বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০২:৪৮ পূর্বাহ্ন

শিরোনাম ::
৮৬ বছর পর আয়া সোফিয়া মসজিদে তারাবি নামাজ ইবাদত বন্দেগি করেই রমজানের প্রথম দিন কাটিয়েছেন বেগম খালেদা জিয়া সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু এর মৃত্যুতে পরিবেশমন্ত্রীর শোক বড়লেখায় সড়ক দুর্ঘটনায় নিহত আব্দুল বাছিতের পরিবারের পাশে নিসচা মুভমেন্ট পাস” অ্যাপ চালু করার ৩২ ঘণ্টার মধ্যে প্রায় পৌনে ৮ কোটি নক শাবির ল্যাবে ৫৭ জনের করোনা শনাক্ত আব্দুল মতিন খসরুর মৃত্যুতে প্রধানমন্ত্রীসহ বিভিন্ন নেতৃবৃন্দের শোক আব্দুল মতিন খসরুর মৃত্যুতে সাবেক শিক্ষামন্ত্রী’র শোক প্রকাশ সিলেটে রোজাদারদের মধ্যে মহানগর যুবলীগের ইফতার বিতরণ এডভোকেট আব্দুল মতিন খসরু আর নেই রায়হানের পরিবারকে রমজান ও নববর্ষের উপহার পাঠালেন এসএমপি কমিশনার মুরগির খাঁচায় করে বাড়ি ফিরছে মানুষ ‘বিদেশগামীদের জন্য শিগগিরই বিশেষ ফ্লাইট’ “মুভমেন্ট পাস” অ্যাপে মাত্র ২৬ ঘণ্টায় প্রায় পৌনে ৩ কোটি নক পুলিশের সব ইউনিটকে কঠোর নির্দেশনা
cloudservicebd.com

ভারত বাংলাদেশ যৌথ প্রযোজনায়”মোহন বাঁশি শোনা যায়”ধামাইল গানের আনুষ্ঠানিক সুচনা

received 360591084998058 - BD Sylhet News

বিনোদন ডেস্ক :: ধামাইল গান মানেই একটা ঐতিহ্য একটা ইতিহাস । সুতরাং এখন আর সিলেট কিংবা বাংলাদেশ নয়, বাংলা ভাষাভাষী বিশ্বের প্রায় সবাই এই ধামাইল গানের সাথে পরিচিত। ভারত বাংলাদেশ যৌথ প্রযোজনায় “মোহন বাঁশি শোনা যায়” এই ধামাইল গানটি সৌদি আরবে বসে লেখা, ভারতের ত্রিপুরায় বসে সুর করা, এর ভিডিও গ্রাফিক্স করা কিংবা বাংলাদেশে বসে গানের মিউজিক করা এবং গানে কন্ঠ দেওয়া সবই একটা আন্তর্জাতিক ভাবনারই প্রকাশ।

শ্রদ্ধেয় রাধারমন দত্ত থেকে শুরু করে প্রতাপরঞ্জন তালুকদার, শাহ আব্দুল করিম সহ বহু গুণীজন হাজার হাজার ধামাইল গান লিখেছেন, প্রজন্ম থেকে প্রজন্ম এই গানগুলো নিয়ে চর্চা হচ্ছে, পাশাপাশি নতুন নতুন প্রজন্মের গীতিকাররাও নতুন নতুন ধামাইল গান লিখে যাচ্ছেন। ভারত -বাংলাদেশ দুদেশের শিল্পীদের যৌথ প্রযোজনায় নির্মিত ”মোহন বাঁশি শোনা যায়” শিরোনামের ধামাইল গানটি লিখেছেন সৌদি আরব প্রবাসী বাংলাদেশি গীতিকার বিপুল চন্দ, সুর করেছেন রাজ্যের সাংবাদিক প্রণত কুমার চন্দ । বাংলাদেশের সিলেটের জনপ্রিয় মিউজিক কম্পোজার দেবাশীষ দে পল্লবের সঙ্গীত আয়োজনে গানটিতে কন্ঠ দিয়েছেন সিলেটের শিল্পী সম্পা চন্দ। ত্রিপুরার লঙ্কামুড়া আলপনা গ্রামে চিত্র গ্রহন হয়েছে।

আগরতলার Hritham Dance Academy নৃত্যে অংশগ্রহণ করে। ৭মার্চ রবিবার এই ধামাইল গানটি সাংবাদিক সন্মেলনের মাধ্যমে রিলিজ করেন আগরতলা প্রেস ক্লাবের সম্পাদক প্রনব সরকার ,অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখিকা ও সাংবাদিক নন্দিতা দত্ত এবং শচীন দেব্বর্মন স্মৃতি সরকারি সঙ্গীত মহাবিদ্যাল্যের অধ্যাপিকা তথা এই গানের করিওগ্রাফার সঙ্গীতা ঘোষ । ধামাইল গানের ইতিহাস সহ বিস্তারিত তুলে ধরেন লেখিকা নন্দিতা দত্ত ও নৃত্য শিল্পি সঙ্গীতা ঘোষ । অনুষ্টানে বক্তব্য রাখতে গিয়ে আগরতলা প্রেস ক্লাবের সম্পাদক প্রনব সরকার এই ধরনের উদ্যোগর ভূয়সী প্রশংসা করে বলেন লোক সংস্কৃতিকে ধরে রাখতে হলে এধরনের প্রয়াস জারি রাখতে হবে,এটা একটা সৃষ্টি, তার ধারাবাহিকতা বজায় রাখার আহ্বান জানান তিনি।
এই গানটি PC Media Youtube Channel থেকে প্রকাশিত হয়েছে।

 

বিডি সিলেট নিউজ ডটকম /২১ইং

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD