বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৬:০৮ পূর্বাহ্ন

শিরোনাম ::
এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক দেশে সাড়ে ৪৬ লাখ মানুষ করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন এইচ টি ইমাম আর নেই সিলেটের কানাইঘাটে ৩ সন্তানের জননী ধর্ষণের শিকার বাংলাদেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে: প্রধানমন্ত্রী  সালাউদ্দিন আলী আহমদের মৃত্যুতে সিলেট অনলাইন প্রেসক্লাবের শোক কোম্পানীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২১ অনুষ্ঠিত দরগাহ কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন সিলেটের বিশিষ্ট ব্যবসায়ী সালাহ উদ্দিন আলী ঘুমানোর আগে স্মার্টফোন ব্যবহার ডেকে আনছে মহাবিপদ খেলাধূলার মাধ্যমে যুব সমাজকে সঠিক পথ দেখাতে হবে: আশফাক ঘন ঘন সড়ক দুর্ঘটনা রোধে ৬দফা দাবিতে রশিদপুরে তিন উপজেলাবাসীর অবস্থান কর্মসূচি পালিত তিন বছর পর বড় পর্দায় ক্যামেরার সামনে দাঁড়ালেন ইলিয়াস কাঞ্চন বিশিষ্ট ব্যবসায়ী সালাহ উদ্দিন আলী’র মৃত্যুতে সাবেক শিক্ষামন্ত্রীর শোক হজ পালনে টিকা গ্রহণ বাধ্যতামূলক আলোচনায় ভারতীয় আইপিএস অফিসার নভজোৎ সিমি
cloudservicebd.com

বাইডেনের অভিষেকে যা যা থাকছে

20210120 152900 - BD Sylhet News

আন্তর্জাতিক ডেস্ক: আজ যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। সাধারণত জমকালো আয়োজনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের অভিষেক হয়। বছরের পর বছর ধরে এ প্রথা চলে আসছে। কিন্তু করোনার কারণে এ বছর তার অনেক কিছুই বাদ দিতে হচ্ছে। শপথ অনুষ্ঠানে কখন কী হতে চলেছে তার বিস্তারিত খুঁটিনাটি তুলে ধরেছে বিবিসি।

আনুষ্ঠানিকভাবে শপথ বাক্য পাঠ করার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে নতুন প্রেসিডেন্টের অভিষেক হয়। রাজধানী ওয়াশিংটন ডিসি তে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। শপথ বাক্য পাঠ করার পর ডেমোক্র্যাটিক নেতা জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আসন গ্রহণ করবেন এবং তার অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হবে। যদিও শপথ অনুষ্ঠান শেষ হওয়ার পর দিনভর আরও নানা আয়োজন চলতে থাকবে।

বাইডেনের শপথ বাক্য পাঠ করার ঠিক আগে কমলা হ্যারিস নিজের শপথ বাক্য পাঠ করে যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন।

কখন শপথ অনুষ্ঠান হবে?

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, ২০ জানুয়ারি বুধবার যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের অভিষেক হবে। সাধারণত স্থানীয় সময় সকাল সাড়ে ১১টা ( বাংলাদেশ সময় বুধবার রাত সাড়ে ১০টায়) অনুষ্ঠান শুরু হয়।

দিনের মধ্যভাগে বাইডেন ও হ্যারিস শপথ বাক্য পাঠ করবেন। দিনের শেষ ভাগে হোয়াইট হাউজে যাবেন বাইডেন। আগামী চার বছরের জন্য সেটাই তার বাড়ি হবে।

নিরাপত্তা ব্যবস্থা কেমন?

সাধারণত প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান ঘিরে ব্যাপক নিরাপত্তা আয়োজন থাকে। গত ৬ জানুয়ারি ক্যাপিটলে দাঙ্গার পর এবার নিরাপত্তা আয়োজন আরও জোরদার করা হয়েছে। অভিষেকের আগেই পুরো নগরী নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। নগরীর অনেক এলাকায় সর্বসাধারণের চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

দেশটির সিক্রেট সার্ভিস অভিষেক অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে। হাজার হাজার পুলিশের পাশপাশি ২৫ হাজারের বেশি ন্যাশনাল গার্ড নিরাপত্তার দায়িত্বে মোতয়েন করা হয়েছে। ক্যাপিটলে দাঙ্গার পরপরই ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থা জারি করা হয়। যা বাইডেনের অভিষেক অনুষ্ঠানের পরও কয়েকদিন জারি থাকবে।

ট্রাম্প থাকবেন?

বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এটাই প্রথা। কিন্ত এ বছর এ প্রথার ব্য‍তিক্রম হচ্ছে। গত ৮ জানুয়ারি এক টুইটে ট্রাম্প জানিয়েছে দিয়েছেন, তিনি বাইডেনের অভিষেক অনুষ্ঠানে থাকবেন না। অভিষেক অনুষ্ঠানের দিন ট্রাম্প ফ্লোরিডায় যাবেন।

করোনা যেভাবে বদলে দিয়েছে অভিষেক অনুষ্ঠান

সাধারণত নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানের দিন ওয়াশিংটন ডিসি লোকে লোকারণ্য হয়ে উঠে। সারা দেশ থেকে হাজার হাজার মানুষ অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে রাজধানীতে আসেন। ন্যাশনাল মলে মানুষের ভিড় জমে যায়। হোটেলগুলো অতিথিতে পূর্ণ থাকে। জনগণকে অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়। ২০০৯ সালে তখনকার প্রেসিডেন্ট বারাক ওবামার অভিষেকে ২০ লাখ মানুষ উপস্থিত ছিলেন।

কিন্তু এবার জনগণকে উল্টা পরামর্শ দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, রাজধানীতে না এসে বাড়িতে বসেই ভার্চুয়ালি প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান দেখতে। এবার প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান উপলক্ষে মাত্র এক হাজার টিকিট ছাড়া হয়েছে। সেগুলোও পাওয়া যাচ্ছে শুধু সিনেটর ও কংগ্রেস সদস্যদের মাধ্যমে। অন্যান্য বার দুই লাখের বেশি টিকেট ছাড়া হত।

যে সব তারকারা থাকছে

গত কয়েক বছরে প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে দেশের নামিদামী তারকারা গান-নাচ পরিবেশন করেন। মহামারীর সময় হলেও এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। বাইডেনের শপথ অনুষ্ঠানে বিখ্যাত গায়িকা লেডি গাগা জাতীয় সংগীত গাইবেন। বাইডেনের নির্বাচনী প্রচারের শুরু থেকেই তার পক্ষে সক্রিয় প্রচার চালিয়েছেন লেডি গাগা। তারপর গান গাইবেন জেনিফার লোপেজ।

এতে আরও অংশ নেবেন সঙ্গীতশিল্পী জাস্টিন টিম্বারলেক, জন বন জোভি, ডেমি লোভাটো এবং অ্যান্ট ক্লেমনস। বাইডেনের শপথ অনুষ্ঠান উপলক্ষে ৯০ মিনিটের একটি অনুষ্ঠান সঞ্চালনা করবেন দুইবার অস্কারজয়ী হলিউড অভিনেতা টম হ্যাংকস।

শেয়ার করুন...
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০১৭ - ২০২০
Design & Developed BY Cloud Service BD