শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৩:৫৬ পূর্বাহ্ন

শিরোনাম ::
নামাজে সিজদারত অবস্থায় মুসল্লির মৃত্যুু সিলেট মহানগর আওয়ামীলীগের কার্য্যকরী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ছেলেকে বাঁচাতে গিয়ে বর্জ্যের ট্যাংকিতে পড়ে মা-ছেলেসহ নিহত ৩ অটোরিকশা চালাতে গিয়ে খালে পড়ে শিশুর মৃত্যু সাংবাদিক বুলবুলের পিতার মৃত্যুতে সিলেট অনলাইন প্রেসক্লাবের শোক যে কারনে ফেরা হয়নি তার সিলেট নগরীর জিন্দাবাজার ব্যস্ত সড়কে এ কেমন পেশা! বড়লেখায় পাহাড়ি এলাকার মসজিদ নির্মাণের জন্য সহযোগিতার আবেদন ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে সিলেট জেলা আ’লীগের কর্মসূচি সিলেটের ‘সমকামী’ দুই যুবকের বিয়ে ! এফবিসিসিআই’র পরিচালক ও জেনারেল বডিতে সিলেট চেম্বার এর ৬ জন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায় কানাইঘাট প্রেসক্লাব সভাপতি শাহজাহান সেলিম বুলবুলের বাবা আর নেই প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে এড. নাসির উদ্দিন খানের শোক প্রকাশ  এইচ.টি.ইমাম এর মৃত্যুতে সাবেক শিক্ষামন্ত্রী’র নাহিদের শোক
cloudservicebd.com

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

20210209 120515 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক :: মুখে দুর্গন্ধে লজ্জায় কারও সামনে কথা বলতে পারছেন না? প্রতিকারে দিনে দুবার ব্রাশ করার সঙ্গে সঙ্গে মাউথ ফ্রেশনার বা মাউথ ওয়াশ ব্যবহার করেও কোন কাজে আসছে না? সব সময় একটা ভীতিকর পরিস্থিতির মধ্যে কাটছে? আসলেই এটি একটি বড় সমস্যা। মুখের দুর্গন্ধ বিরক্তিকর একটি বিষয়।

মুখে দুর্গন্ধ কেন হয়, তা নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা চলছে। সেসব গবেষণা থেকে একাধিক কারণ সামনে এসেছে। যেমন- মুখের ভেতরে ছত্রাক ও ফাঙ্গাসের কারণে ঘা (ক্যানডিজিস), দাঁতের ফাঁকে অথবা মুখের ভেতরে জমে থাকা খাদ্যকণা বা তার থেকে সৃষ্টি হওয়া ব্যাক্টেরিয়া, ডায়াবেটিস, লিভারের সমস্যা, কিডনির সমস্যা এ রকম একাধিক কারণে মুখে দুর্গন্ধ হতে পারে।

জেনে নিন মুখের দুর্গন্ধ দূর করার কয়েকটি ঘরোয়া উপায়-

* আপেল ও গাজর নিয়মিত খেতে পারলে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারে না। ফলে মুখের দুর্গন্ধ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

* জিভ সব সময় পরিষ্কার রাখুন। কিছু খেলে ভালো করে কুলি করে নিন।

* দিনে অন্তত দুই বার দাঁত ব্রাশ করুন। এতে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারবে না।

* এসেন্সিয়াল অয়েলযুক্ত মাউথ ওয়াশ ব্যবহার করে দেখতে পারেন। এতে মুখের দুর্গন্ধ কমে যায়।

* পিপারমেন্ট অয়েল, টি ট্রি অয়েল বা লেমন অয়েল মাউথ ওয়াশ হিসেবে ব্যবহার করে দেখতে পারেন। এই উপাদানগুলো মুখের দুর্গন্ধ দূর করতে অত্যন্ত কার্যকর।

* মুখের দুর্গন্ধ দূর করার জন্য গ্রিন টি বা যে কোনো কালো চা (ব্ল্যাক টি) অত্যন্ত কার্যকর। গ্রিন টি বা কালো চা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া বা জীবাণুগুলো মেরে ফেলে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৭ - ২০২০
Design & Developed BY Cloud Service BD