ্যাকসিন।

বিশ্বের বিভিন্ন দেশে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে এবং দ্রুত গতিতে চলছে। তবে অত্যন্ত দুঃখজনক ব্যাপার হলো বিশ্বের এখনো ৩৬টি দেশ এক ডোজ করোনার ভ্যাকসিনও পায়নি। সেসব দেশের জন্য এগিয়ে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক বিশেষায়িত এই সংস্থাটি বিভিন্ন দেশ ও করোনার ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কাছে জরুরিভিত্তিতে ১ কোটি (১০ মিলিয়ন) ডোজ করোনার ভ্যাকসিন চেয়েছে। জাতিসংঘ সমর্থিত কোভ্যাক্সের মাধ্যমে এই ভ্যাকসিনগুলো দরিদ্র দেশগুলোতে বন্টন করা হবে। সেসব দেশগুলোকে দেয়া হবে যারা এখনো এক ডোজ ভ্যাকসিনও পায়নি।

এ বিষয়ে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, চলতি বছরের শুরুতে আমি বিশ্বের বিভিন্ন দেশকে আহ্বান জানিয়েছিলাম একসঙ্গে কাজ করতে ও করোনারভ্যাকসিনের সুষম বন্টন নিশ্চিত করতে। আর সেটা করার কথা ছিল নতুন বছরের ১০০ দিনের মধ্যে। ১০০ দিন হতে আর মাত্র ১৫ দিন বাকি। তবে এখনো ৩৬টি দেশ এক ডোজ ভ্যাকসিনও পায়নি। তাদের জনগণ ঝুঁকির মধ্যে রয়েছে।

৩৬টি দেশের মধ্যে ১৬টি দেশ আগামী দুই সপ্তাহের মধ্যে করোনার ভ্যাকসিন পাবে। কিন্তু বাকি ২০টি দেশ এখনো টিকা পায়নি এবং কবে পাবে তারও কোনো হদিস নেই। এসব দেশগুলোর জন্য আমাদের জরুরিভিত্তিতে ১০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দরকার।

যাতে করে এই ২০টি দেশ করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু করতে পারে। অন্তত তাদের স্বাস্থ্যকর্মী ও বয়োজ্যেষ্ঠদের আগামী দুই সপ্তাহের মধ্যে ভ্যাকসিন দিতে পারে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


১০ index - BD Sylhet News

বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD