বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৮:৪৭ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটে ব্যাংক কর্মকর্তা মওদুদ হত্যা : প্রধান আসামির আত্মসমর্পণ সিলেটে ব্যাংক কর্মকর্তা মওদুদ হত্যা : প্রধান আসামির আত্মসমর্পণ দেশে এলো ‘আকাশ তরী’ ছিটকে পড়লেন মা, শিশু রইল ট্রেনে ছাতকে অনলাইন প্রেসক্লাব কমিটি গঠন খেলাধুলা যুব সমাজকে বিপথগামী হওয়া থেকে রক্ষা করে – শফিউল আলম চৌধুরী নাদেল বড়লেখায় প্রবাসী ঐক্য পরিষদের সংবর্ধনা ও শীতবস্ত্র বিতরণ স্ত্রীকে নিয়ে কিছু বললে আইনগত ব্যবস্থা: নাসির সিলেটে বিজিবি ৪ কোটি ৭৮ লক্ষ টাকার মাদক ধ্বংস করল রোটারী ক্লাব সিলেট সেন্ট্রালের রোটারী বার্থ ডে সেলিব্রেশন প্রোগ্রাম ও হুইল চেয়ার বিতরণ মাকে হত্যার পর লাশ পুঁতে রাখল ছেলে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এর জন্মদিনে ছাত্রলীগ নেতা রুপক চন্দ্র দাসের খাদ্য বিতরণ বালিঙ্গা মিনিবার ফুটবল টুর্নামেন্টের দ্বিতীয় সেনিফাইনাল খেলা আজ সিলেটে ব্যাংকার মওদুদ হত্যার প্রধান আসামি নোমান জেলহাজতে যুক্তরাজ্যে সড়ক দুর্ঘটনায় মৌলভীবাজারের দম্পতি নিহত
cloudservicebd.com

বিশ্বের সবচেয়ে পুরনো বিয়ার কারখানার সন্ধান

20210215 173047 - BD Sylhet News

আন্তর্জাতিক ডেস্ক ::বিশ্বের সবচেয়ে পুরনো বিয়ার কারখানা আবিষ্কার করেছেন আমেরিকান ও মিসরীয় প্রত্নতাত্ত্বিকরা।

প্রাচীন মিসরের অন্যতম প্রত্নতাত্ত্বিক স্থানে এর সন্ধান পান তারা। খবর দ্য গার্ডিয়ানের।

দেশটির সুপ্রিম কাউন্সিল অব অ্যান্টিকিটিস-এর সেক্রেটারি জেনারেল মোস্তফা উজিরী জানান, এই বিয়ার কারখানাটি কায়রো থেকে ২৮০ মাইল দূরের দক্ষিণ নীল নদের পশ্চিম মরুভূমিতে অবস্থিত প্রাচীন সমাধিস্থল আবিডোসে পাওয়া গিয়েছে।

এই কারখানাটি ছিল রাজা নর্মারের অঞ্চলে। তিনি প্রথম মিসরীয় রাজবংশের শুরুতে রাজত্ব করেন, প্রাচীন মিসরের একীভূতকরণের জন্য বহুল পরিচিত তিনি।

প্রত্নতাত্ত্বিকরা আটটি বিশাল ইউনিট পেয়েছিলেন। যার প্রত্যেকটির দৈর্ঘ্য ২০ মিটার (প্রায় ৬৫ ফুট) লম্বা এবং ২.৫ মিটার (প্রায় ৪ ফুট) প্রশস্ত)।

উজিরী বলেন, প্রতিটি ইউনিটে দুই সারিতে প্রায় ৪০টি মৃৎশিল্পের বেসিন রয়েছে, যা বিয়ার তৈরির জন্য শস্য ও পানির মিশ্রণ উত্তপ্ত করতে ব্যবহৃত হয়েছিল।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৭ - ২০২০
Design & Developed BY Cloud Service BD