সোমবার, ১০ মে ২০২১, ০১:৩৫ পূর্বাহ্ন

শিরোনাম ::
সাংবাদিক লিমন তালুকদারে পিতা অসুস্থ্য : দো’আ কামনা পাসপোর্ট আবেদন ১৬ মে পর্যন্ত বন্ধ ডেকে এনে স্ত্রীকে হত্যার পর থানায় স্বামীর আত্মসমর্পণ সিলেট নগরীতে ইফতার সামগ্রী বিতরণ করল নিসচা সিলেট মহানগর শাখা খালেদা জিয়া বিদেশ যাওয়ার অনুমতি পাননি স্কটল্যান্ড পার্লামেন্টে নির্বাচিত হলেন প্রথম বাংলাদেশী ফয়ছল আহমেদ এমবিই জেবুন্নেছা-এনাম ফাউন্ডেশনের উদ্যোগে ফেঞ্জুগঞ্জে খাদ্য সামগ্রী বিতরণ বর্তমান সরকার সাধারণ মানুষের সরকার: হাবিব করোনায় আক্রান্ত তসলিমা নাসরিন সিলেট নগরীর জল্লারপার মাজারের ভিতরে জমাট বাঁধা রক্ত ছাপ! করোনার ভারতীয় ধরন ভয়ংকর, সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১২তম মৃত্যু বার্ষিকী আজ বড়লেখায় মিছবাহ’র অর্থায়নে নিসচার ব্যবস্থাপনায় ইফতার বিতরণ সোহরাওয়ার্দী উদ্যানে ১ হাজার গাছ লাগানো হবে রোজাদারদের মধ্যে ইফতার বিতরণ একটি মহৎ কাজ: এড. নাসির উদ্দিন খান
cloudservicebd.com

এসএসসি ও এইচএসসির পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ

20210206 110102 - BD Sylhet News

বিডি সিলেট ডেস্ক:: করোনা ভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় চলতি বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ করেছে সরকার।

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে শুক্রবার (৫ ফেব্রুয়ারি) পুনর্বিন্যস্ত এ সিলেবাস প্রকাশ করে তা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

পুনর্বিন্যাস করা সিলেবাস এমনভাবে করা হয়েছে যাতে স্বল্পসময়ে পরীক্ষার প্রস্তুতি নেওয়া যায়।

এরআগে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য এ সিলেবাস তৈরি করে।

যদিও গত ২৫ জানুয়ারি এসএসসি পরীক্ষার জন্য সিলেবাস প্রকাশ করা হয়েছিল, তবে শিক্ষামন্ত্রী সম্প্রতি এনসিটিবিতে সভা করে দুই সিলেবাস নতুন করে প্রকাশের নির্দেশ দিয়েছিলেন।

করোনা ভাইরাসে সংক্রমণের পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

কওমি মাদরাসা বাদে অন্যসব শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এছাড়া ৪ ফেব্রুয়ারি মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে বলা হয়েছিলো। যাতে করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্র শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায়।

প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হয়। যদিও করোনা ভাইরাসের সংক্রমণের কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা না নিয়ে জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে ফল দেওয়া হয়েছে।

জাতীয় সংসদের চলমান অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে পাঁচ বা ছয় দিন ক্লাস করানো হবে। আর অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন ক্লাস করানো হবে।

আর জুন মাসে এসএসসি এবং জুলাইয়ে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


২৭ FB IMG 1620380947875 - BD Sylhet News

বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২১
Design & Developed BY Cloud Service BD